Benefits of Treadmill: ট্রেডমিল ব্যবহার করলে এই ধরনের গুরুত্বপূর্ণ স্বাস্থ্যকর সুবিধা পাওয়া যায়…

সব মিলিয়ে ট্রেডমিল আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুব উপকারী। আমাদের শরীরের সমস্ত পেশীর সঞ্চালনে ট্রেডমিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Benefits of Treadmill: ট্রেডমিল ব্যবহার করলে এই ধরনের গুরুত্বপূর্ণ স্বাস্থ্যকর সুবিধা পাওয়া যায়...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 4:44 PM

ট্রেডমিল বাজারে পাওয়া ব্যায়ামের সবচেয়ে সাধারণ সরঞ্জাম। এই ট্রেডমিল অসংখ্য স্বাস্থ্য সুবিধা প্রদান করে এবং অতিরিক্ত ওজন কমানোর ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে। আমাদের ফিটনেসের লক্ষ্য অর্জনের ক্ষেত্রে ট্রেডমিল গুরুত্বপূর্ণ অবদান রাখে। এছাড়া যারা নতুন করে স্বাস্থ্য সচেতন হয়েছে বা ওজন কমানোর প্রক্রিয়া শুরু করছে, তাদের ক্ষেত্রে ট্রেডমিল খুব উপকারী।

ট্রেডমিলে খুব সহজেই দারুন ভাল এ্যারোবিক ব্যায়াম করা যায়।  এটি আমাদের শরীরে শক্তি, সহনশীলতা উন্নত করতে সাহায্য করে। এছাড়াও ভারী ব্যায়াম করার আগে শরীরকে তার জন্য প্রস্তুত করতেও ট্রেডমিলের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।

ট্রেডমিলের সুবিধা কী?

ওজন কমানো:

ট্রেডমিল খুব দ্রুত এবং দক্ষতার সঙ্গে ওজন কমাতে সাহায্য করে। যেহেতু এটি এক ধরনের অ্যারোবিক ব্যায়াম তাই অন্যান্য ফর্মের তুলনায় খুব তাড়াতাড়ি ক্যালোরি পোড়াতে পারে। একজন ব্যক্তি যত দ্রুত ট্রেডমিলের উপর দৌড়াবেন, তত দ্রুত তারা ক্যালোরি পোড়াতে পারবে। ট্রেডমিল ব্যায়ামের পাশাপাশি হাঁটা বা জগিং বা অল্টারনেটিং স্প্রিন্টও করা যায় যা ওজন কমাতে উপকারী।

Benefits of Treadmill

হার্টের স্বাস্থ্যের উন্নতি করে:

ট্রেডমিল হার্টের স্বাস্থ্যের উন্নতি করে।  এটি কার্ডিওভাসকুলার ব্যায়ামের ক্ষেত্রে খুবই কার্যকর হয়।  আসলে ট্রেডমিলে ব্যায়াম করলে পুরো সময় ধরেই আমরা আমাদের হৃদস্পন্দন স্বাভাবিক রাখার চেষ্টা করি।  এই কারণেই এটি কার্ডিও ব্যায়ামের ক্ষেত্রে সবচেয়ে ভাল পছন্দ। যাদের কোলেস্টেরলের মাত্রা বেশি তাদের জন্যও এটি উপকারী। শুধু তাই নয়, এটি ওয়ার্ম-আপের জন্যও সেরা। 

পেশী টোনিংয়ে সাহায্য করে:

ট্রেডমিল আমাদের শরীরের একাধিক পেশীর চেনগুলিকে যুক্ত করে। ট্রেডমিল ওয়ার্কআউটের সময় শুধু পা নয়, পেট, পিঠ, হিপ, বাহু সব জায়গায় পেশী ব্যস্ত থাকে। এটি আমাদের সঠিক গঠন বজায় রাখতে সাহায্য করে, কারণ ট্রেডমিলে ব্যায়াম করার সময় আমাদের সমস্ত মূল পেশী ব্যবহৃত হয়।

সুতরাং, সব মিলিয়ে ট্রেডমিল আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুব উপকারী। আমাদের শরীরের সমস্ত পেশীর সঞ্চালনে ট্রেডমিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ট্রেডমিলে ব্যায়াম করতে থাকলে আমাদের শরীরের স্থূলতা থেকে শুরু করে অন্যান্য অনেক রোগের নিরাময় করা সম্ভব। ট্রেডমিল বাজারে সাধারণত ১৫,০০০ টাকার আশপাশ থেকে শুরু হয়। এই ট্রেডমিলে আপনি যেকোনও সময় শরীরচর্চা করতে পারবেন। ওয়ার্ক ফ্রম হোমে ট্রেডমিল খুব সুবিধাজনক ব্যায়ামের সরঞ্জাম হতে পারে।

আরও পড়ুন: জানেন কি এক-আধ দিনের মদ্যপানেও হতে পারে প্যাংক্রিয়াটাইটিসের মত গুরুতর রোগ!

আরও পড়ুন: বর্তমান পরিস্থিতিতে পৃথিবীর আরোগ্যে পরিবশ স্বাস্থ্যের অগ্রাধিকারই শ্রেষ্ঠ দাওয়াই!

আরও পড়ুন: গম ঘাস খাওয়া ঠিক কতটা স্বাস্থ্যকর? বিশেষ বিশেষ ক্ষেত্রে এটা ক্ষতিকরও হতে পারে…