World Environmental Health Day 2021: বর্তমান পরিস্থিতিতে পৃথিবীর আরোগ্যে পরিবশ স্বাস্থ্যের অগ্রাধিকারই শ্রেষ্ঠ দাওয়াই!

বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে বেশ কয়েকটি অনলাইন ইভেন্টের আয়োজন করা হয়েছে। ওয়েবিনার থেকে শুরু করে অনলাইন প্রতিযোগিতা, সবকিছুতেই এই থিমের উপর নির্ভর করে ব্যবস্থার আয়োজন করা হয়েছে।

World Environmental Health Day 2021: বর্তমান পরিস্থিতিতে পৃথিবীর আরোগ্যে পরিবশ স্বাস্থ্যের অগ্রাধিকারই শ্রেষ্ঠ দাওয়াই!
ছবিটি প্রতীকী

প্রতিবছর ২৬ সেপ্টেম্বর সারা বিশ্বজুড়ে বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস হিসেবে পালন করা হয়। এই বছরের থিম হল পৃথিবীর আরোগ্যের জন্য পরিবেশের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া। বর্তমান পরিস্থিতিতে করোনাভাইরাস থেকে বিশ্ববাসীকে সুস্থ করে তোলার লক্ষ্যেই এই থিমটি রাখা হয়েছে। ২০১১ সালে এই দিনটিকে ইন্দোনেশিয়ায় একটি বৈঠকে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভায়রনমেন্টাল হেলথ কাউন্সিল এই দিনটিতে বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস পালন করা শুরু করেছিল। সারা বিশ্বজুড়ে মহামারি পরিস্থিতিতে এই গুরুত্বপূর্ণ দিবসে পরিবশগত স্বাস্থ্য কর্মীদের গুরুত্ব আগের থেকে অনেকাংশেই বেড়ে গিয়েছে। তাঁদের সম্মানেও এই দিনটিকে উত্‍সর্গ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

IFEH -এর সভাপতি সুসানা পাইক্সা এই থিম সম্পর্কে বলেছেন, “আজকের দিনে বিশ্ব বুঝতে পেরেছে যে পরিবেশ, স্বাস্থ্য এবং অর্থনীতির মধ্যে একটি অবিচ্ছেদ্য সংযোগ রয়েছে। তাই স্বাস্থ্যকর এবং সবুজ পুনরুদ্ধারে বিনিয়োগ করা কতটা গুরুত্বপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না। তাই, সব সম্প্রদায়ের কাছে, পরিবেশগত স্বাস্থ্য কর্মীদের সহায়তায় এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভায়রনমেন্টাল হেলথের সহযোগিতায় এই বার্তা পৌঁছে দেওয়ার জন্যই আমরা এই থিমটি বেছে নিয়েছি। ”

পরিবেশগত স্বাস্থ্য জনস্বাস্থ্যেৎ অন্তর্গত। কারণ এটি মানুষ ও পরিবেশের মধ্যে স্বাস্থ্যের আন্তঃসম্পর্ক রয়েছে। পরিবেশগত স্বাস্থ্যের উন্নতি করার জন্য দেশগুলিতে জলের দূষণ ও জলবাহিত অসুস্থতা হ্রাস করতে, বিষাক্ত রাসায়নিক পদার্থের প্রভাব নির্মূল করতে, ভাইরাস প্রতিরোধের অন্যান্য বিষয়গুলি নিয়ে কাজ করার চিন্তাভাবনা নিয়েছে।

এই দিনকে সামনে রেখে বিশ্বব্যাপী মানুষ পরিবেশগত স্বাস্থ্যের গুরুত্ব ও উপকারিতা সম্পর্কে স্মরণ করতে পারেন। এছাড়া এই বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতেও এই দিনটি পালন করা হয়। ২০২০ সালে এই দিবসের থিম ছিল পরিবেশ স্বাস্থ্যের সহ্গে সাক্ষরতার সম্পর্ক। বিশেষ করে শিশুদের স্বাস্থ্য ও নিরাপত্তার উপর জোর দেওয়া হয়েছিল।

২৬ সেপ্টেম্বর, বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে বেশ কয়েকটি অনলাইন ইভেন্টের আয়োজন করা হয়েছে। ওয়েবিনার থেকে শুরু করে অনলাইন প্রতিযোগিতা, সবকিছুতেই এই থিমের উপর নির্ভর করে ব্যবস্থার আয়োজন করা হয়েছে। যাঁরা অনলাইনে কোনও ইভেন্টে অংশ গ্রহণ করতে চান, তাহলে এজকের দিনের জন্য হ্যাশট্যাগ অনুসরণ করতে পারেন।

আরও পড়ুন: Weight loss: ভারী কিছু তুলতে গেলে শ্বাসকষ্ট হচ্ছে? ওবেসিটির কবলে পড়লেন না তো!

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla