Ayurveda: এই ৫ ভেষজ ঠিকমতো খেতে পারলে শিরায় আটকে থাকা কোলেস্টেরল পুরো গলে যাবে ঠিক ৩০ দিনেই

Bad Cholesterol: কোলেস্টেরল কমাতে তাই প্রথমেই রোজের জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে। পাশাপাশি হিট থেরাপি, রোজকার শরীরচর্চাও কিন্তু খুব কাজে আসে

Ayurveda: এই ৫ ভেষজ ঠিকমতো খেতে পারলে শিরায় আটকে থাকা কোলেস্টেরল পুরো গলে যাবে ঠিক ৩০ দিনেই
খেলেই মিলবে উপকার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 5:58 PM

কোলেস্টেরলের সমস্যা এখন ঘরে ঘরে। এর দোসর হল ট্রাইগ্লিসারাইড। এই দুই এর যদি মাত্রা বাড়তে থাকে তাহলে আর রক্ষে নেই। কারণ কোলেস্টেরল বাড়লেই স্ট্রোক, হার্ট অ্যার্টাকের সম্ভাবনা আরও বেশি জোরদার হয়। আমাদের শরীরে ভাল আর খারাপ এই দুই রকম কোলেস্টেরল থাকে। কোলেস্টেরল আদতে মোম জাতীয় একরকম পদার্থ। এই খারাপ কোলেস্টেরল রক্তে জমতে শুরু করলে তখনই বিপদ। কারণ এতে রক্ত প্রবাহ বন্ধ হয়ে যায়। এবার ধমনী থেকে রক্ত প্রবাহ ঠিক মতো না হলে হার্টে রক্ত পৌঁছয় না। যে কারণেই স্ট্রোকের সম্ভাবনা বাড়ে। আর তাই প্রত্যেকের উচিত বছরে অন্তত দুবার কোলেস্টেরল পরীক্ষা করানো। সেই রিপোর্ট নিয়ে চিকিৎসকের পরামর্শ মত অবশ্যই ওষুধ খাবেন।

পাশাপাশি নজর দিতে হবে রোজকারের ডায়েটেও। ঠিকমতো খাওয়া দাওয়া না হলে সেখান থেকে অনেক সমস্যা আসে। এছাড়াও রোজ নিয়ম করে ৩০ মিনিট ব্যায়াম করতেই হবে। যতই ব্যস্ত থাকুন না কেন এই সময়টুকু নিজেকেই বের করতে হবে। সম্প্রতি আয়ুর্বেদ বিশেষজ্ঞরা দিচ্ছেন বিশেষ এই পরামর্শ। নিয়মিত ভাবে এই সব ভেষজ খেতে পারলে কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে এমনকী ৩০ দিনের মধ্যে তা গলেও যাবে।

কোলেস্টেরল কমাতে তাই প্রথমেই রোজের জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে। পাশাপাশি হিট থেরাপি, রোজকার শরীরচর্চাও কিন্তু খুব কাজে আসে। সেই সঙ্গে নিয়ম করে খান এই সব ঘরোয়া প্রতিকারও।  এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

হরিতকী আর অর্জুন গাছের ছাল খুব ভাল আর্য়ুবেদিক ভেষজ। বছরের পর বছর ধরে তা ব্যবহার করা হচ্ছে আয়ুর্বেদে। টানা ত সপ্তাহ অর্জুন গাছের ছাল থেকে যে পাউডার পাওয়া যায় তা যদি ব্যবহার করা হয় সেখান থেকেন অনেক কাজই হয়। এককাপ জলের মধ্যে এই পাউডার গুলে খেলে অনেক উপকার পাওয়া যায়। সারাদিনে ৫ গ্রামের বেশি এই পাউডার খাওয়া যাবে না।

ত্রিফলা আর হরিতকী চূর্ণ করে একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। এই পাউডার দিনে ৩ গ্রাম খেলেই খুব ভাল কাজ হয়ে যাবে। সেই সঙ্গে খারাপ কোলেস্টেরলও দূর হয়ে যাবে।

অশ্বগন্ধা কীভাবে ব্যবহার করবেন

এই আয়ুর্বেদিক ভেষজ কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে। চিকিত্সকদের মতে, প্রতিদিন ১ গ্রাম পর্যন্ত অশ্বগন্ধা খাওয়া যেতে পারে। কোলেস্টেরল কমাতে এবং হার্ট সুস্থ রাখতে তা ব্যবহার করা হয়।

শিলাজিৎও কোলেস্টেরল কমাতে ভাল কাজ করে। প্রতিদিন নিয়ম করে ৩০০-৫০০ গ্রাম শিলাজিৎ খেতে পারলেই কাজ হবে। সেই সঙ্গে ট্রাইগ্লিসারাইড কমাতেও তা কার্যকরী।