Diabetes Control Foods: ডায়াবেটিসের সমস্যা রয়েছে? জেনে নিন কী ফল খাবেন আর কোনটি খাবেন না

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jan 26, 2023 | 8:30 AM

Fruits For Diabetes: ফলে ফ্রুক্টোজ থাকে যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। আবার কিছু ফলে জি.আই-এর পরিমাণ বেশি।

Diabetes Control Foods: ডায়াবেটিসের সমস্যা রয়েছে? জেনে নিন কী ফল খাবেন আর কোনটি খাবেন না
ডায়াবেটিসের সমস্যা রয়েছে? জেনে নিন কী ফল খাবেন আর কোনটি খাবেন না

আজকাল ঘরে ঘরে ডায়াবেটিস (Diabetes)। তবে এই রোগ দেখা দিলেই ভয় পাওয়ার কারণ নেই। জীবনযাত্রা ও খাবারে রাশ টানলেই হাতের মুঠোয় থাকবে ডায়াবেটিস। যে কোনও রোগ সারাতেই চিকিৎকেরা ফল খাওয়ার পরামর্শ দেন। ফলে ভিটামিন (Vitamin), অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইবারেরে মতো নানা স্বাস্থ্যকারী উপাদান রয়েছে যা শরীরকে সুস্থ রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ডায়াবেটিসের সমস্যা থাকলেও নিয়মিত ফল খাওয়া জরুরি। গবেষণা বলছে,নিয়মিত ফল খাওয়ার অভ্যাস নাকি ডায়াবেটিসের ঝুঁকি একটু হলেও কমায়। তবে এক্ষেত্রেও সব ফল খাওয়া চলবে না। ডায়াবেটিকদের (Diabetic) বাছাই করে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। ডায়াবেটিসের সমস্যা থাকলে কী ফল খাবেন আর কোন গুলি এড়িয়ে চলবেন জেনে নিন…

ডায়াবেটিসকে বাগে আনার একমাত্র উপায়ই হল জীবনযাত্রার পরিবর্তন। নিয়মিত শরীরচর্চা ও সঠিক ডায়েটই একমাত্র রাস্তা। আর সঠিক ডায়েটের মধ্যে কিন্তু ফলও পড়ে। আপনি যদি ডায়াবেটিক হন তবে আর পাঁচ জন সাধারণ মানুষের মতো সব ফল আপনি খেতে পারবেন না। ফলের ক্ষেত্রেও টানতে হবে রাশ। নইলে বিপদ আরও বাড়তে পারে। ফলে ফ্রুক্টোজ থাকে যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। আবার কিছু ফলে জি.আই-এর পরিমাণ বেশি। ডায়াবেটিস থাকলে এই ধরণের ফল একেবারে খাওয়া চলবে না। এক্ষেত্রে আপনাকে কম গ্লাইসেমিক ইনডেক্স যুক্ত ফল বেছে নিতে হবে। এ ছাড়াও যে সব ফলে পটাশিয়াম, ফাইবার ও ভিটামিন সি রয়েছে সেই সব ফল রাখতে হবে পাতে। তবে যে ফলই খান না কেন দিনে ১০০-১৫০ গ্রামের বেশী কিন্তু একেবারেই নয়।

ডায়াবেটিসের সমস্যা থাকেল যে সব ফল খাবেন

তরমুজ, আপেল, পেয়ারা, কমলালেবু, পেঁপে, চেরি, আনারস এই ফল গুলি খেতে পারেন। এই সব ফলে ফ্যাট ও সোডিয়ামের পরিমাণ কম থাকে। এবং ভিটামিন সি, পটাশিয়াম এবং ফাইবারের পরিমাণ বেশী থাকে। এই ফল গুলি ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

যে ফল গুলি এড়িয়ে চলবেন কাঁঠাল, সবেদা, আম, কলা, আঙুর এই ফল গুলি একাবারে এড়িয়ে চলুন। এই ধরণের ফেল গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ বেশী যা রক্তে শর্করার পরিমাণ আরও বাড়িয়ে দেয়। ফলে ডায়াবেটিকদের জন্য এই ফল গুলি বিপজ্জনক। ডায়াবেটিসের সমস্যা থাকলে তাই এই ফল গুলি খাওয়া চলবে না।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla