High Uric Acid Level: ওষুধে খরচা করতে হবে না, বাজারের এই সস্তার সবজিতেই বশে থাকবে ইউরিক অ্যাসিড

Health Tips: চিকিৎসকদের মতে করলা শরীরের জন্য খুবই ভাল। করলার মধ্যে আছে আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি। যা শরীরের জন্য প্রয়োজনীয়...

High Uric Acid Level: ওষুধে খরচা করতে হবে না, বাজারের এই সস্তার সবজিতেই বশে থাকবে ইউরিক অ্যাসিড
কেন রোজ খাবেন করলার জুস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 4:56 PM

কোলেস্টেরল, ব্লাড সুগারের মতই আজকাল ঘরে ঘরে বাড়ছে ইউরিক অ্যাসিডের সমস্যা। ইউরিক অ্যাসিড শরীরের মধ্যে থাকলেও এর মাত্রা যখন বাড়তে শুরু করে তখন শরীরে একাধিক সমস্যা বেড়ে যায়। শরীরে পিউরিন ভেঙে সেখান থেকেই ইউরিক অ্যাসিড উৎপন্ন হয়। ইউরিক অ্যাসিড রক্তে দ্রবীভূত হয়ে যায় এবং তা ছাঁকনি প্রক্রিয়ার মাধ্যমে প্রস্রাবের সঙ্গে বাইরে বেরিয়ে আসে। এবার এই ইউরিক অ্যাসিড যখন বাইরে বেরোতে না পারে, রক্তে তা ক্রমশ জমতে থাকে তখনই ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। বাইরে বেরোতে না পারলেই ইউরিক অ্যাসিড স্ফটিকের আকার নেয়। কখনও তা কিডনিতে জমে কিডনি স্টোনের সম্ভাবনা বাড়িয়ে দেয় আবার কখনও তা জয়েন্টে জমা হয়ে হাঁটু ব্যথা, পায়ের ব্যথা বাড়িয়ে দেয়। সেই পায়ের পাতায় ফোলা ভাব, গোড়ালির কাছে লাল হয়ে যাওয়া এসব সমস্যাও দেখা দেয়। ইউরিক অ্যাসিড বাড়লে প্রথমেই যে সমস্যা হয় তা হল হাঁটতে অসুবিধে হয়।

শরীরে ইউরিক অ্যাসিড প্রয়োজনের তুলনায় বেশি হলে সেই অবস্থাকে ডাক্তারি পরিভাষায় বলা হয় হাইপারইউরিসেমিয়া। অনেকেরই হাউটের সমস্যাও আসে। এই গাউট আর ইউরিক অ্যাসিডের সমস্যায় অধিকাংশই ভরসা রাখেন ওষুধের উপরে। তবে নয়ডার আয়ুর্বেদ বিশেষজ্ঞ কপিল ত্যাগী যেমন জানিয়েছেন, ঘরোয়া এই সব প্রতিকারের কথা। বহু বছর ধরেই ইউরিক অ্যাসিডের চিকিৎসায় ভরসা আয়ুর্বেদ। মূলত খাবারের পিউরিন ভেঙে রক্তে এই ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পায়। তাই বাঁধাকপি, স্কোয়াশ, বেগুন, মটরশুঁটি, বীট, ক্যাপসিকাম এসব এড়িয়ে চলতে বলা হয়। অনেক মাছেও পিউরিন বেশি পরিমাণে থাকে। যে কারণে ইউরিক অ্যাসিডের সমস্যায় এই সব খাবারকে তালিকার বাইরে রাখার পরামর্শ দেওয়া হয়।

ইউরিক অ্যাসিডের সমস্যায় তাই সবচেয়ে কার্যকরী হল করলা

চিকিৎসকদের মতে করলা শরীরের জন্য খুবই ভাল। করলার মধ্যে আছে আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি। যা শরীরের জন্য প্রয়োজনীয়। ক্যালশিয়াম, বিটা-ক্যারোটিন, পটাশিয়ামের গুরুত্বপূর্ণ উৎস । বলা ভাল পুষ্টির পাওয়ার হাউস হল করলা।

চিকিৎসকদের মতে করলা শরীরের জন্য খুবই ভাল। করলার মধ্যে আছে আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি। যা শরীরের জন্য প্রয়োজনীয়।

করলা কী ভাবে ইউরিক অ্যাসিড কমায়

NCBI-তে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, কয়েকদিন ধরে একদল ইঁদুরকে করলার জুস খাওয়ানো হয়। এরপর দেখা যায় তাদের শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমেছে। সঙ্গে লিপিডের মাত্রাও নিয়ন্ত্রণে রয়েছে। তাই কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড রোধ করতেও কাজে লাগানো যায় এই করলার জুস এমন ইঙ্গিতও মিলেছে গবেষণায়।

করলার অন্যান্য উপকারিতা

যে কোনও খাবার খাওয়ার আগে তেতো খেতে বলা হয়। অনেক গবেষণায় দেখা গিয়েছে নিয়মিত ভাবে করলার জুস খেতে পারলে রক্ত শর্করা নিয়ন্ত্রণে থাকে। সেই সঙ্গে ক্যানসারের ঝুঁকি কমাতেও কার্যকরী করলা। এছাড়াও ওজন কমাতে, লিভারের কার্যকারিতা বাড়াতে, চর্মরোগ এড়াতে, পেটের সমস্যা দূর করতেও কার্যকরী করলা।

করলার পুষ্টিগুণ

এফডিএ অনুসারে, এক কাপ (৯৪ গ্রাম) করলাতে ক্যালোরি থাকে: ২০, কার্বোহাইড্রেট: ৪ গ্রাম, ফাইবার: ২ গ্রাম, ভিটামিন সি: ৯৩%, ভিটামিন এ ৪৪%, ফোলেট ১৭%, পটাসিয়াম 8%, জিঙ্ক ৫% এবং আয়রন ৪% পাওয়া যায়।

যে ভাবে করলা খাবেন

করলার জুস খেতে পারলে সবচাইতে ভাল। এছাড়াও করলা সিদ্ধ করে খেতে পারেন। করলা, কুমড়ো, গাজর একসঙ্গে সিদ্ধ করে খেলে ভাল উপকার পাওয়া যায়। তবে করলা ভাজা এড়িয়ে যেতে পারলেই ভাল।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।