Thyroid Awareness Month: সচেতন হোন! থাইরয়েড সম্পর্কিত এই ভুল ধারণাগুলিকে ঝেড়ে ফেলে দিন

একটি গবেষণায় দেখা গেছে যে ভারতে প্রায় ৪২ মিলিয়ন মানুষ এই রোগে ভুগছেন। এ রোগের প্রকোপ যেমন বাড়ছে, তেমনি মানুষের মনেও এই রোগ সংক্রান্ত ভুল ধারণাও তৈরি হচ্ছে। এই কারণে প্রতি বছর জানুয়ারি মাসে বিশ্ব জুড়ে পালিত হয় থাইরয়েড সচেতনতা মাস।

Thyroid Awareness Month: সচেতন হোন! থাইরয়েড সম্পর্কিত এই ভুল ধারণাগুলিকে ঝেড়ে ফেলে দিন
প্রতি বছর জানুয়ারি মাসে বিশ্ব জুড়ে পালিত হয় থাইরয়েড সচেতনতা মাস।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 7:47 AM

ভারতীয় জনসংখ্যার মধ্যে থাইরয়েড (Thyroid) ক্রমাগত বাড়ছে। একটি গবেষণায় দেখা গেছে যে ভারতে প্রায় ৪২ মিলিয়ন মানুষ এই রোগে ভুগছেন। এ রোগের প্রকোপ যেমন বাড়ছে, তেমনি মানুষের মনেও এই রোগ (Disease) সংক্রান্ত ভুল ধারণাও (Myths) তৈরি হচ্ছে। এই কারণে প্রতি বছর জানুয়ারি মাসে বিশ্ব জুড়ে পালিত হয় থাইরয়েড সচেতনতা মাস (Thyroid Awareness Month) ।

থাইরয়েড গ্রন্থি শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা বিপাক, বৃদ্ধি এবং বিকাশ নিয়ন্ত্রণ করে। এটি প্রজাপতি আকৃতির মত দেখতে এবনফ ঘাড়ের সামনে অবস্থিত। এই গ্রন্থি দুই ধরনের হরমোন তৈরি করে। ট্রাইয়োডোথাইরোনিন এবং থাইরক্সিন। থাইরয়েডের এই রোগটি সাধারণ হলেও এটি নিয়ে মানুষের মধ্যে রয়েছে নানা ভুল ধারণা। এখানে আমরা এমনই ৫টি ভুল ধারণা সম্পর্কে জানাবো, যা মানুষের মধ্যে থেকে দূর করা উচিত।

মিথ ১: থাইরয়েডের লক্ষণ সুস্পষ্ট দেখা যায়, তাই এটি নির্ণয় করা সহজ

থাইরয়েড রোগের লক্ষণগুলো খুবই সূক্ষ্ম, যা যে কেউ উপেক্ষা করতে পারে। থাইরয়েড রোগের লক্ষণগুলির মধ্যে রয়েছে ওজন বৃদ্ধি বা হ্রাস, ক্লান্তি, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য বা অনিয়মিত ঋতুস্রাব। সূক্ষ্মতা এবং ওভারল্যাপের কারণে এই রোগ নির্ণয় করা কঠিন হতে পারে। একটি ভাল বিকল্প হল হরমোনের মাত্রা নিরীক্ষণের জন্য একটি থাইরয়েড প্যানেল পরীক্ষা করা। এটি একটি সাধারণ রক্ত ​​পরীক্ষা যেখানে লক্ষণ দেখা দেওয়ার আগে থাইরয়েড সনাক্ত করা যায়।

মিথ ২: হাইপোথাইরয়েডিজম শুধুমাত্র মহিলাদের ওপর প্রভাব ফেলে

যদিও এটা সত্য যে থাইরয়েড পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। আপনি যদি সুস্থ থাকতে চান, পুরুষ এবং মহিলা উভয়েই, আপনার থাইরয়েড ফাংশন প্রতি পাঁচ বছর পর পর পরীক্ষা করা উচিত। আপনার যদি হাইপোথাইরয়েডিজম থাকে, হরমোনের মাত্রা স্থিতিশীল না হওয়া পর্যন্ত প্রথম বছরে প্রতি দুই থেকে তিন মাস অন্তর হরমোন পরীক্ষা করান।

মিথ ৩: স্বাস্থ্য অবস্থার উন্নতি হলে থাইরয়েডের ওষুধ বন্ধ করা যেতে পারে

অবশ্যই না। আপনাকে বুঝতে হবে যে লক্ষণগুলি ভাল হয়ে গেছে কারণ ওষুধগুলি আপনাকে সাহায্য করছে। তাই ডাক্তার না বলা পর্যন্ত ভুলেও থাইরয়েডের ওষুধ বন্ধ করবেন না। ওষুধ বন্ধ করলে উপসর্গগুলি আবার ফিরে আসতে পারে। মনে রাখবেন, খাবারের এক ঘণ্টা আগে খালি পেটে থাইরয়েডের ওষুধ বেশি কার্যকর। কিছু কিছু ক্ষেত্রে সারাজীবন থাইরয়েডের ওষুধ খেয়ে যেতে হয়।

মিথ ৪: থাইরয়েড রোগীদের বাঁধাকপি, ফুলকপি খাওয়া উচিত নয়

আসলে, ব্রকোলি, ফুলকপি থাইরয়েডের আয়োডিনের ব্যবহারে হস্তক্ষেপ করে এবং থাইরয়েড গ্রন্থিতে হরমোন উৎপাদনের জন্য আয়োডিন গুরুত্বপূর্ণ। কিন্তু সত্য হল সবজি পুষ্টির ভারসাম্যের অংশ। অতএব, আপনি একই গ্রুপের অন্যান্য সবজি যেমন ফুলকপি, বাঁধাকপি, ব্রকোলি খেতে পারেন, এমনকি যদি আপনার থাইরয়েড রোগ থাকে।

মিথ ৫: হাইপোথাইরয়েডিজম একটি অন্তর্নিহিত অটোইমিউন অবস্থার কারণে ঘটে

যদিও হাইপোথাইরয়েডিজমের সবচেয়ে সাধারণ কারণ হল থাইরয়েডাইটিস নামক একটি অটোইমিউন রোগ, তবে এটিই একমাত্র কারণ নয়। অন্যান্য কারণ, যেমন জেনেটিক্স, পিটুইটারি গ্রন্থির সমস্যা এবং কিছু ওষুধও থাইরয়েড হরমোনের মাত্রা কমিয়ে দিতে পারে। তবে হাইপোথাইরয়েডিজম থাইরয়েডিটিসের কারণ কিনা তা খুঁজে বের করা সহজ। এই থাইরয়েড অ্যান্টিবডিগুলি ল্যাবে পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা যেতে পারে। যাকে থাইরয়েড অ্যান্টিবডি টেস্ট বলা হয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: গর্ভাবস্থায় থাইরয়েডে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে! জেনে নিন গর্ভাবস্থায় থাইরয়েডের লক্ষণগুলো কী-কী