Depression: ডিপ্রেশনের দাওয়াই, রোজ ১০ মিনিট হাঁটলে মন ভাল হবে ৭ দিনেই! রইল চ্যালেঞ্জ

Mental Health: মন খারাপ হওয়াটা অস্বাভাবিক নয়। বরং মানসিক সমস্যা হলে তার যত্ন নেওয়াটা জরুরি। কিন্তু ঘন ঘন ডিপ্রেশন যদি আপনাকে আঁকড়ে ধরে তাহলে ঘোরতর বিপদ।

Depression: ডিপ্রেশনের দাওয়াই, রোজ ১০ মিনিট হাঁটলে মন ভাল হবে ৭ দিনেই! রইল চ্যালেঞ্জ
সপ্তাহে মাত্র ৭৫ মিনিট হাঁটলেই সমস্যার সমাধান হবে।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 2:25 PM

Benefits of Exercise: আজকের এই জীবনযাত্রায় ‘ডিপ্রেশন’ শব্দটা যেন জনপ্রিয় হয়ে উঠেছে। প্রেম ভাঙলে ‘ডিপ্রেশন’, পরীক্ষায় ভাল ফল না এলে ‘ডিপ্রেশন’, ভাল চাকরি না পেলে কিংবা কর্মক্ষেত্রে মানসিক চাপ তৈরি হলেও ‘ডিপ্রেশন’। বর্তমান জীবনযাত্রা মানুষ একটুতেই ভেঙে পড়ে। আর জানেন তো মানসিক চাপ (Mental Stress) শরীরের ওপরও প্রভাব ফেলে! সুতরাং, সামগ্রিক ভাবে সুস্থ জীবনযাপন করতে গেলে বিষণ্ণতা থেকে দূরে থাকতে হবে। মন খারাপ হওয়াটা অস্বাভাবিক নয়। বরং মানসিক সমস্যা হলে তার যত্ন নেওয়াটা জরুরি। কিন্তু ঘন ঘন ডিপ্রেশন যদি আপনাকে আঁকড়ে ধরে তাহলে ঘোরতর বিপদ। আজ বিশ্বে আঠাশ কোটি মানুষ বিষণ্ণতায় ভুগছেন। ব্যস্ত জীবনযাত্রার দৌড়তে মানসিক স্বাস্থ্য যেমন এড়িয়ে যান, তেমনই নিয়মিত শরীরচর্চাও করেন না অনেকেই। আর এখানেই তৈরি হয় বিষণ্ণতা।

মনোরোগ বিশেষজ্ঞদের যখনই প্রশ্ন‌ করা হয় যে, মনকে ভাল রাখব কীভাবে, এর উত্তর আসে তিনটে। এক, আপনার মন যেটা যায় সেটাই করুন। মনকে ভাল রাখার জন্য পছন্দমত কাজকে বেছে নিন। দুই হল স্বাস্থ্যকর খাবার খান। আর তিন হল নিয়মিত শরীরচর্চা করুন। অর্থাৎ বিষণ্ণতা থেকে রেহাই পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল শরীরচর্চা। তবে এই ব্যস্ত জীবনযাত্রার দৌড়ে কেমন ভাবে শরীরচর্চা করবেন? রোজ কি জিমে গিয়ে কসরত করতে হবে? না, সপ্তাহে মাত্র ৭৫ মিনিট হাঁটলেই সমস্যার সমাধান হবে।

সম্প্রতি যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দাবি করা হয়েছে যে আপনি যদি সপ্তাহে ৭৫ মিনিট দ্রুত গতিতে হাঁটেন তাহলে কমে যাবে বিষণ্ণতা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সুস্থ থাকার জন্য সপ্তাহে অন্তত আড়াই ঘণ্টা ব্যায়াম করা উচিত। ওই গবেষণার গবেষকদের মতে, আপনি যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত সময়ের অর্ধেক সময় হাঁটেন, তাহলে বিষণ্ণতা ২০ শতাংশ কমে যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সপ্তাহে ১৫০ মিনিট ব্যায়াম করলেই সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি হয়। আর কেমব্রিজের গবেষকরা বলছেন, এর অর্ধেক সময়ও যদি শরীরচর্চা করেন আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্য উন্নত হবে।

১ লাখ ৯০ হাজার মানুষের ওপর এই গবেষণা করা হয়। এতে ভারত, যুক্তরাষ্ট্র, রাশিয়া, মেক্সিকো, অস্ট্রেলিয়া, জাপানসহ ইউরোপীয় দেশগুলোর মানুষ অন্তর্ভুক্ত ছিল। গবেষণায় জড়িত ব্যক্তিদের মধ্যে ২৮,০০০ জন বিষণ্নতায় ভুগছিলেন। ওই গবেষণার প্রধান প্রধান ডঃ ম্যাথিউ পিয়ার্সের মতে, শারীরিক কার্যকলাপ মানসিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে। বিষণ্ণতার কারণ হতে পারে অনিদ্রা, ওজন বৃদ্ধি, ক্লান্তি, কাজের প্রতি আগ্রহ না থাকার মতো সমস্যা।

শরীরচর্চা করলে শরীরে এন্ডোরফিন নামক হ্যাপি হরমোন উৎপন্ন হয়। এই হরমোন আমাদের মনকে ভাল রাখতে সাহায্য করে। যারা ডিপ্রেশনে ভুগছেন তাঁদের মানসিক চাপ কমাতে সাহায্য করে এই হ্যাপি হরমোন। এতে ধীরে ধীরে বিষণ্ণতা কমে এবং ওই ব্যক্তি পুনরায় সামাজিক ও স্বাভাবিক জীবনে ফিরতে পারে।

আরও পড়ুন: বিকাল হলেই মনটা চাউমিন-এগরোল করে উঠছে! ঘুমের ব্যাঘাত ঘটছে না তো?