How to Get Rid of Pet Hair: পোষ্যের চুলে আপনি নাজেহাল? নিম্নলিখিত পদ্ধতিগুলি তাহলে আপনাকে সাহায্য করতে পারে

বাড়িতে সবার স্বাস্থ্যবিধি সুরক্ষিত রাখার জন্য পোষা প্রাণীর চুল মোকাবিলা করা খুব গুরুত্বপূর্ণ।

How to Get Rid of Pet Hair: পোষ্যের চুলে আপনি নাজেহাল? নিম্নলিখিত পদ্ধতিগুলি তাহলে আপনাকে সাহায্য করতে পারে
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2021 | 8:42 AM

পোষ্যের মালিকদের কাছে তাঁর পোষ্যের চুল পড়ে থাকা একটি গুরুতর সমস্যা। পোষ্য প্রাণীর মালিক হিসাবে, আপনি সম্ভবত ঘটনার সঙ্গে সুপরিচিত যে নিয়মিত ঘর পরিষ্কার করা এই সমস্যা থেকে বাঁচার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি। বিশেষত শেডিং মরসুমে। যদিও আমরা সকলেই আমাদের এই  লোমশ বন্ধুদের খুব বেশি ভালবাসি। বাড়িতে সবার স্বাস্থ্যবিধি সুরক্ষিত রাখার জন্য পোষা প্রাণীর চুল মোকাবিলা করা খুব গুরুত্বপূর্ণ। যখন আমরা আমাদের পোষ্যের চুল দেখতে পাই, তখন খেয়াল রাখতে হবে এই চুল দেখতে খুব নগন্য হলেও, বিস্তর ক্ষতির সম্ভাবনা আছে।

পোষ্যের চুল কীভাবে আলাদা?

একটি নির্দিষ্ট দৈর্ঘ্যে পৌঁছানোর সাথে সাথে পশুদের চুল গজানো বন্ধ হয়ে যায়। নতুন চুল প্রতিস্থাপন করতে তারা শেড করে এবং এটি ঋতুগুলির সঙ্গে সঙ্গে পরিবর্তিত হতে পারে। জার্মান শেফার্ডস, কোলিস এবং সামোয়েডের মতো প্রজাতিগুলি বসন্ত এবং শরতে তাদের গ্রীষ্মকালীন খোসা ছাড়ানোর জন্য বেশি পরিমাণে চুল ঝরায়। আপনার বছরের একটি নির্দিষ্ট সময়ে পোষা প্রাণীর চুল বেশি পরিমাণে খুঁজে পাওয়ার এটাই কারণ।

মানুষের সেরা বন্ধুর সঙ্গে সময় ভাগ করে নেওয়ার মাঝেও আমরা কীভাবে একটি স্বাস্থ্যকর বাড়ি বজায় রাখতে পারি?

আপনার পোষ্য প্রাণীকে নিয়মিত গ্রুম করুন:

পোষা প্রাণী সব সময় পশম শেড করে যখন তাদের চুল ক্যাটাজেন পর্বে পৌঁছায়। তাদের চুলের জীবনচক্রের পর্যায় একটা সময়ের পর থেমে যায়। তাই আপনার পোষা প্রাণীকে নিয়মিত পরিপাটি করে সাজালে বা গ্রুম করলে আপনার সমস্ত বাড়িতে চুল পড়ে থাকার পরিমাণ অনেক কম হবে। গ্রুম করার ক্ষেত্রে আপনার পোষা প্রাণীকে একই জায়গায় সাজান। নাইলন ব্রিস্টল দিয়ে ডিজাইন করা একটি মিনি-মোটর চালিত টুল ব্যবহার করে সেই জায়গাকে খুব ধীর ভ্যাকুম দিয়ে পরিষ্কার করুন।

পোষ্যকে উপরে থেকে নীচে পরিষ্কার রাখুন:

ধূলিকণার মতো, পোষা প্রাণীর চুল এবং খুশকি বিঘ্নিত হলে বায়ুবাহিত হতে পারে। অধিকাংশ সময় তা ওই প্রাণীর নীচে পড়ে থাকতে পারে। তাই ওপরের দিক পরিষ্কার করার সঙ্গে সঙ্গে আপনার পোষ্যের নীচের দিক, এমনকি যে জায়গায় সে বসে বা শুয়ে আছে সেই জায়গাও পরিষ্কার রাখুন। আপনার পোষা প্রাণী যেসব জায়গায় সময় কাটানো পছন্দ করে, আপনার সেই সোফা বা আর্মচেয়ারগুলিও মিস করবেন না। নরম গৃহসজ্জার সামগ্রীতেও পোষ্যের চুল ধূলিকণা এবং অন্যান্য অ্যালার্জেন ধরে রাখতে পারে।

ভ্যাকুমিংয়ের গতি ধীর করুন:

আস্তে আস্তে ভ্যাকুম করলে তা বায়ুপ্রবাহ সুঠাম করে। ধীর গতিতে ভ্যাকুম করলে কোনো পৃষ্ঠতল থেকে পোষ্যের চুল সরানোর জন্য বেশি সময় পাওয়া যায়। পোষ্যের চুল কার্পেটে জমাট বাঁধতে পারে বা মেঝেতে মানুষের চুলের চেয়ে শক্ত টাম্বলওয়েড তৈরি করতে পারে। ভ্যাকুমিং প্রায়ই এই ধরনের অত্যধিক বিল্ড আপ প্রতিরোধ করে। আপনি বাইরে থাকাকালীন একটি রোবট ক্লিনার ব্যবহার করলে পোষা প্রাণীর চুল আরও পুঙ্খানুপুঙ্খ পরিষ্কারের মধ্যে নিয়ন্ত্রণে থাকবে।

আরও পড়ুন: আপনার শরীরে চর্বি কমানোর জন্য এই হরমোনগুলি রিসেট করা বিশেষ গুরুত্বপূর্ণ