Reset Your Hormones: আপনার শরীরে চর্বি কমানোর জন্য এই হরমোনগুলি রিসেট করা বিশেষ গুরুত্বপূর্ণ

হরমোনগুলিই মূলত ওজনকে প্রভাবিত করে। এগুলির নিয়ন্ত্রণের জন্য ডায়েটের উপর বিশেষ মনোযোগ দিতে হবে।

Reset Your Hormones: আপনার শরীরে চর্বি কমানোর জন্য এই হরমোনগুলি রিসেট করা বিশেষ গুরুত্বপূর্ণ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2021 | 6:52 AM

শরীরের চর্বি কমানো একটি চ্যালেঞ্জিং যাত্রা হতে পারে। একজনকে শুধু তাঁর ওয়ার্কআউট রুটিনেই ফোকাস করলে হবে না, বরং ডায়েটেও মনোযোগ দিতে হবে। কারণ চর্বি কমানো বিভিন্ন কারণের উপর নির্ভর করে। হরমোনগুলিই মূলত ওজনকে প্রভাবিত করে। এগুলির নিয়ন্ত্রণের জন্য ডায়েটের উপর বিশেষ মনোযোগ দিতে হবে।

পুষ্টিবিদ রাশি চৌধুরীর মতে, চর্বি হ্রাসের জন্য আপনাকে তিনটি হরমোন-প্রোল্যাক্টিন, ইনসুলিন এবং থাইরয়েড অ্যান্টিবডি পুনরায় সেট করতে হবে। তিনি আপনার ডায়েট থেকে কিছু খাদ্য সামগ্রী বাদ দিয়ে এই হরমোনগুলি কীভাবে পুনরায় সেট করবেন তা শেয়ার করার জন্য ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন। দেখা নেওয়া যাক সেই পোস্ট-

আপনার হরমোনগুলি পুনরায় সেট করার বিষয়ে পুষ্টিবিদ কী পরামর্শ দিয়েছেন তা এখানে বর্ণনা করা হল-

*দুধ খাওয়া কমিয়ে আপনার প্রোল্যাক্টিন পুনরায় সেট করুন। অনুকূল পরিসর ৪-২০ ng/ml এর মধ্যে হওয়া উচিত।

*আপনার চিনি এবং পরিশোধিত কার্ব খাওয়ার পরিমাণ কমানোর মাধ্যমে আপনার ইনসুলিন পুনরায় সেট করুন। অল্প কার্বস বেছে নিন কিন্তু কম কার্বসে যাবেন না। উপস করা কালে, অনুকূল পরিসর ৭ uIU/ml চেয়ে কম হওয়া উচিত নয়। এক বা দুই ঘণ্টা অন্তর কখনওই এই পরিসর ৩০ uIU/ml এর উপরে উঠতে দেওয়া যাবে না।

*গ্লুটেনকে বাদ দিন এবং আপনার থাইরয়েড অ্যান্টিবডিগুলি পুনরায় সেট করুন। থাইরয়েড পারক্সিডেস অ্যান্টিবডি (TPO) এর জন্য অনুকুল পরিসর <২ IU/mL এবং থাইরোগ্লোবুলিন অ্যান্টিবডি (TG) এর জন্য অনুকূল পরিসর <2 IU/mL হওয়া উচিত।

তিনি আরও ব্যাখ্যা করেছেন যে এই খাবারগুলি কীভাবে আপনার হরমোনগুলিকে প্রভাবিত করে-

*অতিরিক্ত প্রোল্যাক্টিন ফলিকল স্টিমুলেটিং হরমোনের (এফএসএইচ) নিঃসরণকে বাধা দেয়। এটি ভ্রূণের উৎপাদনকে ধীর করতে পারে, এমনকি বাধাও দিতে পারে। দুগ্ধজাত দ্রব্য খাওয়ার কারণে রক্তে অতিরিক্ত প্রোল্যাক্টিন (হাইপারপ্রোল্যাকটিনেমিয়া) আসতে পারে। আরেকটি কারণ হতে পারে প্রোল্যাক্টিনোমা নামক পিটুইটারি গ্রন্থিতে কোনোরকম খামতি থাকা।

*পরিমার্জিত কার্বস এবং চিনিযুক্ত খাবারগুলি তাদের সহজ রাসায়নিক কাঠামোর কারণে সহজে এবং অবিলম্বে শরীরের শক্তির জন্য ব্যবহার করা যায়। এতে রক্তে শর্করার দ্রুত বৃদ্ধি এবং অগ্ন্যাশয় থেকে ইনসুলিনের দ্রুত নিঃসরণ ঘটে। যা সময়ের সাথে আপনার ইনসুলিনের প্রতিক্রিয়াকে বিপর্যস্ত করতে পারে এবং একটা ভারী মিলের পরেও আপনার প্রায় সঙ্গে সঙ্গেই ক্ষুধার্ত মনে হয়।

*কিছু খাবার থাইরয়েডের স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত করে, যেমন গ্লুটেন। গ্লুটেন প্রদাহ সৃষ্টি করে যা থাইরয়েড ফাংশনকে ধীর করে দেয়। এর ফলে শরীরে অটোইমিউন প্রতিক্রিয়া শুরু হয় যা থাইরয়েডকে আক্রমণ করে। এর রাসায়নিক কারণ, গ্লুটেনের আণবিক গঠন থাইরয়েডের মতো। আপনার খাবার থেকে গ্লুটেন বাদ দিন। গম, বার্লি, রাইয়ে গ্লুটেন থাকে। আপনার থাইরয়েড পুনরায় সেট করার জন্য নিশ্চিত করুন যে আপনি গমের সমস্ত পণ্য, যেমন সুজি, ভার্মিসেলি, ভাঙ্গা গম, গমের পাস্তা, রুটি, কেক এড়িয়ে যেতে পারছেন।

পুষ্টিবিদ শেষে বলেছেন, “আপনার সবকিছু হঠাৎ করে পুরোপুরি ছেড়ে দেওয়ার দরকার নেই। তবে যতটা সম্ভব ধীরে ধীরে কমিয়ে আনা জরুরি।”

আরও পড়ুন: করোনায় খুলছে স্কুল, কীভাবে শিশুদের সংক্রমণ থেকে সুরক্ষিত রাখবেন?