Fitness at Home: প্রতিদিনের যে সামগ্রীগুলি আপনি জিমের ভারী সামগ্রীর পরিবর্তে বাড়িতে ব্যবহার করতে পারেন

প্যান্ডেমিকে আমরা সকলেই নিউ নর্মালের সঙ্গে খাপ খাইয়ে নিয়েছি। ফিটনেসের ক্ষেত্রেও এই লকডাউনে বিভিন্ন ধরনের পরিবর্তন এসেছে।

Fitness at Home: প্রতিদিনের যে সামগ্রীগুলি আপনি জিমের ভারী সামগ্রীর পরিবর্তে বাড়িতে ব্যবহার করতে পারেন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 7:05 AM

যদিও বেশিরভাগ মানুষ বিশ্বাস করেন যে ফিট থাকার জন্য একজনকে নিয়মিত জিমে যেতে হবে। এটা কিন্তু আসলে সত্যি নয়। প্যান্ডেমিকে আমরা সকলেই নিউ নর্মালের সঙ্গে খাপ খাইয়ে নিয়েছি। ঘরে বসে আমাদের কাছে সহজলভ্য জিনিসগুলির সঙ্গে প্রতিদিন অল্প অল্প করে মানিয়ে নেওয়া শিখেছি।

ফিটনেসের ক্ষেত্রেও এই লকডাউনে বিভিন্ন ধরনের পরিবর্তন এসেছে। উচ্চমানের সরঞ্জাম এবং জিম সামগ্রী ব্যবহারের বিপরীতে, লোকেরা তাদের কাছে যে জিনিসগুলি বাড়িতে পাওয়া যায় সেগুলি ব্যবহার করে ফিটনেস ট্রেনিং শুরু করেছিল।

১) Backpack Squats:

আপনার ব্যাকপ্যাকটি আপনার স্বাভাবিক স্কুল বা কাজের জিনিসপত্র যেমন আপনার বই বা ল্যাপটপ রেখে ভর্তি করুন। যখন আপনি স্কোয়াট করবেন তখন এটি পরে করুন।

আপনি যদি আপনার হার্ট পাম্পিং করতে চান, তাহলে আপনি কিছু কার্ডিওর জন্য স্কোয়াট জাম্প করারও চেষ্টা করতে পারেন।

২) Water Bottle Curls:

বাইসেপ থেকে ট্রাইসেপ পর্যন্ত আপনি হাতের বিভিন্ন পেশীকে একজোড়া জলের বোতল দিয়ে পাম্প করতে পারেন। আপনার যা দরকার তা হল একইরকম দেখতে একজোড়া বোতল। সেগুলিকে সমানভাবে জল দিয়ে ভর্তি করুন। এখন এই বোতল ব্যবহার করে আপনি বাইসেপ কার্ল করতে পারেন। খেয়াল রাখবেন যাতে বোতলগুলি ওজনের দিক থেকে যেন সমান হয়।

৩) Water Bucket Deadlift:

ডেডলিফ্ট মিস করছেন? এক বালতি জল দিয়ে ডেডলিফ্টের জন্য প্রয়োজনীয় ওজন প্রতিস্থাপন করুন। আপনার উত্তোলন ক্ষমতা অনুযায়ী একটি বালতি পূরণ করুন এবং ডেডলিফ্ট মুভগুলি করতে থাকুন

৪) Chair (or table) Dibs:

আমাদের বাড়িতে যেসব সাধারণ চেয়ার আছে সেগুলো হয়তো জিম বেঞ্চের মতো শক্ত নাও হতে পারে, কিন্তু কিছু চেয়ার ডুব দেওয়ার ব্যায়ামের জন্য আপনার ওজন ধরে রাখার জন্য একটি কম টেবিল যথেষ্ট হতে পারে।

৫) Hand Towel Side Bend:

অব্লিকের জন্য আপনার যা দরকার তা হ্যান্ড তোয়ালে। আপনার অব্লিকগুলি টোন করতে কেবল হাতের তোয়ালেটি সোজা রাখুন। এবার আপনার হাত তুলুন এবং সাইড বেন্ডগুলি করতে থাকুন। আপনি অবশ্যই পার্থক্য অনুভব করবেন।

৬) Book Push Ups:

জ্ঞান প্রদান ছাড়াও বইগুলি আপনাকে চর্বি হারাতে এবং পেশী গঠনে সহায়তা করতে পারে। আপনার পিছনে কয়েকটি বই দিয়ে ব্যালেন্স করুন এবং ইম্প্যাক্ট বাড়ানোর জন্য পুশ আপ করতে থাকুন।

৭) Stair Run:

বাড়ির ভিতরে থাকার সময় কিছু কার্ডিও পেতে আপনার বাড়ি বা অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের সিঁড়িতে দৌড়তে পারেন। আপনি কিছুক্ষণের মধ্যেই অনুভব করবেন ঠিক কতটা ফ্যাট বার্ণ হচ্ছে।

8) Wall Sits:

নিজেকে এই পজিশনে এক মিনিটের জন্য ধরে রাখার জন্য চ্যালেঞ্জ করুন। তারপরে প্রতিদিন আরও ৩০ সেকেন্ডের জন্য বাড়াতে থাকুন।

আরও পড়ুন: চোখের জল থেকে ছড়াতে পারে করোনা: অমৃতসর মেডিক্যাল কলেজ