Weight Reduction Tips: দ্রুত ওজন কমাতে চান? মেনে চলুন এই নিয়ম গুলি

Health Tips: কম সময়ে ওজন ঝরাতে রাতের খাবার তাড়াতাড়ি খেয়ে নেওয়ার চেষ্টা করুন।

Weight Reduction Tips: দ্রুত ওজন কমাতে চান? মেনে চলুন এই নিয়ম গুলি
দ্রুত ওজন কমাতে চান? মেনে চলুন এই নিয়ম গুলি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 11:06 AM

শরীরকে সুস্থ রাখতে ওজন নিয়ন্ত্রণ (Weight Control)  কিন্তু খুব জরুরি। মুখে লাগাম টানতে না পারার দরুণ যতদিন যাচ্ছে ওজন বেড়েই চলেছে। আবার উল্টোটাও হয়। অনেকেই ওজন কমে যাওয়ার দরুণ অপুষ্টিতে (Malnutrition) ভোগেন। ওজন বেড়ে গেলে ডায়াবেটিস (Diabetes), হার্টের সমস্যার মতো একাধিক ঝুঁকি বেড়ে যায়। শরীরকে সুস্থ রাখতে ওজন নিয়ন্ত্রণ করা ভীষণ ভাবে প্রয়োজন। কীভাবে ওজনকে নিয়ন্ত্রণে রাখবেন জেনে নিন…

বিএমআই মাপুন: ওজন নিয়ন্ত্রণ করতে সবার আগে বডি মাস ইনডেক্স মেপে চলতে হবে। বিএমআইের অঙ্কটা হল যদি আপনার ওজন ৮০ কেজি এবং উচ্চতা ৬ ফুট হয় তবে ওই ব্যক্তির বিএমআই হবে ২৪.৭। বিএমআই রেট ১৮-২৫ থাকা উচিত। উচ্চতা ও ওজনকে কাজে লাগিয়ে বিএমআই রেট মাপা হয়।

সঠিক খাবার খান: ওজন কমাতে আপনাকে জিভে লাগাম টানতেই হবে। সেক্ষেত্রে ডায়েট মেনে চলুন। সারাদিনে যা খাচ্ছেন তার একটা লিখিত হিসেব রাখুন। এবং ওই ডায়েট তালিকা মেনে চলার চেষ্টা করুন। কী খাবেন আর কী খাবেন না তার একটা তালিকা তৈরি করে নিন। সেই মতো খাবার খান। খাবার জিনিসপত্র কিনতে যাওয়ার সময়ও এই তালিকা মেনেই বাজার করুন।

 সময়মতো খাবার খান: সময় মতো খাবার খাওয়া কিন্তু ভীষণ ভাবে দরকার। নিয়ম মেনে সময়মতো খাবার খান। এক বেলা না খেয়ে পরে ভারী কিছু একেবারেই খাবেন না। অল্প খান কিন্তু বারে বারে খান। এক বারে কখনই বেশি খাবার খাবেন না।

তাড়াতাড়ি ডিনার করুন: কম সময়ে ওজন ঝরাতে রাতের খাবার তাড়াতাড়ি খেয়ে নেওয়ার চেষ্টা করুন। এতে শরীরও সুস্থ থাকে এবং মেদ কমে। দুপুরে ভারী খাবার খেতে পারেন কিন্তু ডিনারে সবসময় হালকা খাবার রাখুন। একটা রুটি, সবজি অথবা এক বাটি সুপ খেয়ে নিন।

প্রোটিন নিয়ন্ত্রণ করুন: আপনি সারাদিনে কতটা পরিমাণে প্রোটিন খাচ্ছেন তার খেয়াল রাখা কিন্তু জরুরি। দ্রুত ওজন কমানোর জন্য দিনে যে পরিমাণ ক্যালোরি গ্রহণ করছেন তার থেকে অন্তত ৫০০-৬০০ কিলো ক্যালোরি বাদ দিতে হবে।

নিয়মিত শরীরচর্চা করুন: ওজন নিয়ন্ত্রণ করতে ও সুস্থ থাকতে নিয়মিত শরীরচর্চা করুন। দিনে অন্তত ১ ঘন্টা মন দিয়ে নিয়ম মেনে যোগব্যায়াম করতে হবে।

পর্যাপ্ত পরিমাণে ঘুমান: অতিরিক্ত স্ট্রেস কিন্তু ওজনের উপর প্রভাব ফেলে। স্ট্রেস কমাতে পর্যাপ্ত পরিমাণে ঘুম ভীষণ জরুরি। রাতে ৮ ঘন্টা ভাল করে ঘুমান।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।