Ginger Health Benefits: তাজা নাকি শুকনো, সুস্থ থাকতে কেমন খাবেন আদা?

Fresh Ginger VS Dry Ginger: অনেকে আদা শুকনো খাওয়াকে আরও উপকারী বলে মনে করেন, আবার কেউ কেউ তাজা আদা ব্যবহার করাকে সঠিক বলে মনে করেন। আসলে, আদার স্বাদ উভয় রূপে কমবেশি একই থাকে।

Ginger Health Benefits: তাজা নাকি শুকনো, সুস্থ থাকতে কেমন খাবেন আদা?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 7:46 AM

প্রতিটি ঘরেই ব্যবহৃত আদা (Ginger) স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ঔষধি গুণে ভরপুর আদা শীতকালে ব্যবহৃত একটি স্বাস্থ্যকর ভেষজ (Ayurveda)। আদায় রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য, যা সর্দি, শরীরের প্রদাহ ও ভাইরাল সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে। অনেকে চায়ের পাশাপাশি বিভিন্ন সবজি রান্নাতে এটি ব্যবহার করেন। ভারতীয় রান্নায় আদার আলাদা গুরুত্ব রয়েছে। আয়ুর্বেদশাস্ত্রে, আদা অনেক স্বাস্থ্য সমস্যার চিকিৎসার জন্য কার্যকর বলে পরিচিত। অনেকের মনে প্রশ্ন আসতেই পারে যে কোনও আকারে আদা খাওয়া স্বাস্থ্যের জন্য বেশি উপকারী, তাজা না শুকনো? অনেকে আদা শুকনো খাওয়াকে আরও উপকারী বলে মনে করেন, আবার কেউ কেউ তাজা আদা ব্যবহার করাকে সঠিক বলে মনে করেন। আসলে, আদার স্বাদ উভয় রূপে কমবেশি একই থাকে। আয়ুর্বেদ বিশেষজ্ঞ রেখা রাধমনির মতে, শুকনো আদা অনেক দিক থেকে তাজা আদার চেয়ে ভালো প্রমাণিত হতে পারে। সোশ্যাল মিডিয়ার পোস্টের মাধ্যমে রাধামনি জানিয়েছেন শুকনো আদা কেন বেশি উপকারী?

হজমশক্তি বৃদ্ধি করতে

শুকনো আদা হজমশক্তি বাড়াতে সহায়ক। যদিও তাজা আদা সেবনে হজম সংক্রান্ত সমস্যা বাড়তে পারে। শুকনো আদা হজমকে নানা সমস্যাকে প্রতিরোধ করতে সাহায্য করে। তবে আপনি যদি গ্যাস বা ফোলা সমস্যায় ভুগে থাকেন, তাহলে তাজা আদা চিবানো বা তাজা আদা চা পান করা আপনার জন্য উপকারী হবে না। শুকনো আদা খেলে আরাম পাওয়া যায়।

কোষ্ঠকাঠিন্যের জন্য দুর্দান্ত

শুকনো আদার মধ্য-রেচক বৈশিষ্ট্য রয়েছে, যা কোষ্ঠকাঠিন্যের চিকিত্সার জন্য ভাল বলে মনে করা হয়। আপনি যদি রোজ সকালে মলত্যাগে অসুবিধা অনুভব করেন তবে অবশ্যই এক গ্লাস শুকনো আদার জল পান করতে পারেন। শুকনো আদার জল প্রস্তুত করা মোটেই কঠিন নয়। এটিকে আপনার ডায়েটের অংশ করা খুবই উপকারী।

অন্যান্য

শুকনো আদার একটি সুবিধা হল এর মধ্যে অ্যাস্ট্রিনজেন্টের গুণমান রয়েছে, যা এটি দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য ভাল করে তোলে। অন্যদিকে, তাজা আদার শুকনো বৈশিষ্ট্য রয়েছে, যার কারণে এটি শুধুমাত্র মাঝে মাঝে ব্যবহার করা উচিত।

শ্লেষ্মা কমাতে সহায়ক

শুকনো আদা সর্দি, কাশিতে দারুণ কার্যকরী। বুকে শ্লেষ্মা জমে থাকে, তাহলে কফ তুলতে সাহায্য করে। মরসুমি ফ্লু, সর্দি, কাশি ও উপরের শ্বাসযন্ত্রের সমস্যাগুলির সঙ্গে মোকাবিলা করার জন্য একটি দুর্দান্ত বিকল্প তৈরি করে। সর্দি, কাশি বা বুকে কফ জমলে কখনও টাটকা আদা খাবেন না। তাতে উল্টো প্রতিক্রিয়া দেখা যায়।, কারণ এটি শ্লেষ্মা বাড়িয়ে তোলে।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)