Effects of Walnuts: ভেজানো আখরোট শরীরের ক্ষেত্রে কতটা কার্যকরী জানেন?

তবে শুকনো নয়, ভেজানো আখরোটই বেশি কার্যকর বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গবেষণায় দেখা গিয়েছে যে, আখরোট বা বাদাম ভিজিয়ে রাখলে তা হজম হয় দ্রুত।

Effects of Walnuts: ভেজানো আখরোট শরীরের ক্ষেত্রে কতটা কার্যকরী জানেন?
ভেজানো আখরোটের উপকারিতা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 8:14 PM

যখন আমরা একটি স্বাস্থ্যকর খাদ্য তালিকা নিয়ে চিন্তাভাবনা করি, তখন সেই তালিকায় বাদাম এবং বীজ থাকবে না তা হয়না। এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে বাদামের মধ্যে একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এই বাদামের তালিকাতে আখরোটও রয়েছে। আখরোটের মধ্যেও রয়েছে প্রচুর উপকারিতা যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। বিশেষত মস্তিষ্কের স্বাস্থ্যের ওপর দারুণ প্রভাব ফেলে আখরোট। একই সঙ্গে এই আখরোট ডায়বেটিসের রোগীদের ক্ষেত্রে আরও কার্যকর প্রমাণিত হয়েছে।

তবে শুকনো নয়, ভেজানো আখরোটই বেশি কার্যকর বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গবেষণায় দেখা গিয়েছে যে, আখরোট বা বাদাম ভিজিয়ে রাখলে তা হজম হয় দ্রুত। কারণ বাদামের মধ্যে এমন ধরনের এনজাইম রয়েছে যা প্রত্যেকের পক্ষে হজম করা সম্ভব হয় না। সেই ক্ষেত্রে ভেজানো বাদাম বেশি কার্যকরী। আবার অনেকে মনে করেন যে, আখরোট বা বাদাম ভিজিয়ে রাখলে তার গুণাবলী গুলি নষ্ট হয়ে যায়। এই কথা সত্যি নয়, বরং প্রমাণিত হয়েছে যে ভেজানো আখরোট বা বাদামে কোনও রকম বৈশিষ্ট্যের পরিবর্তন হয় না।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ভেজানো আখরোট খেলে টাইপ ২ ডায়বেটিসের ক্ষেত্রে দারুণ প্রভাব পড়ে। আখরোট ফাইবার সমৃদ্ধ একটি বাদাম যা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। বিশেষত হঠাৎ করে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা হ্রাস করে আখরোট। এছাড়াও গ্লাইসেমিক সূচকে ভেজানো আখরোট রয়েছে মাত্র ১৫-তে, যার অর্থ এটি ডায়বেটিসের রোগীদের জন্য বেশি কার্যকরী। এটাও দেখা গেছে যে আখরোট ইনসুলিন প্রতিরোধক হিসাবে কাজ করে।

এই সমস্ত ছাড়াও, আখরোট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের মতো স্বাস্থ্যকর ফ্যাটে সমৃদ্ধ, যা কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে এবং হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সহায়তা করে। আখরোট প্রাকৃতিক তেলেও সমৃদ্ধ হয়, যা ত্বক এবং চুলের জন্যও দারুণ কাজ করে। তাছাড়া আখরোট প্রদাহ কমাতে সহায়ক এবং নিয়মিত আখরোট খেলে কমতে পারে ক্যান্সারের ঝুঁকিও।

বিশ্বের মত সেরা আখরোট পাওয়া যায় চিলিতে। তাদের রঙ হয় অতিরিক্ত হালকা এবং সতেজতায় ভরা। সম্প্রতি চিলির আখরোটের উৎপাদক ও রপ্তানিকারক সংস্থা চিলিনাট ভারতীয় ভোক্তাদের কাছে চিলির আখরোট চালু করার জন্য প্রথম জেনেরিক প্রচার শুরু করেছে এবং আশা করা হচ্ছে যে এই পদক্ষেপ ভারতে আখরোটের ব্যবহার বাড়াতে সহায়তা করবে। চিলি দক্ষিণ গোলার্ধে বৃহত্তম এবং বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম আখরোটের রপ্তানিকারক । চিলির আখরোট ৭০ টিরও বেশি দেশে রপ্তানি করা হচ্ছে এবং ভারত সেই দ্রুততম বাজারগুলির মধ্যে একটি।

আরও পড়ুন: ক্যান্সার প্রতিরোধে কি ব্রাজিলীয় বাদামের কোনও ভূমিকা রয়েছে? জেনে নিন

আরও পড়ুন: নুন ছাড়া খাবার খান? জেনে নিন শরীরে কতটা প্রয়োজন রয়েছে সোডিয়ামের