Brazil Nut: ক্যান্সার প্রতিরোধে কি ব্রাজিলীয় বাদামের কোনও ভূমিকা রয়েছে? জেনে নিন

ব্রাজিলীয় বাদাম সেলেনিয়ামের একটি সমৃদ্ধ উৎস, যা থাইরয়েড, হার্টের স্বাস্থ্য, মস্তিষ্কের স্বাস্থ্য সহ ক্যান্সারের মত রোগের সঙ্গেও লড়তে সাহায্য করে। তবে আপনি কি জানেন প্রতিদিন একটি মাত্র ব্রাজিলীয় বাদাম খেলে কমে যেতে পারে আপনার ক্যান্সারের ঝুঁকি?

Brazil Nut: ক্যান্সার প্রতিরোধে কি ব্রাজিলীয় বাদামের কোনও ভূমিকা রয়েছে? জেনে নিন
ব্রাজিলীয় বাদাম
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 11:59 AM

কাজু, কাঠবাদাম, আখরোট, চিনাবাদাম, হেজেলনাট এবং পেস্তার মতো বাদাম গুলি খুব সহজেই পাওয়া যায় এবং এগুলি প্রায়শই বেশ কয়েকটি রান্নাতে ব্যবহৃত হয়। এই বাদামগুলি মধ্যে তাদের নিজস্ব‌ বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে স্বাস্থ্য উপকারিতাও বর্তমান। এই জাতীয়ই একটি বাদাম হল ব্রাজিলীয় বাদাম, যার মধ্যেও একাধিক স্বাস্থ্য উপকারিতা উপলব্ধ। তবে বিষয় হল, এই বাদাম অন্যান্যগুলির মত এত জনপ্রিয় নয়।

এই বাদামের দামও অন্যদের তুলনায় অনেক বেশি। জনপ্রিয় না হওয়ার এটাও একটি কারণ হতে পারে। তবে ব্রাজিলীয় বাদাম সেলেনিয়ামের একটি সমৃদ্ধ উৎস, যা থাইরয়েড, হার্টের স্বাস্থ্য, মস্তিষ্কের স্বাস্থ্য সহ ক্যান্সারের মত রোগের সঙ্গেও লড়তে সাহায্য করে। তবে আপনি কি জানেন প্রতিদিন একটি মাত্র ব্রাজিলীয় বাদাম খেলে কমে যেতে পারে আপনার ক্যান্সারের ঝুঁকি?

বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে যে সেলেনিয়াম ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম। ওই সব গবেষণা থেকে জানা গিয়েছে যে সেলেনিয়াম ক্যান্সারের ঝুঁকির ওপর একটি সুরক্ষামূলক প্রভাব ফেলে এবং এই কারণেই এই বাদামকে কোনও বা কোনও ভাবে ডায়েটের সঙ্গে যুক্ত করা খুবই জরুরি। নিয়মিত এই বাদাম খেলে মাথা, ঘাড়, যকৃত, স্তন, খাদ্যনালী, ত্বক, প্রস্টেট, কোলোরেক্টাল, ফুসফুস, মূত্রাশয় এবং রক্তের ক্যান্সারের মতো বিভিন্ন ধরণের ক্যান্সার প্রতিরোধ করা সক্ষম। এর পাশাপাশি শরীরে সেলেনিয়ামের পর্যাপ্ত মাত্রা থাকলে এটি সংক্রমণ, বন্ধ্যাত্ব, গর্ভাবস্থা, হৃদরোগ এবং মানসিক স্বাস্থ্যের ওপরও ভাল প্রভাব ফেলে, উপরন্ত শরীরে গড়ে তোলে রোগ প্রতিরোধ ক্ষমতা।

যেখানে প্রাপ্তবয়স্কদের প্রতিদিন ৫৫ এমসিজি সেলেনিয়ামের প্রয়োজন হয়, সেখানে এক একটি ব্রাজিলীয় বাদামে গড়ে ৯৬ এমসিজি সেলেনিয়াম থাকে। কিছু কিছু ব্রাজিলীয় বাদাম আবার ৪০০ এমসিজি অবধি সেলেনিয়াম সমৃদ্ধ হয়। সেলেনিয়াম ছাড়াও এই ব্রাজিলীয় বাদামে অন্যান্য বাদামের তুলনায় অনেক বেশি পরিমাণে রয়েছে ম্যাগনেসিয়াম, ফসফরাস, কপার এবং জিঙ্ক। তার সঙ্গে এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। মাছ, হ্যাম, মুরগির মাংস, শুয়োরের মাংস, মাশরুম এবং টোফুর মতো খাদ্যগুলিতেও সেলেনিয়াম রয়েছে কিন্তু খুবই কম পরিমাণে।

ইঁদুরদের ওপর করা একটি গবেষণায় দেখা গেছে, যাদের প্রতিদিন ব্রাজিলের বাদাম সমৃদ্ধ খাদ্য খাওয়ানো হত, সেখানে ব্রাজিলীয় বাদাম সোডিয়াম সেলেনাইটের মতই শক্তিশালী প্রমাণিত হয়েছে। সোডিয়াম সেলেনাইটের সঙ্গে সমান্তরাল তুলনা এটাই বোঝায় যে ব্রাজিলীয় বাদাম এবং সেলেনাইট সেলেনিয়াম সমানভাবে জৈবসক্রিয়। তার সঙ্গে এটাই প্রমাণিত হয় যে প্রতিদিন ব্রাজিলীয় বাদাম খেলে ক্যান্সারের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস হয়। আরেকটি গবেষণায় দেখা গেছে যে ব্রাজিলীয় বাদাম খেলে, যা 8 সপ্তাহে প্রতিদিন প্রায় ২৯০ এমসিজি সেলেনিয়াম ধারণ করে, তা শরীরের ভাল কোলেস্টেরলের মাত্রা (এইচডিএল) উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে।

আরও পড়ুন: নুন ছাড়া খাবার খান? জেনে নিন শরীরে কতটা প্রয়োজন রয়েছে সোডিয়ামের