Desserts for Diabetics: ডায়াবেটিসদের জন্য সুখবর! মিষ্টির বিকল্প হিসেবে স্বাস্থ্যকর ডেসার্ট খান এবার বাড়িতে বসেই…

শরীর ও মনকে সন্তুষ্ট রাখার জন্য এমন সব খাবার বাছাই করতে হয়, তা সত্যিই চ্যালেঞ্জিং। ডায়াবেটিসে যুক্ত একটি পৌরাণিক কাহিনি রয়েছে। সুস্থ জীবনযাপনের জন্য মিষ্টির প্রতি লোভ সামলাতে হবে আগে।

Desserts for Diabetics: ডায়াবেটিসদের জন্য সুখবর! মিষ্টির বিকল্প হিসেবে স্বাস্থ্যকর ডেসার্ট খান এবার বাড়িতে বসেই...
ডায়াবেটিকরাও জমিয়ে ডেসার্ট খেতে পারেন, কিন্তু কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 4:54 PM

ডায়াবেটিসে আক্রান্তদের প্রতিনিয়ত নানা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। শরীর ও মনকে সন্তুষ্ট রাখার জন্য এমন সব খাবার বাছাই করতে হয়, তা সত্যিই চ্যালেঞ্জিং। ডায়াবেটিসে যুক্ত একটি পৌরাণিক কাহিনি রয়েছে। সুস্থ জীবনযাপনের জন্য মিষ্টির প্রতি লোভ সামলাতে হবে আগে। আর এই কথা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে প্রধান মন্ত্র। তবে অনেকেই রয়েছেন কিছুদিন মিষ্টির থেকে দূরে থাকলেও, ফের সবার অলক্ষ্যেই মিষ্টি খাওয়ার প্রবণতা বেড়ে যায়।

ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর মিষ্টি

আপনি যদি ডায়াবেটিসে ভোগেন, তাহলে আপনার জন্য কিছু স্বাস্থ্যকর মিষ্টান্ন বিকল্প হিসেবে দেওয়া রইল…

পিনাট বাটার ও আপেল

আলসেমি অনুভব করছেন, কিন্তু মিষ্টির জন্য মনটা একেবারে আকুপাকু খাচ্ছে, সেই সময় সবচেয়ে সহজ ও ডায়াবেটিস-বান্ধব একটি রেসিপি জেনে নিন। একটি আপেল নিন। সেটি লম্বা লম্বা টুকরো করে তাতে পিনাট বাটার ছড়িয়ে দিন। দিনের সেরা সুস্বাদু মাস্টারপিস আপনি নিজেই তৈরি করে ফেলেছেন নিজের জন্য।

চিয়া সিডের পুডিং

রাতে জলে ভেজানো চিয়া বীজ ও ওটস ডেসার্টের জন্য মোক্ষম উপকরণ। সকলের জন্য স্বাস্থ্যকর ব্রেকফাস্ট ও মিষ্টির বিকল্প হিসেবে চিয়াবীজের পুডিং প্রস্তুত করতে পারেন অত্যন্ত সহজ উপায়ে। পছন্দের দুধের মধ্যে চিয়া বীজগুলি ভিজিয়ে রাখুন। কিছু সময়ের জন্য ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে সেটি বের করে কিছু ফল দিয়ে সাজিয়ে রাখুন। স্বাস্থ্যকর ও পুষ্টিকর ব্রেকফাস্ট উপভোগ করুন।

হট কোকো

চকোলেট বার ডায়াবেটিস রোগীদের জন্য উপযুক্ত নয় বলে মনে করা হয়। কারণ তাতে মিষ্টির পরিমাণ বেশ বেশিই থাকে। তবে কোকোর ইচ্ছা আপনি ত্যাগ করতে পারছেন না কোনও মতে, এরজন্য আপনি চিনির বদলে মধু দিয়ে হট কোকো বানিয়ে নিতে পারেন।

দই

মিষ্টির কথা বললে দইয়ের প্রসঙ্গ আসবেই। দইয়ের সঙ্গে বিভিন্ন রকমের বেরি ব্যবহার করে পারেন। তবে দইয়ে কখনও চিনি বা মিষ্টি মেশাবেন না। সবচেয়ে ভাল উপায় হল, ফ্রিজের সিলিকন আইস ট্রে-তে বেরি ও দই জমাট করে ডেজার্ট হিসেবে জিভের স্বাদ বদলাতে পারেন।

বেরির শরবত

আইসক্রিম ডায়াবেটিসদের জন্য একটি অস্বাস্থ্যকর খাবার হিসেবে গন্য হয়। কিন্তু যাঁরা আইসক্রিম খেতে পছন্দ করেন, তাঁরা ফলের পপসিকলস খেতে পারেন। ফলের শরবত বানিয়ে আইসক্রিমের আকার দিয়ে খেতে পারেন। ফলের মধ্যে বেরি দিয়ে আইসক্রিম বানান। মিষ্টির বিকল্প হিসেবে এই রেসিপি সত্যিই দারুণ কার্যকরী।

আরও পড়ুন:  Boost Digestion: লাঞ্চের আগে ও পরে কী খাবেন? হজমশক্তি বাড়াতে রইল কিছু সহজ আয়ুর্বেদিক টিপস…