Boost Digestion: লাঞ্চের আগে ও পরে কী খাবেন? হজমশক্তি বাড়াতে রইল কিছু সহজ আয়ুর্বেদিক টিপস…

একটি ভাল হজমতন্ত্র আমাদের সামগ্রিক সুস্থতার জন্য অবদান রাখতে পারে। হজমে সমস্যা দেখা দিলে কোষ্ঠকাঠিন্য, ত্বকের সমস্যা থেকে রক্তল্পতা-সহ বহু স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। তবে হজমের সমস্যা মেটানোর জন্য বাজারে অনেক পণ্য পাওয়া যায়। আর তাতেই এই সমস্যা দবর করার মোক্ষম দাওয়াই হিসেবে গর্ববোধ করি। কিন্তু তাতে বিপাকতন্ত্রকে আরও সমস্যা বাড়িয়ে তুলি। তবে অন্ত্রের […]

Boost Digestion: লাঞ্চের আগে ও পরে কী খাবেন? হজমশক্তি বাড়াতে রইল কিছু সহজ আয়ুর্বেদিক টিপস...
হজমশক্তি বাড়াতে আয়ুর্বেদিক টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 8:10 AM

একটি ভাল হজমতন্ত্র আমাদের সামগ্রিক সুস্থতার জন্য অবদান রাখতে পারে। হজমে সমস্যা দেখা দিলে কোষ্ঠকাঠিন্য, ত্বকের সমস্যা থেকে রক্তল্পতা-সহ বহু স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। তবে হজমের সমস্যা মেটানোর জন্য বাজারে অনেক পণ্য পাওয়া যায়। আর তাতেই এই সমস্যা দবর করার মোক্ষম দাওয়াই হিসেবে গর্ববোধ করি। কিন্তু তাতে বিপাকতন্ত্রকে আরও সমস্যা বাড়িয়ে তুলি। তবে অন্ত্রের সুস্থতার জন্য প্রাকৃতিক কিছু প্রতিকারও অনুসরণ করা উচিত। আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা কিছু প্রাকৃতিক পরামর্শ দিয়েছেন, যা আপনার পাচনতন্ত্র উন্নত করতে সাহায্য করতে পারে।

অন্ত্রের সুস্থতা বৃদ্ধিতে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করার আদর্শ উপায় বলে জানিয়েছেন আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা। তাই প্রতিদিনের ডায়েট রুটিনে ছোট্ট পরিবর্তনে হজমের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন নিমেষে।

খাবার খাওয়ার আগে বজ্রাসন করুন

দুপুরে খাবার খাওয়ার আগে বজ্রাসন করতে পারে । ততে পেটের রক্ত সঞ্চালন উন্নত করতে পারে ও হজম ক্ষমতাও সহজ করে তোলে।

দুপুরে খাবারের পর বাটারমিল্ক পান করতে পারেন

মাখন-সমৃদ্ধ টক টক দুধের স্বাদ অনেকেরই পছন্দের। এই দুধে রয়েছে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক বৈশিষ্ট্য। যা পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। অ্যাসিডিটির লক্ষণ উপশমের জন্য আদর্শ দাওয়াই। হজম ক্ষমতাকে উন্নতি করতে এই বাটারমিল্ক সেবন করতে পারেন।

অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলুন

আয়ুর্বেদে কিছু খাবার একসঙ্গে একেবারেই যায় না। এমন খাবারকে বলে বিরুধ আহার। ফল ও দুধ, মাছ ও দুধ, মধু ও গরম জল, ঠান্ডা ও গরম খাবার একসঙ্গে, এমন কিছু খাবার রয়েছে যা বিপাককে একেবারে ক্ষতিগ্রস্ত করে তোলে। এমন খাবার নিজের স্বার্থের জন্যই এড়িয়ে চলা দরকার।

ভেজানো লেবু ও বাদাম খেতে পারেন

লেবু ও বাদামে রয়েছে ফাইটিক অ্যাসিড। যা অন্ত্রের জন্য ঠিক নয় একেবারেই। এই দুই উপাদান থেকে পুষ্টি শোষণ করা কঠিন। তাই সেগুলো ভিজিয়ে রাখলে ফাইটিক অ্যাসিড অপসারণ করে তারপর অন্ত্রের জন্য খাদ্য হজম করা সহজলোভ্য করে তোলে।

কাঁচা স্প্রাউটস ও শাকসবজি এড়িয়ে চলুন

বিশেষজ্ঞদের মতে, কাঁচা যে কোনও খাবার হজমের জন্য উপযুক্ত নয়। পরিপাকের জন্য সুস্থ অন্ত্রের প্রয়োজন। যদি আপনার অন্ত্র দুর্বল প্রকৃতির হয়, তখন কাঁচা খাবার একে আরও দুর্বল করে তোলে। ফুলে যাওয়া, অস্বস্তি বোধ করতে শুরু হয়। তাই সবসময় ভাল করে রান্না করার পরই খাবার খাওয়া উচিত।

সচল ও সক্রিয় থাকুন

প্রতিদিন ৫০০০ ধাপ হেঁটে ব্যায়াম করা উচিত। শরীর সক্রিয় ও সচল না রাখলে হজমের উন্নতি হয় বা। নিয়মিত ব্যায়াম করলে হজমশক্তি বৃদ্ধি করে। কমপক্ষে পাঁচ হাজার স্টেপ হাঁটলে হজমশক্তি উন্নত করতে সাহায্য করে।

আরও পড়ুন:  World Heart Day 2021: হার্টের যে কোনও সমস্যাকে বাই-বাই বলতে এই ৫ সহজ ওয়ার্কআউট করুন!