Jaundice: প্রস্রাবে সমস্যা, বমি কিন্তু জন্ডিসেরই লক্ষণ! ঘরোয়া যে সব প্রতিকারে সেরে উঠবেন…

Home Remedies Of Jaundice: রক্তের কোষে থাকে বিলিরুবিন। লিভার রক্তের শুদ্ধিকরণ করে। যকৃতের কোনও সমস্যা হলে তখন লিভার সেই কাজটি ঠিকমতো করতে পারে না

Jaundice: প্রস্রাবে সমস্যা, বমি কিন্তু জন্ডিসেরই লক্ষণ! ঘরোয়া যে সব প্রতিকারে সেরে উঠবেন...
এই সব লক্ষণ অবহেলা নয়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2022 | 9:36 AM

রক্তে বিলিরুবিনের মাত্রা বাড়তে শুরু করলে ত্বক, নখ এবং চোখের সাদা অংশ বাইরে থেকে দেখে হলুদ মনে হয়। সেই সঙ্গে প্রস্রাবের রংও হলুদ হয়। এই সব হল জন্ডিসের চেনা লক্ষণ। সাধারণ ভাবে জন্ডিসকে খুব মামুলি রোগ বলে মনে হলেও সময়ে ধরা না পড়লে বিপদ।

কিন্তু কেন জন্ডিস হয়?

রক্তের কোষে থাকে বিলিরুবিন। লিভার রক্তের শুদ্ধিকরণ করে। যকৃতের কোনও সমস্যা হলে তখন লিভার সেই কাজটি ঠিকমতো করতে পারে না। রক্ত ফিল্টার না হলেই বিলিরুবিনের মাত্রা বাড়তে থাকে। যে কারণে ত্বক হলুদ হয়ে যায়। প্রাপ্তবয়স্কদের জন্ডিস কোমনও অস্বাভাবিক রোগ নয়। বর্ষাকালে দূষিত জলে এই সমস্যা আরও বেশি বাড়ে। সাধারণ ভাবে জন্ডিসের সমস্যা হিসেবে যা কিছু উঠে আসে

যকৃতের প্রদাহ অগ্ন্যাশয়ের ক্যানসার পিত্তনালী বন্ধ হয়ে যাওয়া দীর্ঘদিন অ্যালকোহল বা মদ্যপানের ফলে লিভার ঘটিত রোগ নিয়মিত ভাবে রাস্তার কাটা ফল, দূষিত জল খেলে কিছু সময় ওষুধের প্রভাবেও হতে পারে

যে ভাবে শনাক্ত করবেন

রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে গেলে এবং তেবক, নখ, চোখের চারপাশ যদি দ্রুত হলুদ হয়ে যায়

শরীরে ফ্লু এর লক্ষণ থাকলে। যেমন জ্বর, বমি, ঠাণ্ডা লাগা, পেটে ব্যথা

হঠাৎ করে ওজন কমে যাওয়া। ক্লান্ত বোধ হওয়া

এই সব সমস্যায় প্রয়োজনীয় পরীক্ষা করে ডাক্তারের পরামর্শ তো নেবেনই পাশাপাশি মেনে চলবেন যে সব ঘরোয়া টোটকা-

মূলোপাতার রস জন্ডিসের জন্য খুবই কার্যকরী। একেবারে তাজা মূলো পাতা থেকে রস বের করে নিন। এবার তা জল দিয়ে পাতলা করে মধু মিশিয়ে খান। কাঁচা মূলোর রস খাওয়া অসম্ভব। সেক্ষেত্রে এভাবেই খান। মূলোর রস অতিরিক্ত বিলিরুবিন বের করে দিতে সাহায্য করে। সেই সঙ্গে রক্তকে ডিটক্সিফাই করে। এতে অন্ত্র ভাল থাকে সেই সঙ্গে খিদেও ফিরে আসে।

জন্ডিস সারাতে ভাল কাজ করে লেবুর রসও। মুসাম্বির রসের সঙ্গে জল মিশিয়ে বা পাতিলেবুর জল খেতে পারেন। এর মধ্যে থাকে ভিটামিন সি আর অ্যান্টিঅক্সিডেন্ট। ডন্ডিসের কার্যকরী প্রতিকার হিসেবে খুব ভাল কাজ করে এই টোটকা।

আখের রসও জন্ডিসের রোগীদের জন্য ভাল। আখের রসের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। তবে সুগারের রোগীরা চিকিৎসকের পরামর্শ ছাড়া খাবেন না। এছাড়াও লেবুর ৬ টা পাতা খুব ভাল করে ধুয়ে নিয়ে জলে ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে নিয়ে খান। লেবু পাতা জলে ফোটানোর আগে ৫ মিনিট ভিজিয়ে রাখবেন।

পেঁপে পাতা লিভার থেকে টক্সিন বের করে দিয়ে লিভারকে স্বাভাবিক ভাবে কাজ করতে সাহায্য করে। এছাড়াও কচি পেঁপে পাতা বেটে ওর মধ্যে মধু মিশিয়ে নিতে পারেন। রোজ এই মিশ্রণ খেতে পারলে লাভ আছে।