Anxiety: শারীরিক সমস্যা থেকেই কিন্তু আসে অ্যাংসাইটি, কীভাবে একে নিয়ন্ত্রণে রাখবেন?

যে কোনও অসুস্থতাতেই মনের উপর কিন্তু চাপ পড়ে। আর তাই এই সময় নিজের যত্ন নেওয়া প্রয়োজন। মন ভাল রাখুন, ইতিবাচক থাকুন, ভাল খাবার খান

Anxiety: শারীরিক সমস্যা থেকেই কিন্তু আসে অ্যাংসাইটি, কীভাবে একে নিয়ন্ত্রণে রাখবেন?
মন থেকে ইতিবাচক থাকুন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 12:32 PM

শরীর ভাল না থাকলে তার প্রভাব পড়ে মনের উপরেও। কোভিড সংক্রমণের ( Covid-19) কারণে দীর্ঘদিন ধরে সকলেই গৃহবন্দি। চার-দেওয়ালের মধ্যেই আবদ্ধ জীবন। চাইলেই যে বাড়ির বাইরে বেরনো যাচ্ছে এমনটাও নয়। এই দুবছরে ওয়ার্ক ফ্রম হোমের (Work from home) দৌলতে বদলেছে কাজের ধরণও। বাড়ি বসে কাজে সময় যেমন বেশি লাগে তেমনই কাজেরও চাপও অনেকটাই বেশি। চাইলেই যেমন ছুটে পাওয়া যায় না, তেমনই সময়ে খাওয়া-দাওয়ার সুযোগও হয় না সব সময়। আর এক জায়গায় বসে কাজ, অন্য কোনও শারীরিক পরিশ্রমও নেই। যে কারণে হজমের সমস্যা, ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরল, ফ্যাটি লিভারের সমস্যা, ডায়াবিটিস (Diabetes) এসবও কিন্তু বাড়ছে।

আর এই ধরনের যে কোনও শারীরিক সমস্যা হলে কমে যায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও। এছাড়াও মানসিক চাপও কিন্তু আমাদের রোগ-প্রতিরোধক ক্ষমতা কমিয়ে দেয়। সব সময সংক্রমণ জনিত একটা চিন্তা, ব্যক্তিগত-কর্মক্ষেত্র নিয়ে নানা রকম চাপ লেগেই রয়েছে। সেই সঙ্গে শীত মানেই জাঁকিয়ে বসে ভাইরাস-ব্যাকটেরিয়ার প্রকোপ। সর্দি-কাশি-ঠান্ডা লাগার সমস্যা যেমন রয়েছে তেমনই কিন্তু পেটের সমস্যাও হয়। সেই সঙ্গে এবার দোসর কোভিড। হুড়মুড়িয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

প্রতিদিন অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছেন। এবার কোভিড থেকে সেরে উঠলেও কিন্তু নানা সমস্যা লেগেই রয়েছে। শরীর অসুস্থ হলে মন কিন্তু কিছুতেই ইতিবাচক থাকে না। বরং তখন অল্পেই রাগ,হতাশা, বিরক্তি ঘিরে ধরে। কোনও কিছু ভালর পরিবর্তে খারাপটাই প্রথমে মনে পড়ে। আর তাই এই সম নিজেকেই সতর্ক থাকতে হবে। নিজেকে একপ্রকার জোর করেই পজিটিভ থেকে শরীর, মন সুস্থ রাখতে হবে। তাই কিছু বিশেষ পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

শরীরের যত্ন নিন- নিজের শরীরের যত্ন নিজে ছাড়া কেউ ভাল করে নিতে পারে না। আর তাই ঠিক সময়ে খাওয়া, ঘুম জরুরি। সেই সঙ্গে শরীরচর্চা করুন, একটানা কাজ না করে বিশ্রাম দিন। আর মোবাইল, ল্যাপটপে যত কম সময় কাটাবেন ততই কিন্তু ভাল।

মন ভাল রাখুন- প্রতিদিন সকালে উঠে কিছুটা সময় ধ্যান করুন। মেডিটেশন কিন্তু মন শান্ত রাখে। স্নায়ুর চাপ রাখে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে ভাল গান ষুনুন, ডান্সের এক্সসারসাইজও করতে পারেন। এতে শরীর থেকে হ্যাপি হরমোন নির্গত হয়।

আবেগ নিয়ন্ত্রণে রাখুন- মনের মধ্যে কিছু চেপে রাখবেন না। মন খুলে কথা বলুন। নিজের মনের ভার যতখানি বাইরে বের করে দিতে পারবেন ততই ভাল। মন থেকে নিজেকে বলুন, সুস্থ হতেই হবে। তাহলেই কিন্তু ঠিক থাকবেন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

সবার সঙ্গে যোগাযোগ রাখুন- আজকাল ইন্টারনেটের দৌলতে সবই হাতের মুঠোয়। বাড়ি থেকে না বেরোলেও ভিডিয়ো কল মারফত সবার সঙ্গে যোগাযোগ রাখুন। মন খুলে কথা বলুন। তবে ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলে সব রকম সতর্কতা অবলম্বন করে মাঝেমধ্যে বাড়ির বাইরে বেরোতেই পারেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Tips For Flu Recovery: সংক্রমণ জনিত কোনও সমস্যা থেকে ভুগে উঠেছেন? নিজেকে সুস্থ করে কিভাবে ফিরবেন রোজকর জীবনযাত্রায়…