COVID-19 tips: লকডাউনে একটানা ঘরবন্দি মানুষ! দেহে ভিটামিন ডি-র ঘাটতির জেরে বাড়ছে উদ্বেগ

লকডাউনের কুপ্রভাব ইতোমধ্যেই মানুষের মধ্যে বিস্তার শুরু করেছে। দেহে ভিটামিন ডি ঘাটতি, ওজন বৃদ্ধি, গাঁটে গাঁটে ব্য়াথা, অন্যান্য ভিটামিনের ঘটতি ও নানা শারীরিক সমস্যা দেখা দিয়েছে।

COVID-19 tips: লকডাউনে একটানা ঘরবন্দি মানুষ! দেহে ভিটামিন ডি-র ঘাটতির জেরে বাড়ছে উদ্বেগ
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 7:37 PM

করোনা অতিমারির জেরে প্রায় ২ বছর ধরে সারা বিশ্ব যে মহাযুদ্ধ চালিয়ে যাচ্ছে, তাতে সধারণ মানুষ বিধ্বস্ত। লকডাউনের কারণে নিউ নর্ম্যাল জীবনে প্রবেশ করেছে নয়া অভ্যেস। একটানা বাড়িতে থেকে মানসিক ও শারীরিক সমস্যা জেরবার মানুষ। বাড়ির বাইরে বের হলেও ওত পেতে বসে রয়েছে কোভিড-সহ আরও মারণ জীবাণু। অন্যদিকে বাড়ির ভিতরে দীর্ঘদিন ধরে থাকার ফলে অন্য বিপদ শুরু হয়েছে। ঘরের মধ্য়ে সূর্যের রশ্মি থেকে দূরে থাকার ফলে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি দেখা দিতে পারে আর এর জন্য দীর্ঘমেয়াদী প্রভাব পড়তে বলে আশঙ্কা করছেন চিকিত্সাবিজ্ঞানীরা।

লকডাউনের কুপ্রভাব ইতোমধ্যেই মানুষের মধ্যে বিস্তার শুরু করেছে। দেহে ভিটামিন ডি ঘাটতি, ওজন বৃদ্ধি, গাঁটে গাঁটে ব্য়াথা, অন্যান্য ভিটামিনের ঘটতি ও নানা শারীরিক সমস্যা দেখা দিয়েছে। যা অস্বাভাবিক কিছু না। ভিটামিন ডি জেরে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। কিন্তু কঠিন পরিস্থিতিতে এই গুরুত্বপূর্ণ ভিটামিনের অভাবে শুরু হয়েছে নয়া উদ্বেগের কারণ। ভিটামিন ডি কেবল অনাক্রম্যতাকে অক্ষুন্ন রেখে শরীরকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করে তাই নয়, হাড়ের সুস্থতার জন্যও এই ভিটামিনের প্রয়োজনীতা রয়েছে। ক্যানসার প্রতিরোধের জন্য এই ভিটামিনের গুরত্ব অপরিসীম।

গুরুত্ব

হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ব্যাকটেরিয়া সংক্রমণ, ইমিউনিটি ডিসঅর্ডার, দ্রুত বার্ধক্যে পরিণত হওয়া, বিশেষ কিছু ক্যানসারেরর সমস্য়াকে একাহাতে প্রতিরোধ করতে সক্ষম ভিটামিন ডি।

ঘাটতির লক্ষণ-

প্রাথমিকভাবে শরীরে ভিটামিন ডি-র অভাবের লক্ষণ কিছু বোঝা যায় না। তবে তীব্র হলে কিছু উপসর্গ দেখা যায়। পেশির শক্তি হ্রাস, পিঠে ব্যাথা, অনসাদগ্রস্ত ও হতাশায় ডুবে যাওয়া, অনিদ্রাজনিত লক্ষণ দেখা দিলে বুঝবেন দেহে ভিটামিন ডি-র ঘাটতি হয়েছে।

লকডাউনে ঘরে বসেই পর্যাপ্ত ভিটামিল ডি গ্রহণ করবেন কীভাবে

ভোরের আলোয় সূ্র্যের রশ্মি ত্বক ও শরীরের জন্য় ভাল। কমপক্ষে ১৫০২০ মিনিটের জন্য ভোরবেলায় সূর্যের আলো গায়ে লাগাতে পারেন। ভিটামিন ডি সমৃদ্ধ বিভিন্ন খাবার যেমন- কডলিভার অয়েল, ধনিয়া, কমলা, দই, পনির, রসুন, ডার্ক চকোলেট, কালো সরষের বীজ, মাশরুম, হবুদ ও কাশ্মীরি রসুন গ্রহণ করতে পারেন। এই খাবার খেলে দেহে স্বাভাবিকভাবেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে সাহায্য করবে। এছাড়া মেডিক্যাল স্টোরে ভিটামিন ডি পরিপূরক ট্যাবলেট গ্রহণ করতে পারেন। তবে এই উপায় কাজে লাগানোর আগে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ নিয়ে নিন।

করোনাকালে জীবনযুদ্ধের এই কঠিন পরিস্থিতিতে মরসুমি ফল-শাকসবজি খান। দ্বিতীয় ঢেউ সামলাতে সামলাতেই তৃতীয় ঢেউয়ের আশঙ্কা জারি করা হয়েছে দেশে। তাই হতাশ হবেন না। ঘরের রান্না, প্রতিদিনের কাজকর্ম ও স্বাভাবিক জীবনযাপেনর চেষ্টা করুন। প্রতিদিন শরীরচর্চা ও মনকে ফিট রাখার চেষ্টা করুন।

আরও পড়ুন: ইমিউনিটি বাড়াতে পাতে পড়ুক পান্তা ভাত! পরামর্শ AIIMS-র