Uric Acid: শীতে এই ৫ খাবারের থেকে দূরত্ব বজায় রাখলেই কমবে জয়েন্টের ব্যথা, নিয়ন্ত্রণে থাকবে ইউরিক অ্যাসিড

Uric Acid Problem In Winter: যাঁদের ইউরিক অ্যাসিডের সমস্যা রয়েছে তাঁদের মাংস, সামুদ্রিক মাছ খাওয়া অবিলম্বে বন্ধ করা উচিত। নইলেই বাড়বে ব্যথা

Uric Acid: শীতে এই ৫ খাবারের থেকে দূরত্ব বজায় রাখলেই কমবে জয়েন্টের ব্যথা, নিয়ন্ত্রণে থাকবে ইউরিক অ্যাসিড
খুলকপি আর কড়াইশুঁটি একেবারেই না
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2022 | 8:48 AM

ইউরিক অ্যাসিড হল প্রাকৃতিক বর্জ্য, যা শরীর থেকে নির্গত হয় সেই সঙ্গে এই বর্জ্য কিন্তু আমাদের শরীর থেকে পিউরিন সমৃদ্ধ খাবার হজমের পর নির্গত হয়। বিপাকের পরই তৈরি হয় পিউরিন। ইউরিক অ্যাসিড প্রস্রাবের মাধ্যমেও শরীরের বাইরে বেরিয়ে আসে। তবে যখন কিডনি বিকল হতে শুরু করে তখন শরীর পিউরিন শোষণ করতে পারে না ঠিক করে। ফলে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যায় রক্তে। আর একবার ইউরিক অ্যাসিড বাড়তে শুরু করলে সেখান থেকে একাধিক সমস্যা আসে। কিডনিতে পাথর হতে পারে, সেই সঙ্গে হতে পারে গাউটের সমস্যাও। শীতকালে বাড়ে এই ইউরিক অ্যাসিডের সমস্যা। ইউরিক অ্যাসিড বাড়লে গোড়ালি শক্ত হয়ে যায়। ঠাণ্ডায় তা যেন আরও বেশি অনমনীয় হয়ে যায়। ফলে যে কোনও ব্যথা বাড়তে থাকে।

এছাড়াও যে কোনও গেঁটে বাত বাড়ে এই শীতকালেই। আর তাই ঠাণ্ডায় সুস্থ থাকতে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে হবে। পাশাপাশি জোর দিতে হবে রোজকারের ডায়েটে। খাবার আর পানীয় যদি শরীর ঠিকভাবে না পায় তাহলে সমস্যা বাড়বেই। শীতে এমন কিছু খাবার থাকে যা রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। আর তাই ডায়েট থেকে প্রথমেই যে সব খাবার এই শীতে রাখবেন দূরে-

মিষ্টি পানীয়- যে কোনও রকম মিষ্টি পানীয় রাখুন রোজকার তালিকা থেকে দূরে। এই সব মিষ্টি পানীয়ের মধ্যে থাকে ফ্রুক্টোজ। ফ্রুক্টোজ গাউটের ঝুঁকি বাড়িয়ে দেয়। জয়েন্টের চারপাশে জমা হয়ে স্ফটিকের আকার ধারণ করে। আর তাই শীতকালে যে কোনও রকম মিষ্টি থেকে থাকুন দূরে। চা, কফিতেও চিনি সীমাবদ্ধ করুন।

অ্যালকোহল- শীত মানেই পার্টি উৎসব লেগেই থাকে। ফলে বিয়ার, ওয়াইন খাওয়ার পরিমাণও বাড়ে। অনেকের মতেই এই বিয়ার বা ওয়াইনকে মদ বলা যায় না। NCBI- তে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে এই সব পানীয়ের মধ্যে পিউরিনের পরিমাণ থাকে বেশি। আর তাই রোজ খেলে বাড়বে ইউরিক অ্যাসিডও।

মাংস- যাঁদের ইউরিক অ্যাসিডের সমস্যা রয়েছে তাঁদের মাংস, সামুদ্রিক মাছ খাওয়া অবিলম্বে বন্ধ করা উচিত। এই সামুদ্রিক মাছের মধ্যে পিউরিন বেশি পরিমাণে থাকে। তাই মাংস খেলেও ছোট মুরগী খেতে হবে। রেড মিট একেবারেই চলবে না।

শীতকালীন সবজি- শীতকালে বাজার ছেয়ে যায় একাধিক সবজিতে। আর এই টাটকা সবজি দেখলেই খেতে লোভ হয়। শীতে পালং শাক, মাশরুম, মটরশুঁটি, ফুলকপি, অ্যাসপারগাস, মাশরুম প্রচুর পরিমাণে পাওয়া যায়। তবে যাঁদের ইউরিক অ্যাসিডের সমস্যা রয়েছে তাঁদের এই সব খাবার না খাওয়াই শ্রেয়।