হেঁসেলেই রয়েছে মৃত্যুফাঁদ! এই ৪ খাবার খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে

স্বাস্থ্যের প্রতি স্পেশাল কেয়ার নেওয়ার পরামর্শ দেন ডাক্তাররা অস্বাস্থ্যকর জীবনযাত্রায় হৃগরোগীদের ডায়েটের দিকেও বিশেষ নজর দিতে হয়।

হেঁসেলেই রয়েছে মৃত্যুফাঁদ! এই ৪ খাবার খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2021 | 3:15 PM

বর্তমান জীবনযাত্রায় যে কোনও শারীরিক অসুস্থতার প্রভাব এসে পড়ে হার্টের উপর। উচ্চ রক্তচাপ, হাই কোলেস্টেরল, অনিয়মিত হার্টবিট এগুলি হার্টরোগীদের জন্য সাধারণ উপসর্গ। আর এই পরিস্থিতিতে হৃদরোগীদের অত্যন্ত সাবধানতা অবলন্বন করা উচিত। স্বাস্থ্যের প্রতি স্পেশাল কেয়ার নেওয়ার পরামর্শ দেন ডাক্তাররা অস্বাস্থ্যকর জীবনযাত্রায় হৃগরোগীদের ডায়েটের দিকেও বিশেষ নজর দিতে হয়। সুষম আহার ও সঠিক ডায়েট প্ল্যানই আপনার জীবনকে সুন্দর ও সুস্থ গড়ে তুলতে সাহায্য করে।

প্রসঙ্গত, হার্টের জন্য যে সব খাবার বিপজ্জনক, সেগুলি আমরা প্রতিদিন রান্না করে কিংবা অন্যান্যভাবে খেয়ে ফেলছি, অজান্তেই।

ময়দা- ময়দার মাধ্যমে শরীরে প্রচুর পরিমাণে কোলেস্টেরল জমা হয়। কোলেস্টেরল একপ্রকার ফ্যাট, যা শরীরের মধ্যে রক্তের মাধ্যমে প্রবাহিত হয়। রক্তের মাধ্যমে প্রবাহিত হয়ে হার্টেরও সমস্যা তৈরি করে। নিয়মিত হারে ময়দার তৈরি জিনিস খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি তৈরি হয়।

নুন- সব খাবারের স্বাদ আনতে নুন অবশ্যই প্রয়োজনীয় উপকরণ।কিন্তু জানেন কী, আমরা প্রতিদিন নুন খেয়েই শরীরে বিষ প্রবেশ করাচ্ছি । হৃদরোগীদের ক্ষেত্রে নুন খাওয়া সীমিত রাখা উচিত। অতিরিক্ত পরিমাণে নুন কেলে হার্টের পাশাপাশি শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্য়ঙ্গগুলি অকেজো হয়ে যেতে পারে। বেশি পরিমাণে নুন খেলে উচ্চ রক্চতচাপ বৃদ্ধি হয়। তার জেরে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বেড়ে যায়।

ডিমের হলুদ অংশ- একজন হৃদরোগীর ডায়েট চাটে ডিম থাকা অবশ্যই প্রয়োজন। কিন্তু শরীরে স্যাচুরেটেড ফ্যাট-সমৃদ্ধ ডিমের কুসুম এড়িয়ে চলাই ভাল। তবে শরীরে অতিরিক্ত ফ্যাট জমা হবে, এই ভেবে হঠাত করে ডিম খাওয়া বন্ধ না করাই উচিত। ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও এ রয়েছে ,হৃদরোগীদের জন্য উপকারীও বটে। তাই খুব কম পরিমাণেই ডিম খান।

মিষ্টি- যদি মিষ্টির প্রতি লোভ সামলাতে না পারেন, তাহলে খুব বিপদ। শরীরের প্রতি খেয়াল রেখেই মিষ্টি থেকে দূরে থাকুন। বেশি মিষ্টিৃজাতীয় খাবার খেলে শরীরে ইনসুলিনের পরিমাণ বেড়ে যায়। অন্যদিকে, ডায়াবেটিসের প্রবণতাও বৃদ্ধি পায়। হৃদরোগীদের ক্ষেত্রে মিষ্টিজাতীয় খাবার একেবারেই খাওয়া উচিত নয়। শরীরের জন্য মিষ্টি জাতীয় খাবার বা চিনি এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ।