Omicron: অতি সংক্রামক ওমিক্রনের নতুন স্ট্রেন, দেশে খোঁজ মিলল বিএফ.৭-এর

Coronavirus: ওমিক্রনের বিএফ.৭ উপপ্রজাতির খোঁজ মিলেছে ভারতে। গুজরাত বায়োটেকনোলজি রিসার্চ সেন্টারে করোনাভাইরাসের এই প্রজাতিটি চিহ্নিত করা হয়েছে।

Omicron: অতি সংক্রামক ওমিক্রনের নতুন স্ট্রেন, দেশে খোঁজ মিলল বিএফ.৭-এর
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2022 | 12:16 PM

গোটা বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় মানুষ এখন মাস্ক ছাড়াও বাঁচতে শুরু করেছেন। বিগত কয়েক মাস ধরে নিম্নমুখী ছিল করোনার গ্রাফ। কিন্তু ওমিক্রনের নতুন স্ট্রেন উদ্বেগ বাড়াচ্ছে দেশজুড়ে। দেশে ফের হদিশ মিলল ওমিক্রনের নতুন প্রজাতির। ওমিক্রনের বিএ.৫.২.১.৭ বা বিএফ.৭ (BA.5.2.1.7 or BF.7) উপপ্রজাতির খোঁজ মিলেছে ভারতে। গুজরাত বায়োটেকনোলজি রিসার্চ সেন্টারে করোনাভাইরাসের এই প্রজাতিটি চিহ্নিত করা হয়েছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, দীপাবলির আগেই ওমিক্রনের এই প্রজাতি সংক্রমণ ছড়াতে পারে।

সম্প্রতি চিনের মঙ্গোলিয়া প্রদেশে ওমিক্রনের বিএফ.৭-এর প্রথম খোঁজ মেলে। সেখানে হু-হু করে ছড়াচ্ছে সংক্রমণ। এরপর আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া ও বেলজিয়ামে এই প্রজাতির খোঁজ পাওয়া গিয়েছে। এবার ভারতেও দেখা মিলল বিএফ.৭-এর। গুজরাতের এক বাসিন্দার শরীরে বিএফ.৭-এর উপস্থিতি মিলেছে।

ওমিক্রনের মতোই বিএফ.৭ ও অতি সংক্রমণ। করোনার অন্য প্রজাতির মতোই বিএফ.৭-এ আক্রান্ত হলে গলা ব্যথা, মাথা ধরা, নাক দিয়ে জল পড়া, শরীরে অসহ্য যন্ত্রণা, শারীরিক ক্লান্তি ইত্যাদি উপসর্গ দেখা দিচ্ছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, এই প্রজাতির ক্ষেত্রে আগে থেকে নেওয়া প্রতিষেধক কার্যকর না-ও হতে পারে। কারণ, করোনার এই প্রজাতি অভিযোজনের ফলে সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞদের মতে, অভিযোজনের ফলে সৃষ্টি হওয়া যে কোনও ভাইরাসের প্রজাতির ক্ষমতা অন্যান্য প্রজাতির তুলনায় বেশি হয়। সুতরাং, মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং আগে থেকে নেওয়া করোনাভাইরাসের প্রতিষেধক এক্ষেত্রে কাজ না-ও করতে পারে।

যেহেতু এখন উৎসবের মরশুম চলছে এবং সামনেই দীপাবলি, ভাইফোঁটা তাই এখনই সচেতন না হলে করোনা আবার মারাত্মক রূপ ধারণ করতে পারে। তাছাড়া সামনেই শীতের মরশুম। এই সময় ভাইরাস গঠিত ফ্লু, সংক্রমণের সংখ্যা বেড়ে যায়। যেহেতু ওমিক্রনের এই স্ট্রেনের উপসর্গ ঠান্ডা লাগার উপসর্গের মতোই তাই অতিরিক্ত সচেতন থাকতে হবে। তাই সচেতন না থাকলে ফের সংক্রমণের ঢেউ ছড়াবে। বিশেষজ্ঞদের মতে, আগামী দু’সপ্তাহ খুব বেশি সচেতন থাকতে হবে। এই সময় মাস্ক পরা-সহ করোনার অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।