Drinking Water: রাতে ঘুমাতে যাওয়ার আগে জল পান করা আপনার অভ্যেস? ভুল করছেন না তো!

Drinking Water: রাতে ঘুমাতে যাওয়ার আগে জল পান করা আপনার অভ্যেস? ভুল করছেন না তো!

Drink Water Before Bed: রাতে ঘুমাতে যাওয়ার আগে অনেকখানি জল পান স্বাস্থ্যে যথেষ্ট প্রভাব ফেলে। সেক্ষেত্রে রাতে শয্যাগ্রহণের আগে জল পান নিয়ে বিশেষভাবে সতর্ক থাকতে হবে। কতটা জল পান করা উচিত ঘুমাতে যাওয়ার আগে? কতক্ষণ আগেই বা জল পান করবেন? জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 24, 2022 | 9:22 AM

সকালে ঘুম (Morning Time) থেকে উঠেই অনেকে তৃষ্ণায় কাতর হন। তাই বহু লোকই রাতে বিছানার পাশে একটা লম্বা গ্লাসে জল রেখে দেন। শুতে যাওয়ার আগে (Before Bed) ঢকঢক করে জল পান করে নিদ্রা যান। এখন আমরা সবাই জানি, স্বাস্থ্যের (Healthy Life) উপর আহার-পানীয় সবকিছুর প্রভাব পড়ে। অতএব রাতে ঘুমাতে যাওয়ার আগে জল পান (Drinking Water) করলে তার প্রভাবও স্বাস্থ্যে পড়ে। প্রশ্ন হল সেই প্রভাব কি নেতিবাচক নাকি ইতিবাচক? এমনিতে শারীরবৃত্তীয় কাজগুলি সঠিকভাবে পরিচালনার জন্য সারাদিনে পর্যাপ্তমাত্রায় জল পান আবশ্যক। তবে সারাদিনে কোন সময়ে জল পান করছেন তার উপরেও নির্ভর করে শরীরের ভালো-মন্দ! নিদ্রা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্বাস্থ্যের কথা ভেবেই রাতে ঘুমাতে যাওয়ার আগে জল পানের বিষয়টি নিয়ে সতর্ক থাকা বাঞ্ছনীয়। তাঁরা আরও বলছেন, ‘ঘুমাতে যাওয়ার আগে আমরা সাধারণত অনেকটা জল পানের পরামর্শ দিই না।’ প্রশ্ন হল কেন? এছাড়া ঘুমাতে যাওয়ার কতক্ষণ আগেই বা জলপান করলে ভালো হয়?

ঘুমানোর কতক্ষণ আগে জলপান

এককথায় শয্যাগ্রহণের অন্তত একঘণ্টা আগে জল পান বিধেয়। সেক্ষেত্রে শরীরে মাত্রাতিরিক্ত জলের প্রবেশ ঘটবে না। ফলে মাঝরাতে ইউরিনের প্রবল বেগের কারণে বিছানাও ছাড়তে হবে না! বিশেষজ্ঞরা বলছেন রতে ঘুমাতে যাওয়ার আগে অনেকক্ষণ গল্প করলে বা বিশেষ কিছু ওষুধ খেলে মুখগহ্বর শুকনো বোধ হতে পারে। সেক্ষেত্রে ১ থেকে ২ চুমুক জল পান করা যায়। তাঁরা জানাচ্ছেন, ‘ঘুমাতে যাওয়ার আগে তৃষ্ণার্ত বোধ করলে একগ্লাসেরও কম জল নিয়ে অল্প অল্প করে এক থেকে দুইবার চুমুক দিন।’ তবে হ্যাঁ, বিশেষজ্ঞরা ‘তরলপদার্থ গ্রহণ’ করা নিয়ে আরও কিছু সতর্কবাণী শুনিয়েছেন। শুধু জল নয়, ঘুমাতে যাওয়ার আগে অ্যালকোহল, ফ্রুট জ্যুস, চা, কফির মতো পানীয় সম্পূর্ণভাবে বর্জন করতে হবে।

কেন বারবার নিদ্রামগ্ন হওয়ার আগে জল সহ অন্যান্য তরলপদার্থ গ্রহণে করতে নিষেধ করছেন নিদ্রা বিশেষজ্ঞরা? তাঁরা জানাচ্ছেন, শরীর সুস্থ রাখতে হলে রাত্রিকালীনএকটানা এবং গভীর ঘুমের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। সেক্ষেত্রে ঘুমাতে যাওয়ার আগে জল পান করলে রাত দু’টোর সময় ইউরিনের বেগ আসবেই। ঘুম ভাঙবেই। এক-আধদিন এমন হলে সমস্যা নয়। প্রতিদিন এমন হতে থাকলে ঘুমের উপর এই রুটিনের প্রভাব পড়বে। পরোক্ষে স্বাস্থ্যেরও হানিও ঘটতে পারে। এমনকী টয়লেট থেকে ফিরে পুনরায় ঘুম আসতে বিলম্বও হতে পারে। এভাবে ঘুমের ঘাটতি হতে থাকলে তা সার্বিক স্বাস্থ্যেও প্রভাব ফেলবে—

• বিঘ্নময় ঘুমের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাওয়ার আশঙ্কা থাকে।

• স্মৃতিশক্তিতেও প্রভাব পড়ে। কোনও কিছু দেখা, শোনা ও পড়ার পরে সঠিকভাবে বিষয়টিকে মনে রাখার ক্ষেত্রে সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

• ঘনঘন বিবিধ জীবাণু দ্বারা সংক্রামিত হওয়ার আশঙ্কাও থাকে।

• উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার ভয়ও থাকে। একই সঙ্গে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ করাও কঠিন হয়ে যায়।

• রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

• ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

• ঘুমানোর সময় আমাদের কোষ তার ক্ষত পূরণ করে, বিভিন্ন ধরনের বর্জ্য পদার্থ নিষ্কাশনের কাজগুলি হতে থাকে, হর্মোনের ক্ষরণ হয় ইত্যাদি। এই সমগ্র প্রক্রিয়াটি বাধাপ্রাপ্ত হয় সঠিক ঘুমের অভাবে। দীর্ঘদিন ধরে এমন হতে থাকলে ক্যান্সারের আশঙ্কাও বাড়ে।

সাবধানতা

রাতে বারবার ইউরিনের বেগ চাপার কারণ কিন্তু শুধু জল পান নাও হতে পারে। আমাদের মনে রাখতে হবে, ডায়াবেটিসের সমস্যা থাকলেও একজন ব্যক্তিকে বারংবার রাতে ঘুম থেকে উঠে ইউরিন করতে হতে পারে। এমন সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

ঘুমাতে যাওয়ার আগে অল্প জল পান করারও কিছু সুবিধা আছে। প্রধানত শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে জল পান সাহায্য করে। এছাড়া ডিহাইড্রেশন বা শরীরে জলশূন্যতা রোধ করে।

জলপানের আদর্শ সময়

• ঘুম থেকে ওঠার পর খালি পেটে জল পান করুন। কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি, গ্যাসের সমস্যা দূর করতে পারে এই অভ্যেস।

• খাদ্যগ্রহণের দশ মিনিট আগে জলপান করতে পারেন। সেক্ষেত্রে পেট একটু ভরা ভরা মনে হতে পারে। তাতে অবশ্য মাত্রাতিরিক্ত খাদ্যগ্রহণ রোধ করা যাবে।

• এক্সারসাইজ করার সময় ও পরে জল পান করুন।

এই খবরটিও পড়ুন

• স্যুপ, রসাল ফল খেতে পারেন। শরীরে জলের জোগান বজায় থাকবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA