নাকের ভিতর জ্বালা হলে সাবধান! কোভিড টেস্ট করিয়ে ডাক্তারের পরামর্শ নিন দ্রুত

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের প্রকোপে বিধ্বস্ত দেশ। তবে সাম্প্রতিক তথ্য অনুসারে, ধীরে ধীরে অবস্থার উন্নতি ঘটেছে। তবুও মানুষের মধ্যে আতঙ্ক কাটছে না।

নাকের ভিতর জ্বালা হলে সাবধান! কোভিড টেস্ট করিয়ে ডাক্তারের পরামর্শ নিন দ্রুত
ছবিটি প্রতীকী
aryama das

|

Jun 01, 2021 | 1:08 PM

দেশে দ্বিতীয় তরঙ্গ আছড়ে পড়ার সময়ই বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছিলেন, সংক্রমণের নয়া ভারতীয় মিউট্যান্টের জেরে ভাইরাসের গতিবিধির নানান পরিবর্তন ঘটবে। সেই কারণে আক্রান্তদের মধ্যে দেখা যাবে বেশি কিছু নয়া উপসর্গও। সংক্রমণের লক্ষণগুলি আরও জটিল ও গুরুতর হয়ে উঠতে পারে। করোনা আক্রান্ত হলে যে যেসাধারণ উপসর্গ দেখা যায়, সেগুলি হল, জ্বর, গন্ধ না পাওয়া, শুকনো কাশি, নাক বুজে যাওয়া প্রভৃতি। সম্প্রতি সমীক্ষা অনুসারে, করোনাভাইরাসের কারণে বহু রোগীর নাক জ্বালাভাব লক্ষ করা গিয়েছে।

নাকে জ্বালা ভাব সত্যিই কি কভিডের অন্যতম উপসর্গ! এ নিয়ে রয়েছে বিতর্ক। কারণ, নাকে জ্বালাভাব বা ত্বক পুড়ে যাওয়ার মতো নাকের ভিতর অনবরত জ্বালা অনুভব করা কোভিডের অন্যতম লক্ষণ হিসেবে ধরতে নারাজ চিকিত্সক বিজ্ঞানীরা। তবে বহু রোগী কোভিড টেস্ট করার আগে যে যে লক্ষণগুলি জানাচ্ছেন, তার মধ্যে এই ধরণের উপসর্গ বিদ্যমান কলিনিক্যাল স্টাডিজ অনুসারে, নাক জ্বালা কোভিড রোগীদের মধ্যে একটি সাধারণ লক্ষণ। যা মস্তিত্বের ভিতর সাইনাসকে বন্ধ করার প্রবণতা শুরু হয়। চিকিত্সকদের মতে, যে কোনও ধরণের ভাইরাস সংক্রমণ বা ছত্রাক বা ব্যকটেরিয়া বৃদ্ধির কারণে নাক জ্বালা হতে পারে।

আরও পড়ুন: প্রাণঘাতী মিউকরমাইকোসিস থেকে বাঁচতে মেনে চলুন ‘ওরাল হাইজিন’! রইল কিছু গুরুত্বপূর্ণ টিপস

কতটা ঝুঁকিপূর্ণ

এখনও পর্যন্ত যা রেকর্ড তাতে নাকের জ্বালাভাবের জন্য করোনায় আক্রান্ত হচ্ছেন, তা পরিস্কার নয়। ব্লক সাইনাসের অভিজ্ঞতা থাকলে রোগীর মধ্যে এমন উপসর্গের অভিজ্ঞতা অর্জন করতে পারেন কোভিড রোগীরা। নাকের মধ্যে চুলকানি, নাক জ্বালা, নাকের ভিতর শুকিয়ে যাওয়া, নাক নিয়ে সারাক্ষণ বিরক্তিকর অনুভূতি অনুভব করতে পারেন। তবে এই জ্বালাভাব শুধু নাকেই নয়, চোখ ও গলাতেও ছড়িয়ে পড়ে। চোখে চুলকানি, সাইনাস ও নাকের ড্রিপেজেও সংক্রমণের জ্বালা ছড়িয়ে পড়তে পারে।

ডাক্তারের কাছে কখন যাবেন

জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট, ব্যথা, ক্লান্তি, স্বাদ-গন্ধ না পাওয়া-সহ নাক জ্বালার মতো সমস্যা থাকলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন। দরকার পড়লে কোভিড টেস্ট করিয়ে নেওয়া প্রয়োজন।

এই উপসর্গগুলি ছাড়াও রয়েছে চোখ দিয়ে অনবরত জল পড়া, পেটে ব্যথা, ডায়ারিয়া, শুকনো মুখের মতো লক্ষণগুলি থাকলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla