Chia Seeds: রোগা হতে চিয়া বীজ খাচ্ছেন? শরীরে কি ক্ষতি হচ্ছে জানেন?

Chia Seeds: রোজ সকালে চিয়া বীজ জল তো খাচ্ছেন। তাতে হয়তো ওজন কমছে! কিন্তু এতে শরীরের কি ক্ষতি হচ্ছে জানেন? রোজ চিয়া বীজ খেলে শরীরে কি প্রভাব পরে বলুন তো?

Chia Seeds: রোগা হতে চিয়া বীজ খাচ্ছেন? শরীরে কি ক্ষতি হচ্ছে জানেন?
Image Credit source: Yagi Studio
Follow Us:
| Updated on: Oct 04, 2024 | 6:42 PM

আজকাল ওজন কমানোর জন্য নানা রকম বীজ খাওয়ার চল। তাদের মধ্যে আবার বেশি চল চিয়া বীজ খাওয়ার। পুষ্টিবিদেরাও চিয়া বীজ খাওয়ার পরামর্শ দেন। ওজন ঝরাতে যারা চান, তাঁদের কাছে এই বীজের কদর আরও বেশি। রোজ সকালে চিয়া বীজ জল তো খাচ্ছেন। তাতে হয়তো ওজন কমছে! কিন্তু এতে শরীরের কি ক্ষতি হচ্ছে জানেন? রোজ চিয়া বীজ খেলে শরীরে কি প্রভাব পরে বলুন তো?

হজমের গোলমাল – বেশি চিয়া বীজ খেলে কিন্তু হজমের গোলমাল হতে পারে। এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। পেটের স্বাস্থ্য ভাল রাখতে ফাইবার উপকারী। কিন্তু অতিরিক্ত খেলে সমস্যা হতে পারে। অতিরিক্ত ফাইবার হজম প্রক্রিয়ায় ব্যাঘাত সৃষ্টি করে।

ডায়াবিটিস – চিয়া বীজে ফাইবারের পরিমাণ বেশি। ফাইবার সমৃদ্ধ খাবার ডায়াবেটিকদের জন্য ভাল। তবে অতিরিক্ত ফাইবার খেলে অন্ত্র সেই শর্করা শোষণ করতে পারে না। ফলে রক্তে শর্করার মাত্রায় হেরফের হতে পারে। আবার আলাদা করে ইনসুলিন নিতে হলেও এই বীজ থেকে দূরে থাকা ভাল।

এই খবরটিও পড়ুন

অ্যালার্জি – চিয়া বীজ থেকে অ্যালার্জিও কিন্তু হতে পারে, সে প্রমাণ রয়েছে বিভিন্ন পত্র-পত্রিকায়। ঘাস থেকে প্রাপ্ত বা দানাজাতীয় খাবার থেকে অ্যালার্জি হলে সতর্ক হতে হবে।

উচ্চ রক্তচাপ – এই বীজে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদান বেশি পরিমাণে শরীরে গেলে রক্ত তরল হয়ে যেতে পারে। রোজ চিয়া বীজ খেলে রক্তচাপ স্বাভাবিকের চেয়ে কমে যেতে পারে।