Long COVID Symptoms: যৌন অনিচ্ছা ও অতিরিক্ত চুল পড়া, এ কিসের লক্ষণ? উদ্বেগ বাড়ছে বিজ্ঞানীদের

COVID-19 in India: এর আগে একটি গবেষণায় দাবি করা হয়েছিল যে কোভিড আক্রান্তদের মধ্যে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের লক্ষণ দেখা গিয়েছে।

Long COVID Symptoms: যৌন অনিচ্ছা ও অতিরিক্ত চুল পড়া, এ কিসের লক্ষণ? উদ্বেগ বাড়ছে বিজ্ঞানীদের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 9:22 AM

২০২০ সালের মার্চের পর থেকে এখনও পর্যন্ত টানা দাপট দেখিয়ে চলেছে করোনাভাইরাস। ভাইরাসের বলি হয়েছেন বিশ্বের প্রায় লক্ষাধিক মানুষ। টিকাকরণ, কোভিড বিধি মেনেও করোনার নিত্যনতুন রূপের থাবায় কাবু হয়ে চলেছে গোটা বিশ্ব। পাশাপাশি রাজ্য-সহ সর্বত্র উদ্বেগের সঙ্গে অব্যাহত রয়েছে লং কোভিড। করোনাভাইরাসের সংক্রমণ সকলের জন্যই আলাদা আলাদা ছিল। যদি কিছু কিছু রোগী উপসর্গহীন ছিলেন, অন্যদিকে অধিকাংশ গুরুতর, দীর্ঘমেয়াদী পরিণতির সঙ্গে লড়াই করেছিলেন। এমনটাকে লং কোভিড বলা হয়। এই লং কোভিডের কবলে কিন্তু গোটা বিশ্ব। কোভিডের কোনও লক্ষণ না দেখা দিলেও স্নায়ুতন্ত্রের অসুস্থতা, হৃদরোগ, শ্বাসকষ্ট, ক্লান্তি দেখা দিলে বুঝবেন আপনি লং কোভিডে আক্রান্ত।

এখানেও রয়েছে কোভিডের নয়া ভেল্কি। কারণ দিন যত যাচ্ছে, লং কোভিডের উপসর্গের লিস্টি ততই বাড়ছে। নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে, দীর্ঘ কোভিডের সঙ্গে যুক্ত ৬২টি উপসর্গ রয়েছে।

লং কোভিডের কিছু সাধারণ ও পরিচিত লক্ষণগুলি হল…

– শ্বাস-প্রশ্বাসে সমস্যা

– ক্লান্তিভাব।

– গন্ধ বা স্বাদ না পাওয়া।

কিন্তু ১২ সপ্তাহের বেশি সময় ধরে কিছু লক্ষণ আলাদাভাবে দেখা গিয়েছে। তার মধ্যে অন্যতম হল কম সেক্স ড্রাইভ ও অতিরিক্ত চুল পড়া। নয়া গবেষণয়া বলা হয়েছে, এই লং কোভিডের স্থায়ী লক্ষণগুলির মধ্য়ে রয়েছে,

– অন্ত্রের গন্ডগোল।

– বিভিন্ন অংশ ফুলে যাওয়া।

– বুকে ব্যথা।

– জ্বর,

– ইরেক্টাইল ডিসফাংশন।

সমীক্ষা অনুসারে লক্ষণগুলির ধূমপানের অভ্যাস, বিএমনআই, বয়স, লিঙ্গ ও সহবাস নির্বিশেষে সনাক্ত করা গিয়েছে। আরও চাঞ্চল্যকর তথ্য হল, এই সমীক্ষা থেকেই বিজ্ঞানীরা লং কোভিডের লক্ষণ হিসেবে প্রায় ৬২টি উপসর্গের রিপোর্ট করেছেন। যার মধ্যে ২০টি লং কোভিডের জন্য বিশ্ব স্বাস্থ্য় সংস্থার ক্লিনিকাল কেস হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, প্রায় ৮০ শতাংশ মানুষ মাথাব্যথা, ক্লান্তির সম্মুখীন হয়েছে। দ্বিতীয় বৃহত্তম গোষ্ঠর প্রায় ১৫ শতাংশ বিষন্নতা, মস্তিষ্কের কুয়াশা, অনিদ্রা ও উদ্বেগ অনুভব করেছেন। ৫ শতাংশ মানুষের মধ্যে শ্বাসকষ্ট, কাশি দেখা গিয়েছে। এর আগে একটি গবেষণায় দাবি করা হয়েছিল যে কোভিড আক্রান্তদের মধ্যে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের লক্ষণ দেখা গিয়েছে।