Monkeypox outbreak: মাঙ্কিপক্স নিয়ে আগাম সতর্ক ভারত! সন্দেহভাজনদের আইসোলেশনে রাখার পরামর্শ স্বাস্থ্য মন্ত্রকের

Monkeypox: বিশেষ করে বিমানবন্দর ও বন্দরগুলিতে অতিরিক্ত স্বাস্থ্য আধিকারিকদের নজরদারির জন্য় নিযুক্ত করা হয়েছে। উপসর্গযুক্ত ব্যক্তিদের সমস্ত নমুনা পরীক্ষার জন্য পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হবে বলে জানানো হয়েছে।

Monkeypox outbreak: মাঙ্কিপক্স নিয়ে আগাম সতর্ক ভারত! সন্দেহভাজনদের আইসোলেশনে রাখার পরামর্শ স্বাস্থ্য মন্ত্রকের
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 8:09 PM

করোনার (Coronavirus) মত মাঙ্কিপক্সও (Monkeypox) কি সারা বিশ্বে ভয়াবহ আকার ধারণ করে দ্রুত ছড়িয়ে পড়তে পারে? এমন আশঙ্কার কথা অমূলক নয়। কারণ করোনার প্রকোপ এখনও মুছে যায়নি। ভারতের বেশ কয়েকটি রাজ্যে ফের মাথাচাড়া দিতে শুরু করেছে করোনাভাইরাস। পাশাপাশি উদ্বেগ ছড়াচ্ছে মাঙ্কিপক্সের মত বিরল ভাইরাস। যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে হু হু করে বাড়ছে মাঙ্কিপক্স সংক্রমণ (Monkeypox Virus)। ভারতেও ইতিমধ্যেই মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে সংক্রমণ প্রতিরোধে আগাম ব্যবস্থা নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও জারি করা হয়েছে সতর্কতা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে সমস্ত রাজ্যগুলিকে ইতোমধ্যেই পরামর্শ ও নির্দেশ জারি করেছে। যে সব হাসপাতালগুলিতে আক্রান্ত দেশ থেকে সম্প্রতি ভ্রমণ করে এসেছেন ও তাদের শারীরিক কোনও লক্ষণ দেখা যাচ্ছে কিনা তার উপর কড়া নজর রাখতে ও বিরল রোগ ঠেকাতে দ্রুত স্বাস্থ্যপরিষেবা দিয়ে সকলের থেকে বিচ্ছিন্ন রাখার পরামর্শ দেওয়া হয়েছে। বিশেষ করে বিমানবন্দর ও বন্দরগুলিতে অতিরিক্ত স্বাস্থ্য আধিকারিকদের নজরদারির জন্য় নিযুক্ত করা হয়েছে। উপসর্গযুক্ত ব্যক্তিদের সমস্ত নমুনা পরীক্ষার জন্য পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হবে বলে জানানো হয়েছে।

পিটিআই-কে দেওয়া এক সাক্ষাত্‍কারে স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, ইনকিউবেশন পিরিয়ড সাধারণত ৭-১৪ দিন হয়। তবে এক্ষেত্রে ৫-২১ দিনের মধ্যে হতে পারে। সেই সময়ের মধ্যে কোনও উপসর্গ আর থাকে না। এখন লক্ষ্য হল, আক্রান্ত দেশ থেকে ভারতে আগত সমস্ত যাত্রীদের বিমানবন্দর ও বন্দরগুলিকে স্ক্রিনিং করানো হবে। উপসর্গ সনাক্ত করার স্বাস্থ্য সুবিধাও থাকবে।

প্রসঙ্গত, বিশ্বের ১৫টি দেশে ইতিমধ্য়ে দাবানলের মত ছড়িয়ে পড়েছে মাঙ্কিভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) পক্ষ থেকে জানানো হয়েছে এখনও পর্যন্ত ১২টি দেশে ৯২ জন মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, ব্রিটেন, আমেরিকায় পাওয়া গিয়েছে এই ভাইরাস। অন্য়দিকে ভারতে আগাম সতর্কতা অবলম্বন করে স্বাস্থ্য মন্ত্রক, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) এবং ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (NCDC) এর সহযোগিতায় মাঙ্কিপক্সের চিকিত্সা এবং প্রতিরোধের জন্য নির্দেশিকা জারি করেছে।

অন্য়দিকে, এখনও পর্যন্ত ভারতে একটি মাত্র ঘটনা ধরে পড়েছে। কানাডা থেকে তামিলনাড়ুতে আসা এক যাত্রীর শরীরের মাঙ্কিপক্সের উপসর্গ ধরা পড়েছে। আপাতত তাকে আইসোলেশনে রাখা হয়েছে। সূত্র অনুসারে, পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (NIV) জানিয়েছে, ওই যাত্রীর কাছে থেকে সংগৃহীত নমুনা থেকে মাঙ্কিপক্সের ভাইরাস পাওয়া যায়নি। রিপোর্ট নেগেটিভ এসেছে।

কেন্দ্রীয় মন্ত্রক থেকে যে নির্দেশিকা দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে, গত ২১ দিনে দেশের বাইরে কোথায় ছিলেন এবং শরীরে ফুসকুড়ি ও হালকা জ্বর দেখা দিয়েছে, এমন লক্ষণ থাকলে অবিলম্বে স্বাস্থ্য দপ্তরে জানানো উচিত। সন্দেহভাজনকে ২১ দিনের আইসোলেশনে রেখে চিকিত্‍সার পদ্ধতি মেনে চলা উচিত। অন্য়দিকে, ভেসিকল, রক্ত, থুতু ইত্যাদি থেকে তরল নমুনা সংগ্রহ করে এনআইভি–তে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।