National Nutrition Week 2021: বর্ষাকালে শিশুদের সংক্রমণের হাত থেকে বাঁচাতে এই পুষ্টিগুলির দিকে বিশেষ নজর দিন

বায়ুমণ্ডলে আর্দ্রতার উপস্থিতি থাকায় বর্ষাকালে শরীরের তাপমাত্রা ওঠানামা করে। এর ফলে অণুজীব তৈরি হয় যা শরীরে সংক্রমণের প্রবণতা বাড়িয়ে তোলে।

National Nutrition Week 2021: বর্ষাকালে শিশুদের সংক্রমণের হাত থেকে বাঁচাতে এই পুষ্টিগুলির দিকে বিশেষ নজর দিন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 6:35 AM

ঋতুদের মধ্যে বর্ষাকালের অপেক্ষা আমরা সব সময়ই করে থাকি। বৃষ্টি, পারিপার্শ্বিক সুগন্ধ এবং ভাল খাবারের গন্ধ মানুষকে সবসময় বর্ষাকালকে ভালবাসতে শিখিয়েছে। তবে, বর্ষা সংক্রমণ এবং অ্যালার্জির জন্য বিশেষভাবে দায়ী থাকে। শিশুরা আমাদের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। তাদের মধ্যে সংক্রমণের প্রবণতা বেশি থাকে। এই সময়ে শিশুদের পর্যাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতা মজুত থাকা উচিত। এটি কেবল দৈনন্দিন খাদ্যে পুষ্টি, প্রোটিন এবং আয়রনের উপস্থিতির মাধ্যমে অর্জন করা যেতে পারে।

বায়ুমণ্ডলে আর্দ্রতার উপস্থিতি থাকায় বর্ষাকালে শরীরের তাপমাত্রা ওঠানামা করে। এর ফলে অণুজীব তৈরি হয় যা শরীরে সংক্রমণের প্রবণতা বাড়িয়ে তোলে। জল বাহিত রোগের ঝুঁকি বেড়ে যায় কারণ শিশুরা খাওয়া-দাওয়া যত্ন সহকারে করে না। সঠিক খাদ্যের জন্য, সব ধরনের পুষ্টি, আয়রন এবং ভিটামিনের উপস্থিতি প্রয়োজন।

ডঃ কাজল পাণ্ড্য ইয়েপথোর মতে, স্বাস্থ্যকর খাবার বাচ্চাদের কাশি, সর্দি, ডায়রিয়া ইত্যাদি সাধারণ রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। হালকা খাবার হজমে সাহায্য করে এবং বদহজম আর অ্যাসিডিটি প্রতিরোধ করতে পারে।

গুরুত্বপূর্ণ পুষ্টি যা আপনি আপনার বাচ্চাদের ডায়েটে যোগ করতে পারেন:

প্রোটিন:

প্রোটিনের সমৃদ্ধ উৎস যেমন মাছ, মুরগি, চর্বিহীন মাংস, ডিম, বাদাম, দুধ, দই, পনির, কটেজ চিস, সয়া, তোফু এবং পিনাট বাটার শিশুদের খাদ্যতালিকায় যোগ করা জরুরি। এগুলি শিশুর শরীরে অনাক্রম্যতা বাড়িয়ে তোলার পাশাপাশি অন্যান্য টিস্যু তৈরিতে সাহায্য করে।

আয়রন:

আয়রন সমৃদ্ধ খাবার হল রেড মিট, মটরশুটি, সবুজ শাকসবজি, টুনা, ডিম, শুকনো মটরশুটি ইত্যাদি। এরা শরীরে লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে যা অক্সিজেন বহনের কাজ করে। আয়রনের অভাবে রক্তাল্পতা হতে পারে। সপ্তাহে কমপক্ষে তিনবার সবুজ শাকসবজি খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এগুলি ফলিক অ্যাসিড এবং ভিটামিন সি -এর একটি ভাল উৎস সরবরাহ করে। আপনি সপ্তাহে দুবার ফুলকপি এবং ব্রকলি ডায়েটে যোগ করতে পারেন।

ভিটামিন সি:

ভিটামিন সি রোগ নিরাময় প্রক্রিয়া এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। শিশুরা বাইরে খেলার সময় প্রায়ই আঘাত পায়। এই ধরণের ছোট খাটো আঘাত থেকে বাঁচতে শিশুর খাদ্যে সাইট্রাস ফল উপকারী হতে পারে। কমলা লেবু, পাতিলেবু, জাম্বুরার মতো ভিটামিন সি যুক্ত ফলের রস বিস্ময়কর কাজ করতে পারে। এমনকি ভিটামিন সি এর অন্যান্য উৎস যেমন পেয়ারা, পেঁপে, টমেটো, বেল মরিচ এবং ব্রকলিও খাদ্য তালিকায় যোগ করা যেতে পারে। 

ভিটামিন ডি:

শিশুদের জন্য সকালের সূর্যের আলো ভিটামিন ডি এর একটি ভাল উৎস। অতএব, তাদের দিনের বেলা খেলার জন্য উৎসাহিত করা উচিত। ভিটামিন ডি শরীরের শক্তিশালী এবং স্বাস্থ্যকর হাড় তৈরি করার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্যকর চর্বি:

সঠিক পরিমাণে চর্বি মস্তিষ্ক এবং স্নায়ুর গুণমান বৃদ্ধির জন্য উপকারী। বিশেষ করে শিশু এবং বাচ্চাদের জন্য খুবই কার্যকর। এটি বিপাকের পাশাপাশি ভিটামিনের শোষণেও সাহায্য করে। বেশিরভাগ ভাজা জিনিসে ট্রান্স ফ্যাট পাওয়া যায়। এই ধরণের ফ্যাট কখনওই শরীরের জন্য ভাল নয়।

আরও পড়ুন: বেশি আলুর চিপস খেলে কী কী ক্ষতি হয় শরীরের জানলে আপনার চোখ কপালে উঠবে