Healthy lifestyle: প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠা অভ্যাস করুন, বাড়বে এনার্জি সুস্থ থাকবে শরীরও!

Health: শরীর সুস্থ রাখতে কিন্তু কিছু নিয়ম মেনে চলতেই হবে। যার মধ্যে সকালে ঘুম থেকে ওঠা এবং সময় মত খাবার খাওয়া খুবই জরুরি। একবার সকালে ওঠা অভ্যাস হয়ে গেলে দেখবেন আর কোনও রকম সমস্যা হচ্ছে না

Healthy lifestyle: প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠা অভ্যাস করুন, বাড়বে এনার্জি সুস্থ থাকবে শরীরও!
সকালে ঘুম থেকে উঠলে শরীর সুস্থ থাকে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 2:42 PM

ভোরবেলা ঘুম থেকে উঠতে পারলে শরীর সুস্থ থাকে। দিনের প্রয়োজনীয় অনেক কাজই সেরে ফেলা যায়। সকালের ঘুম ভাঙতে ৯টা- এমনটা অনেকেই ভাবতে পারতেন না আজ থেকে বছর পনেরো আগেও। রাতে ঘুমোতে যতই দেরি হোক না কেন, সকলেই সবসময় চেষ্টা করতেন তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার। সকালটা যদি সময় নিয়ে শান্ত মনে শুরু করতে পারেন তাহলে কিন্তু সারাটা দিন ভাল যায়। দেরি করে ওঠাটা অনেকের কাছেই আজকাল ফ্যাশন। এমন অনেক মানুষ আছেন যাঁরা নেহাতই অপ্রয়োজনেই দেরিতে ঘুম থেকে ওঠেন। দেরিতে ঘুম থেকে উঠলে কিন্তু সারা দিন আলস্য লেগেই থাকে। এছাড়াও তাড়াহুড়োয় কাজ সারতে হয় বলে মানসিক চাপ থেকেই যায়। আর শীতে সকালে ঘুম থেকে ওঠা একটু কষ্টেরই। কিন্তু একদিন চেষ্টা করেই দেখুন। সকালে উঠলে সারাদিন কাজের জন্য অনেক এনার্জি পাবেন।

এছাড়াও এখন সকলেই তাঁর কর্মজগতে ভীষণ রকম ব্যস্ত থাকেন। যেখানে নিজের মত সময় পাওয়াটা খুব কঠিন হয়ে দাঁড়ায়। এক্ষেত্রেও যদি সকালে ওঠা অভ্যাস করতে পারেন তাহলে কিন্তু কাজ সময়ে শেষ হবে।

প্রতিদিন সকালে তাড়াতাড়ি উঠলে কিন্তু সারাদিন সুন্দর রুটিনে কাটানো যায়। প্রতিটা কাজ লসময়ে হয়। আর সময়ের কাজ সময়ে হলে কারই না ভাল লাগে। সময় থাকলে ওয়ার্ক আউট, ব্রেকফাস্ট সবই সময়ে হয়।

সকালে উঠলে নিজের জন্যও কিছুটা সময় পাওয়া যায়। কারণ প্রত্যেকের জন্যই কিন্তু এই নিজস্ব সময়ের খুব প্রয়োজন। সকালের চা-টা আয়েষ করে খান, কিছুক্ষণ মেডিটেশন করুন, ডিটক্স ওয়াটার খান, বই পড়ুন… মন ভাল থাকবে।

তাড়াতাড়ি ঘুমোতে যান। রাত ১২টার মধ্যে ঘুমনোর অভ্যাস করুন। কারণ সারাদিনের পরিশ্রমের শেষে চোখেরও বিশ্রামের প্রয়োজন হয়। এতে শরীর, মন দুই ভাল থাকে।

প্রত্যেক মানুষেরই জীবনে একটি নির্দিষ্ট লক্ষ্য থাকে আর সেই লক্ষ্য পূরণের দিকে এগিয়ে যেতে কিন্তু নিজেকে একটা নির্দিষ্ট রুটিনের মধ্যে বেঁধে ফেলতে হবে। লক্ষ্যে পৌঁছতে সকলকেই পরিশ্রম করতে হবে। আর এর জন্য কিন্তু আয়েষ করলে চলবে না।

একবার সকালে ওঠা শুরু করুন। দেখবেন এরপর থেকে প্রতিদিনই আপনি সময়মত ঘুম থেকে উঠতে পারছেন। লাইফস্টাইল একবার ছন্দে আসলে আপনিও ভাল থাকবেন সেই সঙ্গে সারাদিন ফ্রেশ লাগবে। অনেক রকম সমস্যা থেকেও দূরে থাকতে পারবেন। এছাড়াও প্রতিদিন সকালে উঠলে আপনার হজমের প্রক্রিয়াও ভাল হবে। সময়ে খিদে পাবে। আর যাঁরা ওজন কমানোর কথা ভাবছেন তাঁদের জন্যেও কিন্তু সকালে ওঠা জরুরি। সকালে যত ভাল এক্সসারসাইজ হয় সেটা কিন্তু অন্যসময় হয় না। আর করলেও ততটা ভাল ফল পাওয়া যায় না।

আরও পড়ুন : Omicron: শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে ওমিক্রন, বলছে সমীক্ষা