Ayurvedic Herbs: আয়ুর্বেদিক চিকিৎসায় এই শতমূলীর ব্যবহার জানেন?

এটি মুক্ত র‍্যাডিকেলকে ধ্বংস করতে সাহায্য করে, যার ফলে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে। একই সঙ্গে মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রেও সহায়ক এই ভেষজ উদ্ভিদ। মানসিক চাপ কমাতে সাহায্য করে এই শতমূলী।

Ayurvedic Herbs: আয়ুর্বেদিক চিকিৎসায় এই শতমূলীর ব্যবহার জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 12:16 PM

শতভরী বা শতমূলী হল একটি ভেষজ গাছ। আয়ুর্বেদ শাস্ত্রে এই গাছের একাধিক ব্যবহার রয়েছে। এটি অ্যাসপারাগাস বংশের একটি উদ্ভিদ। মূলত এই গাছের শিকড় বা মূল ওষুধ রূপে ব্যবহার করা হয়। শতমূলীকে শরীরে শক্তি উন্নত করার জন্য একটি সাধারণ স্বাস্থ্য টনিক হিসাবে বিবেচনা করা হয়, মূলত এই কারণেই এটি আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহার করা হয়। তাহলে আসুন জানা যাক, এই ভেষজ শতমূলীর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

অ্যান্টিঅক্সিডেন্ট মুক্ত র‍্যাডিকেলকে ধ্বংস করতে সক্ষম। এছাড়াও এত অক্সিডেটিভ স্ট্রেসের সঙ্গে লড়াই করতে সাহায্য করে যা একাধিক রোগের মূল কারণ। শতমূলীর মধ্যে প্রচুর পরিমাণে স্যাপোনিনস রয়েছে। এই স্যাপোনিনসই অ্যান্টিঅক্সিডেন্টের একটি উপাদান। এছাড়াও এর মধ্যে আরও দুটি অ্যান্টিঅক্সিড্রেন্ট রয়েছে যা হল আসপারাগামিন এ এবং রেসমোসোল।

শতমূলীর মধ্যে রেসমোফুরান নামক একটি উপাদান পাওয়া যায়, যা হল এক প্রকার প্রদাহ বিরোধী উপাদান। আয়ুর্বেদে এই শতমূলী ব্যবহার করা হয় অনাক্রম্যতা বৃদ্ধি করতে। এটি শরীরে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম।

শতমূলীর শিকড়ের রস প্রাচীনকাল থেকে কাশির সমস্যা দূর করতে ব্যবহার করা হয়। এছাড়া এটি হুপিং কাশির মত সমস্যাও দূর করতে সহায়ক। শরীর ডিহাইড্রেশন বা ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা হলে শরীরে ডায়েরিয়ার সমস্যা দেখা দেয়। এই সমস্যাকে দূর করতেও স্থানীয়ভাবে অনেকেই শতমূলী ব্যবহার করেন।

shatavari

প্রতীকী ছবি

আয়ুর্বেদে শতমূলী ডিউরেটিক হিসাবে ব্যবহার করা হয়। ডিউরেটিক আপনার শরীর থেকে অতিরিক্ত তরল নির্গত করতে সাহায্য করে। তবে এটা শুধু হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য প্রেসক্রাইব করা হয়। আলসার হল পেট এবং খাদ্যনালীতে হওয়া এক প্রকার ঘা। এই রোগ খুব বেদনাদায়ক হতে পারে। এটি রক্তপাতের মত গুরুতর জটিলতা সৃষ্টি করতে পারে। শতমূলী ব্যবহার করে আপনি গ্যাস্ট্রিক আলসারের মত সমস্যাকে সমাধান করতে পারেন।

কিডনিতে পাথর হওয়ার সমস্যা এখন অনেক মানুষের মধ্যেই দেখা যায়। এই সমস্যার হাত থেকে রেহাই পেতে আয়ুর্বেদিক চিকিৎসায় শতমূলী ব্যবহার করা হয়। এমনকি টাইপ ২ ডায়বেটিসের রোগীদের ক্ষেত্রেও সহায়ক এই শতমূলী। তাছাড়া রক্তে শর্করার মাত্রাকে বজায় রাখতে সাহায্য করে এই আয়ুর্বেদিক ওষুধ।

ত্বকের ওপরও দুর্দান্ত কাজ করে এই শতমূলী। এটি মুক্ত র‍্যাডিকেলকে ধ্বংস করতে সাহায্য করে, যার ফলে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে। একই সঙ্গে মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রেও সহায়ক এই ভেষজ উদ্ভিদ। মানসিক চাপ কমাতে সাহায্য করে এই শতমূলী।

আরও পড়ুন: একটা ভারসাম্যপূর্ণ মিলের জন্য আমাদের কোন কোন খাবার অবশ্যই খেতে হবে?

আরও পড়ুন: ই-সিগারেট খেলে বাড়বে রক্তচাপ, সঙ্গে বাড়বে স্ট্রোকের সম্ভাবনাও!

আরও পড়ুন: কোষ্ঠকাঠিন্য-অ্যাসিডিটি দূর করতে একটিমাত্র ঘরোয়া উপায়ই যথেষ্ট!