Parijaat Flower: আঙিনা ভরা শিউলির জাদুতেই সুস্থ থাকুন আশ্বিনে, জানুন উপকারিতা

Shefali: শিউলির গন্ধ আমাদের মন ভাল করে দেয়। ফিরিয়ে আনে নস্ট্যালজিয়া। তেমনই স্বাস্থ্য রক্ষাতেও কাজে আসে এই গাছের ফুল, পাতা

Parijaat Flower: আঙিনা ভরা শিউলির জাদুতেই সুস্থ থাকুন আশ্বিনে, জানুন উপকারিতা
পারিজাতের গুণেই থাকুন সুস্থ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 9:19 AM

আশ্বিনের শারদপ্রাতে উঠোন ভরা শিউলি জানান দেয় মা আসছেন।  ভোরের শিউলির মধ্যে মিশে থাকে অদ্ভুত একটা মাদকতা। শুরু হয়েছে দেবীপক্ষ। কুমোরটুলি থেকে মণ্ডপের পথে রওনা দিয়েছে উমা। শিউলিকে বলা হয় স্বর্গের পারিজাত। এই ফুলের সুবাসে যেমন মন ভাল হয় তেমনই শরীর সুস্থ রাখতেও ভূমিকা রয়েছে এই ফুলের। একাদিক আয়ুর্বেদিক ওষুধও তৈরি হয় এই ফুল ব্যবহার করেই। শিউলির সঙ্গে মিশে থাকে অনেক নস্ট্যালজিয়া। এসব বাদ দিলেও শরীর ও স্বাস্থ্যরক্ষাতেও একাধিক উপকারিতা রয়েছে এই ফুল আর পাতার। পুরাণ বলে, শ্রীকৃষ্ণ স্বয়ং এই গাছ স্বর্গ থেকে মর্তে নিয়ে এসেছিলে তার স্ত্রী সত্যভামার উদ্দেশে। এটি সেই পাঁচ বৃক্ষের একটি যেটি স্বর্গে বিরাজমান। মরশুমের জ্বর, সর্দি, কাশি, কৃমির সমস্যা, সায়াটিকা বাত, আর্থ্রাইটিস রুখতে খুব ভাল কাজ করে শিউলি।

শিউলি ফুলের ঔষধি নাম Nyctanthes arbor-tristis। এই ফুলে সাধারণত রাতে ফোটে, সকালে সব ফুলে ঝরে যায় ও নিস্তেজ হয়ে যায়। তাই এই ফুলকে রাতের রানিও বলা হয়। যাঁরা প্রায়শই বাতের ব্যথা বা কোমরের ব্যথায় ভোগেন তাঁরা এই পাতা পিষে নিয়ে চা বানিয়ে খেলেও একাধিক উপকার পাবেন। শিউলি গাছের পাতা ভাল করে ধুয়ে নেবেন অবশ্যই। কারণ এই গাছে সবচাইতে বেশি শুঁয়োপোকা থাকে। এবার এই পাতা ধুয়ে ফুটিয়ে জল ছেঁকে রাখুন। ছেঁকে রাখা জল দিনের মধ্যে অন্তত ৩ বার খেতে পারেন।

ঠাণ্ডা-গরম আর আবহাওয়ার খামখেয়ালিপনায় অনেকেই এখন জ্বরে ভুগছেন। কিছুক্ষেত্রে এরকমও হচ্ছে যে সারাদিনে ৩ টে পর্যন্ত প্যারাসিটামল খেলেও জ্বর কমছে না। এক্ষেত্রেও কিন্তু ভাল কাজ করে এই শিউলি পাতা। শিউলি পাতা স্বাদে খুবই তেতো। এই পাতা ফুটিয়ে জল ছেঁকে নিয়ে ওর মধ্যে সামান্য মধু আর গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খেতে পারলে জ্বর নেমে যায় তাড়াতাড়ি। এছাড়াও আরও যে যে সমস্যায় যে ভাবে খাবেন শিউলির পাতা-

১.যাঁদের সায়াটিকা বাত রয়েছে তাঁরা ২-৩ টি শিউলির পাতা জলে ফেলে ফুটিয়ে নিন। দিনের মধ্যে অন্তত ২ বার খান এই জল।

২.শুকনো কাশির সমস্যায় ভুগছেন? শিউলির পাতা পিষে রস বার করে মধু মিশিয়ে খান। আরাম পাবেন।

৩.২-৩ টি শিউলির পাতা, ৫ টা শিউলি ফুল আর ৬ টা তুলসি পাতা একসঙ্গে মিশিয়ে চা বানিয়ে ফেলে সাইনাসের ব্যথা থেকে আরাম পাবেন।

৪.পাতা, ছাল ফুল একসঙ্গে বেটে নিয়ে একটা কাথ্থ বানিয়ে নিন। এবার তা হাঁটু বা জয়েন্টের ব্যথার জায়গায় মালিশ করুন। এতে রক্ত সঞ্চালন ভাল হবে, কমবে ব্যথাও।

৫.শিউলি ফুল থেকে সুগন্ধী তেল তৈরি করা হয়। এই তেল আমাদের স্ট্রেস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই ফুলের নির্যাস মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে ভাল অনুভূত হয়।