Omicron Symptoms: ত্বকে এই ৪ রকমের সংক্রমণও কিন্তু হতে পারে কোভিডের উপসর্গ! সতর্ক থাকুন

ত্বকে ফুসকুড়ি, চুলকানির মত সমস্যাও হতে পারে ওমিক্রনের লক্ষণ। সম্প্রতি ব্রিটিশ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে এমনই উঠে এসেছে

Omicron Symptoms: ত্বকে এই ৪ রকমের সংক্রমণও কিন্তু হতে পারে কোভিডের উপসর্গ! সতর্ক থাকুন
ত্বকের এই সব সমস্যা কিন্তু অবহেলা নয় ( ছবি সৌজন্যে- দ্য টাইমস অফ ইন্ডিয়া)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 8:57 PM

কয়েকদিন সংক্রমণ নিম্নমুখী থাকলেও প্রজাতন্ত্র দিবসেই ফের ঊর্ধ্বমুখী কোভিড ( Covid-19) সংক্রমণ। পজিটিভিটির (Covid positivity rate) পাশাপাশি বাড়ল মৃত্যুর সংখ্যাও। রাজ্যে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণের খবর এসেছে উত্তর ২৪ পরগণা থেকে। এবারের কোভিডের সংক্রমণ তেমন জোরাল নয়। প্রচুর মানুষ আক্রান্ত হলেও তাঁরা কিন্তু সকলেই বাড়িতে থেকে সুস্থ হয়ে উঠছেন। জ্বর-সর্দি-কাশির সমস্যা এসবই প্রাথমিক উপসর্গ। তবে উপসর্গ ( Omicron Symptoms) থাকলে প্রথম থেকেই সতর্ক হলে এবং ওষুধ খেলে কিন্তু সংক্রমণ অনেক সহজে এড়ানো যায়। বেশিরভাগই কোনও নিয়ম মানছেন না, সময়ে পরীক্ষাও করাচ্ছেন না। আর যে কারণে বাড়ছে উপসর্গহীন আক্রান্তের সংখ্যা। তবে ডেল্টার তুলনায় ওমিক্রন যে অনেক দ্রুত ছড়াচ্ছে একথা স্বীকার করেছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি পাওয়া তথ্য অনুযায়ী শুধুমাত্র গলা ব্যতা, কাশি, জ্বর, হাঁচি, সর্দি এবং পেশির ব্যথাই কিন্তু ওমিক্রনের উপসর্গ নয়। ত্বকের এই কয়েকটি সমস্যাও ওমিক্রণের প্রাথমিক লক্ষণ।

এর আগে কোভিড আক্রান্ত হলে ত্বকে ফুসকুড়ির মত সমস্যা হয়েছে। তবে এবার অনেকের ক্ষেত্রেই জ্বর না থাকলেও ত্বকে ফুসকুড়ি, স্বাদ-গন্ধ সামান্য হলেও চলে যাওয়া এই সব উপসর্গ থাকছে। ব্রিটিশ জার্নালে প্রকাশিত সমীক্ষায় দেখা গিয়েছে, ১১, ৫৪৪ জনের সোয়াব পরীক্ষা করা হয়েছিল। তার মধ্যে ৪.৪ শতাংশের বিভিন্ন ত্বকের সমস্যা রয়েছে।

অনেকের ক্ষেত্রে পায়ের পাতার ভাঁজে কিংবা আঙুলের ফাঁকে লাল, বেগুনি রঙের এই সব ছোট ছোট ফুসকুড়ি দেখা দিচ্ছে। সেই ফুসকুড়ি যেমন সংখ্যায় অনেক বেশি। এই ফুসকুড়ি চিলব্লেইনস নামে পরিচিত। অনেকের ক্ষেত্রে পা ফুলে ওই জায়গার চামড়া উঠে আসছে। এটা কিন্তু কোভিড সংক্রমণেরই লক্ষণ।

একজিমা এক ধরণের ত্বকের অ্যালার্জি। কিন্তু যাঁদের কোনওদিন এই রকম সমস্যা হয়নি তাদের ক্ষেত্রে হঠাৎ করেই এই সমস্যা দেখা দিচ্ছে। ত্বকের কোনও কোনও জায়গা লাল হয়ে ফুলে যাচ্ছে। তারপর সেখানে জ্বালা, চুলকানির মত সমস্যা থাকছে। আবার অনেক সময় সেখান থেকে রক্তও পড়ছে। অনেকেই প্রাথমিক ভাবে বুঝতে পারেননি কেন এমন সমস্যা হচ্ছে। কিন্তু পরবর্তীতে দেখা গিয়েছে ওই ব্যক্তি কোভিডে আক্রান্ত। আর এটি কোভিডেরই লক্ষণ।  ঘাড়, মাথা, হাত, বুকে এই ধরণের চুলকানির সমস্যা কিন্তু সবচেয়ে বেশি।

হাইভও ত্বকের আরও একটি সমস্যা। যা কয়েক ঘন্টার জন্য হয়। লাল রঙের চুলকানি থেকে শুরু হয়। এরপর ত্বক ক্রমশ ফুলতে শুরু করে। পরে সেখান থেকেই পুরো শরীরে সংক্রমণ হয়। এই সমস্যা কিছুটা আমবাতের মত। উরু, পিঠ, মুখে দেখা যায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই সমস্যা যদি ১ সপ্তাহের বেশি স্থায়ী হয়, তাহলে ধরে নেওয়া হয় সেই ব্যক্তি কোভিডে আক্রান্ত। এই সংক্রমণ কিন্তু বেশ কিছুদিন স্থায়ী হয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Cervical cancer: জরায়ুমুখ ক্যানসার রুখতে সামান্য এই কয়েকটি সচেতনতা অবশ্যই মেনে চলুন রোজকার জীবনে…