Acne Myths: ব্রণ নিয়ে অনেক ভুল ধারণা আমাদের মধ্যে প্রচারিত হয়, এক নজরে সেই সব ভুল ধারণাগুলো জেনে নিন…

অনেকেই মনে করেন বয়ঃসন্ধির সময়ে ব্রণ হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এমনিই ব্রণ ঠিক হয়ে যায়। কিন্তু ব্রণের সমস্যা যদি খুব বাড়াবাড়ির পর্যায় চলে যায়, তা হলে অবশ্যই চিকিৎসার বা বাড়তি সতর্কতার প্রয়োজন।

Acne Myths: ব্রণ নিয়ে অনেক ভুল ধারণা আমাদের মধ্যে প্রচারিত হয়, এক নজরে সেই সব ভুল ধারণাগুলো জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 3:27 PM

ব্রণের সমস্যা নিয়ে অনেকেই হয়রান হয়ে যান। অনেকের কৈশোর থেকেই শুরু হয় এ সমস্যা। আবার হরমোনের তারতম্যের কারণে যে কোনো বয়সেই ব্রণ হতে পারে। ব্রণের সমস্যায় অনেকেই চেহারা নিয়ে হীনমন্যতায় ভোগেন। আসলে আমাদের আশপাশে ত্বকের সমস্যা নিয়ে নানা রকম উপদেশ দেওয়ার মানুষেরও কমতি নেই। কেউ হয়তো বললেন, চকোলেট খাওয়া ছে়ড়ে দাও, রোজ চন্দনবাটা লাগাও ইত্যাদি। কিন্তু এই উপদেশগুলোর অধিকাংশ কোনো কাজে লাগে না। কারণ ব্রণ নিয়ে সবার মনে নানা রকম ভুল ধারণা রয়েছে। আসুন জেনে নেই ব্রণ নিয়ে প্রচলিত ভুল ধারণাগুলো সম্পর্কে-

পেট পরিষ্কার না হলে ব্রণ হয়:

যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তাদের যে ব্রণ হবেই, এমন কোনো বৈজ্ঞানিক যোগের প্রমাণ এখনো পর্যন্ত পাওয়া যায়নি। তবে কারও যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিয়ে অতিরিক্ত উদ্বেগ হয়, তা থেকে স্ট্রেস হরমোনের ক্ষরণ বেড়ে যেতে পারে। তাতে ব্রণ হতে পারে।

মুখের ধুলোবালি থাকলে ব্রণ হয়:

মুখে ধুলো থাকলেই যে ব্রণ হবে এমন কোনো মানে নেই। তবে মুখে কোনো ব্রণ থাকলে, তাতে ধুলো ঢুকে ব্রণ আরও বড় হয়ে যেতে পারে। তাই নিয়ম করে দিনে দু’বার মুখ ধোয়া আবশ্যিক। কিন্তু বেশি বার মুখে সাবান বা ফেসওয়াশ দিলে ত্বক আরও বেশি স্পর্শকাতর হয়ে যেতে পারে।

Acne Myths

অতিরিক্ত মানসিক চাপ ব্রণ হতে পারে:

মানসিক চাপে ব্রণের প্রবণতা বাড়তে পারে। কিন্তু যাদের সাধারণত ব্রণ হয় না, তাদের কোনো কারণে মানসিক চাপ সৃষ্টি হলেই যে ব্রণ হওয়া শুরু হবে, তেমন নয়।

ব্রণ চাইলেই ফাটিয়ে দেওয়া যায়:

অনেকেই মনে করেন, ব্রণ ফাটালে কোনো সমস্যা হবে না। কিন্তু ব্রণ ফাটালে অনেক সময়ে সংক্রমণে আশঙ্কা থাকে। তাছাড়া ব্রণ ফাটালে দাগ হয়ে যাবেই, যা সহজে দূর হয় না।

ব্রণ একটা বয়সের পর এমনই সেরে যাবে:

অনেকেই মনে করেন বয়ঃসন্ধির সময়ে ব্রণ হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এমনিই ব্রণ ঠিক হয়ে যায়। কিন্তু ব্রণের সমস্যা যদি খুব বাড়াবাড়ির পর্যায় চলে যায়, তা হলে অবশ্যই চিকিৎসার বা বাড়তি সতর্কতার প্রয়োজন। ব্রণ এমন এক ত্বকের সমস্যা যা টিনএজ থেকে শুরু করে ২৫-৩০ ঊর্ধ্ব ব্যক্তিদের মধ্যেও দেখা যায়। ব্রণ এক প্রকার ইনফ্লেমেটোরি ত্বকের অবস্থা যা প্রায়শই বয়ঃসন্ধির সময় ঘটে। তবে ব্রণ প্রাপ্তবয়স্কদেরও প্রভাবিত করে।

আরও পড়ুন: ব্রণ খুঁটে ফেলার অভ্যেস রয়েছে? এক মিনিটের মধ্যে জ্বালাভাব কমান এই সহজ উপায়ে!

আরও পড়ুন: ত্বক ও চুলের সৌন্দর্য্য বজায় রাখতে চান? ব্যবহার করুন কারি পাতা

আরও পড়ুন: বর্ষাকালে ত্বককে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করতে এই দুটি প্রাকৃতিক উপাদান অবশ্যই ব্যবহার করুন…