Skin Care Tips: বর্ষাকালে ত্বককে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করতে এই দুটি প্রাকৃতিক উপাদান অবশ্যই ব্যবহার করুন…

আমরা যেমন বিভিন্ন ঋতুতে বিভিন্ন ধরনের জামা কাপড় পরি, ত্বকের স্বাস্থ্যের জন্যও আমাদের বিভিন্ন সময় বিভিন্ন ধরনের রুটিন মেনে চলা অত্যন্ত জরুরি। বর্ষাকালে আমাদের ত্বকে এমন কিছু ব্যবহার করতে হবে যা আর্দ্রতার স্তর সরিয়ে দিতে পারবে।

Skin Care Tips: বর্ষাকালে ত্বককে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করতে এই দুটি প্রাকৃতিক উপাদান অবশ্যই ব্যবহার করুন...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 9:07 AM

বর্ষাকালে ত্বকের যত্ন নেওয়া আমাদের অন্যতম প্রধান রুটিনগুলোর মধ্যে একটা। এই সময় বাতাসে যে আর্দ্রতা থাকে তা ত্বকে বিভিন্ন ধরনের রোগ জীবাণু বহন করে আনে। এর ফলে ত্বক মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এই ধরনের জীবাণু আমাদের ত্বকের স্বাস্থ্যকে প্রভাবিত করে। 

আমরা যেমন বিভিন্ন ঋতুতে বিভিন্ন ধরনের জামা কাপড় পরি, ত্বকের স্বাস্থ্যের জন্যও আমাদের বিভিন্ন সময় বিভিন্ন ধরনের রুটিন মেনে চলা অত্যন্ত জরুরি। বর্ষাকালে আমাদের ত্বকে এমন কিছু ব্যবহার করতে হবে যা আর্দ্রতার স্তর সরিয়ে দিতে পারবে। এর পাশাপাশি ত্বকে পুষ্টির যোগানও দেবে, ময়শ্চারাইজও করবে এবং পক্ষান্তরে ত্বককে নরম রাখবে। বর্ষাকালে ত্বকে শুষ্কতা, চুলকানি, ব্রণ এবং অন্যান্য অ্যালার্জির সম্ভাবনা দেখা যায়। আর্দ্রতা যত বাড়ে, ঘামের পরিমাণও তত বাড়তে থাকে। আর ঘাম বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে জীবাণুর সংক্রমণ থেকে সুরক্ষার প্রয়োজনও বেড়ে যায়। আর থি সেই জন্যই আপনার স্নানের সময় নিম তেল এবং অ্যালোভেরার মতো উপাদানগুলি নিয়মিত ব্যবহার করুন।

নিম এবং অ্যালোভেরার সক্রিয় প্রাকৃতিক উপাদান রয়েছে। এই উপাদানগুলি ত্বককে পুষ্টি দেয়, দূষণ দূর করে এবং নরম রাখতে সাহায্য করে। এগুলি অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ। তাই যেকোনো ত্বকের ক্ষেত্রেই এরা উপযুক্ত। এরা ত্বককে গভীরভাবে পরিষ্কার করে এবং ত্বকের তেল উৎপাদনের ভারসাম্য বজায় রাখে। এগুলি ভিটামিন এ, সি এবং ই সমৃদ্ধ হয়। এগুলি আমাদের কোষ থেকে নির্গত মুক্ত র‍্যাডিকেল বা বর্জ্যকে আলাদা করে ত্বকের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

Neem and Aloe for skin

নিম এবং অ্যালোভেরা

অতিরিক্ত জমা তেল এবং ব্রেকআউট পরিষ্কার করে: নিম এবং অ্যালোভেরা ত্বকের গভীরে গিয়ে ত্বককে পরিষ্কার করতে সাহায্য করে। এটি ত্বকে জমা হওয়া অতিরিক্ত তেল সরাতেও সাহায্য করে। তীব্র ব্রণ এবং লালচে ভাব দূর করতেও এর সক্রিয় ভূমিকা আছে। এর জীবাণুনাশক বৈশিষ্ট্যগুলিই ত্বকের ওপরের পৃষ্ঠকে নরম রাখে এবং অতিরিক্ত তেল পরিষ্কার করে দেয়। নিম আর অ্যালোভেরা দুটো একসঙ্গে নিয়মিত ব্যবহার করলে ত্বক উজ্জ্বল এবং সতেজ দেখায়।

প্রাকৃতিক হাইড্রেশন: যখন আবহাওয়া আর্দ্র থাকে ত্বকের চর্বির প্রভূত ক্ষতি হতে পারে। অ্যালোভেরার মধ্যে জলের ঘনত্ব প্রচুর। এটি প্রাকৃতিক হাইড্রেটরের ভূমিকা পালন করে। এর ব্যবহারে ত্বকে অতিরিক্ত চর্বি জমা হয় না, উপরন্তু ত্বক সব সময় হাইড্রেটেড থাকে। এই বৈশিষ্ট্যগুলি আপনি যেকোনো সাধারণ ক্রিম বা ময়েশ্চারাইজারে খুঁজে পেতে পারেন। অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সমৃদ্ধ হওয়ায় এটি  ত্বকের ছিদ্রগুলি কমাতে বিশেষ ভাবে সাহায্য করে। যদি প্রতিদিন ব্যবহার করা হয়, অ্যালোভেরা ত্বককে যথাযথ ভাবে হাইড্রেটেড ও সতেজ রাখে।

ত্বকের সংক্রমণ রোধ করে: নিম পৃথিবীর অন্যতম সেরা অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিভাইরাল এজেন্ট। এটি ত্বককে বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করে। বিশেষ করে যদি আপনি বৃষ্টিতে ভিজতে থাকেন বা অনেকক্ষণ ধরে ঘামে ভেজা জামা কাপড় পরে থাকেন। অ্যালোভেরার সঙ্গে যদি প্রতিদিন ব্যবহার করা বিভিন্ন জিনিসে (যেমন বডিওয়াশ) নিমের ব্যবহার করা যায় তাহলে ত্বক সুস্থ, নরম আর সংক্রমণমুক্ত থাকে।

আরও পড়ুন: সামনেই পুজো, সিল্কি-ম্মুদ চুলের জন্য জ্যাকলিন কী ঘরোয়া উপাদান ব্যবহার করেন, জেনে নিন…

আরও পড়ুন: সামনেই পুজো; তাই রূপচর্চায় যোগ করুন এই কে-বিউটি উপাদানের ফেস প্যাককে!