Charcoal Face Mask: সামনেই পুজো; তাই রূপচর্চায় যোগ করুন এই কে-বিউটি উপাদানের ফেস প্যাককে!

সবচেয়ে উপযোগী হল চারকোল ফেস প্যাক। তাই আমরা আপনার জন্য নিয়ে এসেছি তিন ধরনের চারকোল ফেস প্যাকের রেসিপি, যা আপনি বাড়িতেই তৈরি করতে পারবেন এবং পেয়ে যাবেন সুন্দর ও উজ্জ্বল ত্বক।

Charcoal Face Mask: সামনেই পুজো; তাই রূপচর্চায় যোগ করুন এই কে-বিউটি উপাদানের ফেস প্যাককে!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 9:01 AM

বর্তমানে ভারতে রমরমিয়ে চলছে কোরিয়ান বিউটি পণ্য। সেখানে বাদ নেই কোরিয়ান বিউটি টিপসও। কয়েক বছরের মধ্যেই মানুষ খুঁজে পেয়েছে এই কোরিয়ান বিউটির উপকারিতা। এরকমই একটি কোরিয়ান বিউটি চারকোল। হ্যাঁ, বর্তমানে এই চারকোলের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে ভারতীয় রূপচর্চায়।

এই চারকোল ত্বকের ওপর দারুণ সহায়ক। ত্বকের ব্রণ সমস্যা দূর করা থেকে শুরু করে, মুখের মধ্যে থাকা অতিরিক্ত তেলকে নিয়ন্ত্রণ করে এই চারকোল। কিন্তু আপনি বাজার থেকে কোনও চারকোল জাতীয় পণ্য কিনতে চান না? তাহলে জেনে নিন বাড়িতে কীভাবে ব্যবহার করবেন এই চারকোলকে।

ক্লিনজার, স্ক্রাবার এবং ফেস প্যাক তিন ভাবেই ব্যবহার করতে পারেন চারকোলকে। কিন্তু সবচেয়ে উপযোগী হল চারকোল ফেস প্যাক। তাই আমরা আপনার জন্য নিয়ে এসেছি তিন ধরনের চারকোল ফেস প্যাকের রেসিপি, যা আপনি বাড়িতেই তৈরি করতে পারবেন এবং পেয়ে যাবেন সুন্দর ও উজ্জ্বল ত্বক।

১) চারকোল ফেস প্যাক

এই প্যাক বানানোর জন্য প্রয়োজন, চারকোল পাউডার, বেনটোনাইট ক্লে, মধু এবং কয়েক ফোঁটা আপনার প্রিয় এসেন্সিয়াল অয়েল। এই ক্ষেত্রে আপনি লেমন, টি ট্রি এবং ল্যাভেন্ডার অয়েলের মধ্যে যে কোনও একটি এসেন্সিয়াল অয়েলের কয়েক ফোঁটা ব্যবহার করতে পারেন। পরিমাণ মত প্রত্যেকটি উপাদানকে মিশিয়ে নিন, তারপর মিশ্রণটিকে পাতলা করার জন্য দু-তিন চামচ জল দিন। এরপর সংমিশ্রণটি ভাল করে মিশিয়ে নিয়ে আপ স্ট্রোকে ত্বকের ওপর প্রয়োগ করুন। ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত রেখে দিন এর শুকনো হয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি আপনি সপ্তাহে এক থেকে দু বার ব্যবহার করতে পারবেন।

charcoal face mask

২) অ্যাপেল সাইডার ভিনিগার ও চারকোল ফেস প্যাক

এই প্যাক বানানোর জন্য প্রয়োজন এক চামচ বেনটোনাইট ক্লে, এক চামচ চারকোল পাউডার, এক চামচ অরগ্যানিক অ্যাপেল সাইডার ভিনিগার এবং কয়েক ফোঁটা টি ট্রি এসেন্সিয়াল অয়েল। পরিমাণ মত জল নিয়ে এই উপাদান গুলিকে ভাল ভাবে মিশিয়ে নিন। তারপর ত্বকের ওপর প্রয়োগ করুন। শুকনো না হওয়া পর্যন্ত ত্বকের ওপর রেখে দিন, তারপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) জিলেটিন ও চারকোল ফেস প্যাক

এই প্যাক বানানোর জন্য প্রয়োজন এক চামচ বেনটোনাইট ক্লে, এক চামচ চারকোল পাউডার, এক চামচ জিলেটিন এবং কয়েক চামচ গরম জল। এই সংমিশ্রণটিকে ভাল করে মিশিয়ে নিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। শুকনো না হওয়া পর্যন্ত ত্বকের ওপর রেখে দিন, তারপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: স্ক্রিনটাইম না কমিয়েও কীভাবে ডার্ক সার্কেলের হাত থেকে বাঁচবেন, জেনে নিন…

আরও পড়ুন: ত্বকের ওপর ঠাণ্ডা জল প্রয়োগ করলে কী কী উপকারিতা পাবেন জানেন?