Face Wash: ত্বকের ওপর ঠাণ্ডা জল প্রয়োগ করলে কী কী উপকারিতা পাবেন জানেন?

সাধারণত চিকিৎসকরা দিনে দু বার ফেস ওয়াশ করার জন্য বলেন। কিন্তু আপনি ত্বক ঠাণ্ডা জল দিয়ে ধোবেন নাকি গরম জল দিয়ে ধোবেন, এই ব্যাপারে অনেক সময় দ্ব‌ন্ধ থাকে। বেশির ক্ষেত্রে, ঠাণ্ডা জল দিয়ে মুখ ধোয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু কেন! আসুন জানা যাক... 

Face Wash: ত্বকের ওপর ঠাণ্ডা জল প্রয়োগ করলে কী কী উপকারিতা পাবেন জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 4:28 PM

সারাদিনের ধুলো, বালি, নানান দূষিত পদার্থ জমা হয় আমাদের মুখে। এর ফলে বেশির ভাগ সময় আমাদের মুখে নানান র‍্যাস, ফুসকুড়ি এমনকি ব্রণর সমস্যা দেখা দেয়। এই সমস্যার হাত থেকে রেহাই পাওয়ার এবং ত্বককে সুন্দর রাখার প্রধান কাজ হল ত্বক পরিষ্কার করা।

সাধারণত চিকিৎসকরা দিনে দু বার ফেস ওয়াশ করার জন্য বলেন। কিন্তু আপনি ত্বক ঠাণ্ডা জল দিয়ে ধোবেন নাকি গরম জল দিয়ে ধোবেন, এই ব্যাপারে অনেক সময় দ্ব‌ন্ধ থাকে। বেশির ক্ষেত্রে, ঠাণ্ডা জল দিয়ে মুখ ধোয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু কেন! আসুন জানা যাক…

আপনি হয়তো ত্বকের ওপর বরফের প্রয়োগ সম্পর্কে জানেন। ত্বকের ওপর বরফ প্রয়োগ করলে একাধিক উপকারিতা পাওয়া যায়। একই ভাবে ত্বকের ওপর ঠাণ্ডা জল প্রয়োগ করলেও ভাল থাকে ত্বকের স্বাস্থ্য। ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুলে আপনার ত্বক ভাল থাকবে এবং তরুন ও সতেজ দেখাবে। ত্বকের ওপর ঠাণ্ডা জল ত্বকের বলিরেখা এবং সূক্ষ্ম ছিদ্র গুলিকে হ্রাস করতে সাহায্য করে।

ত্বকে ঠাণ্ডা জল প্রয়োগের সঙ্গে সঙ্গে আপনার ত্বক সতেজ হয়ে ওঠে। সুতরাং, নিস্তেজ ত্বকের যত্ন নিতে ঠাণ্ডা জল দিয়ে ফেশ ওয়্যাশ করুন। ত্বকের রক্ত চলাচলও এতে ভাল থাকে। যার ফলে ত্বক আরও উজ্জ্বল দেখায়। একই সঙ্গে ব্রণ সমস্যা থেকেও রেহাই পেতে সাহায্য করে ঠাণ্ডা জল। অতিরিক্ত তৈলাক্ত ত্বকের ক্ষেত্রেও সহায়ক ঠাণ্ডা জল। ঠাণ্ডা জল মুখের মধ্যে থাকা অতিরিক্ত তেলকে অপসারণ করতে সহায়ক।

তবে শীতকালে এই ঠাণ্ডা জল ব্যবহার করাটা একটু কষ্টকর হয়। সে ক্ষেত্রে গরম জল ব্যবহার করার পর আপনি হালকা হাতে ঠাণ্ডা জল ত্বকে বুলিয়ে নিতে পারেন। গরম জল প্রয়োগ করার ফলে মুখের মধ্যে থাকা ছিদ্রগুলি খুলে যায়। পুনরায় যদি আপনি ঠাণ্ডা জল ব্যবহার করেন তাহলে তা বন্ধ হয়ে যাবে আবার।

ঠাণ্ডা জল সূর্যের রশ্মির ক্ষতিকারক প্রভাব থেকে মুক্তি পাওয়ার একটি দুর্দান্ত উপায়। ত্বক ক্রমাগত সূর্যের ক্ষতিকারক রশ্মির সংস্পর্শে এলে ছিদ্রগুলি খুলে যায়, সেক্ষেত্রে ঠাণ্ডা জল ত্বককে রক্ষা করে। শুষ্ক ত্বকের ক্ষেত্রেও দারুণ সহায়ক ঠাণ্ডা জল। আপনার যদি শুষ্ক ত্বক হয়ে থাকে, তাহলে গরম জল আপনার সিবামের মাত্রাকে হ্রাস করতে পারে এবং সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলতে পারে, তাই ঠাণ্ডা জল এই ক্ষেত্রেও একটি ভাল বিকল্প।

আরও পড়ুন: পুরুষদের চুল পড়া ও চুল পেকে যাওয়ার পিছনে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ কারণ!

আরও পড়ুন: ত্বকের সৌন্দর্য্য বজায় রাখতে সাহায্য করে আমলকী! জেনে নিন ত্বকে কীভাবে ব্যবহার করবেন এই উপাদানকে