Skin Care Tips: ত্বকের যত্ন নিতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর দিকে নজর দিচ্ছেন তো আপনি?

প্রতিদিন, আমাদের ত্বক ময়লা, দূষণ এবং ক্ষতিকারক ইউভি বিকিরণের মুখোমুখি হয়, যা অকাল বার্ধক্য সৃষ্টি করতে পারে। ডায়েটের মধ্যে আমন্ড ইউভিবি আলোর বিরুদ্ধে ত্বকের অভ্যন্তরীণ প্রতিরক্ষা গড়ে তুলতে সাহায্য করে।

Skin Care Tips: ত্বকের যত্ন নিতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর দিকে নজর দিচ্ছেন তো আপনি?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 7:43 AM

আপনি আপনার ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে পারেন এটির আরও ভাল যত্ন নেওয়ার মাধ্যমে। আপনাকে এর জন্য আপনার ত্বককে দূষণকারী পদার্থ, অতিবেগুনি রশ্মি এবং অন্যান্য ক্ষতিকারক উপাদান থেকে রক্ষা করতে হবে। প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করা ছাড়াও, আপনার শরীরের ভিতর থেকে আপনার ত্বকের স্বাস্থ্য গড়ে তুলতে হবে।

সুস্থ ত্বকের জন্য স্বাস্থ্যকর ডায়েট:

আপনার ডায়েট আপনার সামগ্রিক ত্বকের স্বাস্থ্যে ব্যাপক ভূমিকা পালন করে। পুষ্টিকর এবং স্বাস্থ্যকর খাবার খেয়েই আপনি আপনার ত্বককে ভেতর থেকে সুস্থ রাখতে পারেন। একটি স্বাস্থ্যকর খাদ্য আপনার ত্বকের চেহারা উন্নত করতে এবং এমনকি কালো দাগ দূর করতে সাহায্য করতে পারে। তাই আয়রন, ক্যালসিয়াম, জিঙ্ক, অ্যামিনো অ্যাসিড, ম্যাগনেসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ একটি সুষম খাদ্য খেতে ভুলবেন না। আপনি আমন্ডের মতো বাদামে এই পুষ্টিগুলি খুঁজে পেতে পারেন। এছাড়াও, আমন্ডে স্বাস্থ্যকর চর্বি এবং ভিটামিন ই (আলফা-টোকোফেরল) রয়েছে যা বার্ধক্য বিরোধী বৈশিষ্ট্য প্রদান করে। এগুলো ত্বকের স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারী হতে পারে। প্রতিদিন, আমাদের ত্বক ময়লা, দূষণ এবং ক্ষতিকারক ইউভি বিকিরণের মুখোমুখি হয়, যা অকাল বার্ধক্য সৃষ্টি করতে পারে। জার্নাল অব কসমেটিক ডার্মাটোলজিতে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ডায়েটের মধ্যে আমন্ড ইউভিবি আলোর বিরুদ্ধে ত্বকের অভ্যন্তরীণ প্রতিরক্ষা গড়ে তুলতে সাহায্য করে। অন্যান্য ত্বক-স্বাস্থ্যকর খাবারের মধ্যে রয়েছে ডার্ক চকোলেট, গ্রিন টি এবং সবুজ শাক।

Skin Care Tips

ত্বকের স্বাথ্যের জন্য ডার্ক চকোলেট খাওয়া ভাল

আপনার চাপের মাত্রা পরিচালনা করা:

আমাদের মধ্যে অনেকেই এখনও বাড়ি থেকে কাজ করে যাচ্ছেন। তা সত্ত্বেও পরিবার এবং বন্ধুদের সঙ্গে তেমন যোগাযোগ নেই। এটি উদ্বেগের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। যা আপনার ত্বকেও প্রভাব ফেলতে পারে। একটি গবেষণায় দেখা গেছে, উচ্চ মাত্রার মানসিক চাপের সঙ্গে ব্রণের তীব্রতার একটি শক্তিশালী সম্পর্ক আছে। আপনার এই অতিরিক্ত মানসিক চাপ কমানোর অনেক উপায় আছে। উদাহরণস্বরূপ, আপনি একটি পোষা প্রাণীর সঙ্গে খেলতে পারেন, ব্যায়াম করতে পারেন, আপনার টবের গাছগুলিতে জল দিতে পারেন, একটি বোর্ড গেম খেলতে পারেন, একটি উপন্যাস পড়তে পারেন। মূল বিষয় হল যে আপনি প্রতিদিন এমন কিছু সময় বের করেন যা আপনাকে মানসিক চাপ মুক্ত করতে সাহায্য করবে।

নিজেকে সব সময় হাইড্রেটেড রাখুন:

পানীয় জলকে আমরা একেবারেই গুরুত্ব দিই না। কিন্তু সুস্থ ত্বক বজায় রাখার জন্য আর্দ্রতা এবং হাইড্রেশন অপরিহার্য। নিশ্চিত করুন যে আপনি প্রতিদিন অন্তত ৮ থেকে ১০ গ্লাস জল খেয়ে থাকেন। আপনি যত বেশি জল খাবেন, তত বেশি সময় ধরে আপনি ভাল ফলাফল দেখতে পাবেন। কারণ এটি আপনার শরীরকে বিষাক্ত এবং দূষিত পদার্থ বের করতে সাহায্য করে। ভাল ভাবে হাইড্রেটেড থাকা আপনার ত্বকের শুষ্ক দাগ দূর করতেও সাহায্য করে। যদি আপনি পর্যাপ্ত হাইড্রেট না করেন, আপনার ত্বকের সংবেদনশীলতা কমে যায় এবং কুঁচকির মতো ত্বকের রোগের সম্ভাবনা বেড়ে যেতে পারে। 

সব সময় সক্রিয় থাকুন:

প্যান্ডেমিকের কারণে তৈরি হওয়া এই নিষ্ক্রিয় জীবনধারা আপনার ত্বকের জন্য এবং সর্বোপরি, আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপযোগী নাও হতে পারে। প্রতি ঘণ্টায় আপনার বাড়ির মধ্যে ১০ মিনিটের জন্য হাঁটা চলা করুন। সপ্তাহে কমপক্ষে তিনবার কিছু ধরণের ব্যায়াম করুন। এর আসল উদ্দেশ্য হল একটা রুটিন বজায় রাখা। পারলে প্রতিদিন ৩০ মিনিটের পরিবর্তে ১৫ মিনিটের জন্য হলেও ব্যায়াম করুন। একটি গবেষণার মতে, শারীরিক অনুশীলন আজকের দিনে বয়স বৃদ্ধি জনিত সমস্যা থেকে মুক্তির সবচেয়ে ভাল উপায়।

আরও পড়ুন: ত্বকের ওপর ঠাণ্ডা জল প্রয়োগ করলে কী কী উপকারিতা পাবেন জানেন?

আরও পড়ুন: ফেস ক্লিনজার হিসেবে কলা ব্যবহার করেন অনুষ্কা! আপনার ত্বকের জন্য কতটা উপযুক্ত?