Beauty Benefits: ত্বকের সৌন্দর্য্য বজায় রাখতে সাহায্য করে আমলকী! জেনে নিন ত্বকে কীভাবে ব্যবহার করবেন এই উপাদানকে

ছোটবেলায় মা ঠাকুমারা বলতেন আমলকী নাকি শরীরের জন্য খুব উপকারী। এমনকি সেই সময় তাঁরা চুলের যত্ন নেওয়ার জন্যও ব্যবহার করতেন আমলকীর তেল। কিন্তু জানেন কি ত্বকের ক্ষেত্রে কতটা সহায়ক এই আমলকী?

Beauty Benefits: ত্বকের সৌন্দর্য্য বজায় রাখতে সাহায্য করে আমলকী! জেনে নিন ত্বকে কীভাবে ব্যবহার করবেন এই উপাদানকে
ত্বকের ওপর দারুণ প্রভাব ফেলে আমলকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 3:39 PM

আমরা অনেকেই কাঁচা আমলকী নুন ও লাল লঙ্কা গুঁড়ো দিয়ে খেতে ভালবাসি। হজমের জন্য এখনও অনেকেই আমলকীর সাহায্য নেন। ছোটবেলায় মা ঠাকুমারা বলতেন আমলকী নাকি শরীরের জন্য খুব উপকারী। এমনকি সেই সময় তাঁরা চুলের যত্ন নেওয়ার জন্যও ব্যবহার করতেন আমলকীর তেল। কিন্তু জানেন কি ত্বকের ক্ষেত্রে কতটা সহায়ক এই আমলকী? তাহলে চলুন জানা যাক, এই আমলকী আপনার ত্বকের ওপর কী প্রভাব ফেলে।

আমলকী আপনার ত্বকের বার্ধক্যকে প্রতিরোধ করতে সক্ষম। এর জন্য আমলকীর রস তৈরি করে তাতে মধু মিশিয়ে পান করুন। এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আপনার ত্বকের অকাল বার্ধক্য, সূক্ষ্ম রেখা, কালো দাগ এবং বলিরেখা প্রতিরোধ করবে।

ব্রণর সমস্যা থেকে রেহাই পেতে মুখে লাগান আমলকীর পেস্ট। এর জন্য আমলকীর সঙ্গে দই ও মধু মিশিয়ে নিন। তারপর সেটিকে মুখে লাগান। শুকনো হয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। এতে দূর হয়ে যাবে ত্বকের ব্রণর সমস্যা। এছাড়াও যাঁদের র‍্যাশ, ফুসকুড়ির সমস্যা রয়েছে, তাঁরা আমলকীর পেস্টের সঙ্গে হলুদ মিশিয়ে মুখে লাগাতে পারেন। পরিষ্কার ও সুন্দর ত্বক পাওয়ার জন্য আমলকীর এই দুটি ফেস প্যাক ব্যবহার করুন এবং হাতে-নাতে ফল পান।

amla

আমলকী ভিটামিন সি সমৃদ্ধ যা ত্বকে ক্ষেত্রে সহায়ক

আপনার ত্বকে উচ্চ পরিমাণে কোলাজেন উপাদান থাকায় এটি ত্বকের দৃঢ়তায় সহায়তা করে এবং আপনার ত্বককে নরম দেখায়। আমলা রসে নিয়মিত সেবন করলে এটি ত্বকের মধ্যে ভিটামিন সি-এর মাত্রা বৃদ্ধি করে, যার ফলে আপনার ত্বকে কোলাজেনের মাত্রা বৃদ্ধি পায়। এটি আপনার ত্বককে নরম এবং তরতাজা দেখাতে সাহায্য করে।

বর্তমানে ত্বকে পিগমেনটেশনের সমস্যা খুব সাধারণ হয়ে গিয়েছে। এই সমস্যার হাত থেকে রেহাই পেতে প্রভাবিত জায়গায় আমলকীর রস প্রয়োগ করুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়াও বাড়িতে বানাতে পারেন আমলকী ও পেঁপের ফেস প্যাক। আমলকীর সঙ্গে পেঁপে পেস্ট করে ত্বকে লাগান এবং ১৫ মিনিট রেখে দিন। শুকনো হয়ে গেলে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই পদ্ধতিটি ব্যবহার করে আপনি পিগমেনটেশনের সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

আমলকী ত্বককে পুনরুজ্জীবিত করতে এবং ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে সহায়ক। আমলকীর রসকে আপনি ক্লিনজার হিসাবেও ব্যবহার করতে পারেন। এর ফলে ত্বক থেকে মরা কোষগুলি দূর হয়ে যাবে এবং আপনার লালিত্য বজায় থাকবে। আমলকীর স্ক্রাবার বানানোর জন্য আমলকীর গুঁড়োর সঙ্গে গোলাপ জল নিয়ে মুখে লাগান। আবার আমলকীর রসের সঙ্গে চিনি মিশিয়েও বানিয়ে নিতে পারেন স্ক্রাবার।

আরও পড়ুন: এই ঘরোয়া উপায়গুলি জেনে নিন আর আপনার চোখের পাতার চুলকে আরও ঘন এবং মজবুত করে তুলুন…

আরও পড়ুন: চুলের স্বাস্থ্যকে উন্নত করতে কীভাবে রসুনকে ব্যবহার করবেন জেনে নিন!