Hair Fall: পুরুষদের চুল পড়া ও চুল পেকে যাওয়ার পিছনে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ কারণ!

রুক্ষ-শুষ্ক চুলের পিছনে হেয়ার কালার একটি বড় কারণ। চুলের রাসায়নিক-যুক্ত রঙ ব্য়বহার করা হলে চুল তাড়াতাড়ি সাদা হয়ে যায়।

Hair Fall: পুরুষদের চুল পড়া ও চুল পেকে যাওয়ার পিছনে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ কারণ!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 11:37 PM

পুজোর আগে ভাবছেন হেয়ার কালার করবেন। ভাল কথা। কিন্তু হেয়ার কালার কী আদৌও আপনার জন্য উপযুক্ত! ব্লিচিং বা হাইলাইট করার সময় চুলের অনেক ক্ষতি হয়। অ্যামোনিয়া-মুক্ত বললেও তা ক্ষতিকর অনেক। অ্যামোনিয়া না থাকলে হেয়ার কালার দীর্ঘস্থায়ী হয় না, তাই চুলের রঙ দীর্ঘস্থায়ী করতে প্রচুর রাসায়নিক ব্যবহার করাহয়। আর এর জেরে চুল পড়া, শুষ্ক হয়ে যাওয়ার মতো সমস্যা তৈরি হয়।

স্টাইলিস্টদের মতে, হেয়ার কালার করলে চুলের যত্নের জন্য আদর্শ স্যাম্পু ও কন্ডিশনার ব্যলহার করুন। এই পণ্য়গুলি ব্যবহার করা আগে দেখে নেবেন সেগুলি আদৌও এসএমএল-যুক্ত ক্যামোমাইল বা সুথিং এজেন্ট রয়েছে কিনা। শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারের পর অবশ্যই সিরাম ব্যবহার করুন। হেয়ার কালার করার সময় চুলের গোড়া. যাতে রঙ না দেওয়া হয় তা আগে থেকেই বলে রাখুন। চুলের গোড়ায় হেয়ার কালার দিওয়া হলে চুলের কিউটিকল ক্ষতিগ্রস্ত হয়। একজন দক্ষ ও পেশাদার স্টাইলিস্টের কাছে হেয়ার কালার করান। তাঁরা পোস্ট হেয়ার কালারের যাবতীয় নিয়ম-কানুনগুলি আপনাকে গাইড করতে সাহায্য করবে। চুলের ক্ষতি না করে কীভাবে কালার করা যায়, সেই ব্যবস্থাই করবেন।

রুক্ষ-শুষ্ক চুলের পিছনে হেয়ার কালার একটি বড় কারণ। চুলের রাসায়নিক-যুক্ত রঙ ব্য়বহার করা হলে চুল তাড়াতাড়ি সাদা হয়ে যায়। সামান্য ক্ষতি থেকে দীর্ঘস্থায়ী ক্ষতির আকার ধারণ করতে পারে। তাই রাতে চুল ভাল করে তেল দিয়ে মাসাজ করে পরের দিন বেবি শ্যাম্পু দিয়ে ধুয়ে কন্ডিশন্ড করতে হবে।

চুল পড়ার সাধারণ কারণগুলো হল, চুলে রাসায়নিক-যুক্ত রঙ ব্যবহার। এছাড়া চুলে কেরাটিন থেরাপি বা কৃত্রিমভাবে মসৃণকরার ফলে চুল পড়ার মতো সমস্যা দেখা যায়। হাইলাইট করা, স্ট্রেটনার বা রঙবেরঙের কালার করার ফলে চুল নিস্তেজ ও শুষ্ক হয়ে যায়।

জল আমাদের শরীর ও ত্বক-চুলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সারাদিনে পর্যাপ্ত জল খাওয়া উচিত। এছাড়া শ্যাম্পু করার সময় অনেকেই নখ দিয়ে স্ক্যাল্পে আঁচর কাটেন। তাতে নখের মৃত কোষগুলি মাথার ত্বকে জমা হয়। চুলের এছাড়া চুলের জেল্লা বাড়াতে ময়েশ্চারাইজার, জেল ব্যবহার করেন। তার জেরে চুল পড়ার মতো সমস্যা তৈরি হয়।

বায়ুদূষণের জন্যও চুল ক্ষতিগ্রস্ত হয়। দৈনন্দিন জীবনে দূষণের বিরুদ্ধে মোকাবিলার করতে গিয়ে ত্বক ও চুলের ক্ষতি তৈরি হয়। দূষণের কারণে যেমন চুল পড়ার মতো সমস্যা হয়, তেমন চুল তাড়াতাড়ি পাক ধরে যায়। এছাডা জেনেচিক্স সমস্যা, ভিটামিনের ঘাটতি, অক্সিডেটিভ স্ট্রস, কিছু নির্দিষ্ট মেডিক্যাল কন্ডিশন, রিয়েল লাইফ স্ট্রেসার ইত্যাদির জন্যও চুলের নানান সমস্যা তৈরি হয়।

 আরও পড়ুন: Men Skin Care: পুরুষদের ত্বকের জন্য কোন কোন উপাদানগুলি আদর্শ দেখে নিন এক নজরে!