Dark Circles Care: স্ক্রিনটাইম না কমিয়েও কীভাবে ডার্ক সার্কেলের হাত থেকে বাঁচবেন, জেনে নিন…

আপনার ইলেকট্রনিক ডিভাইসের পর্দা থেকে যে নীল আলো বেরিয়ে আসে তার বেশ কিছুটা আপনার ত্বকের শুকিয়ে যাওয়ার কারণ। এটি ত্বকের আর্দ্রতা নষ্ট করে দেয় এবং কোলাজেনের ভাঙ্গন ঘটায়।

Dark Circles Care: স্ক্রিনটাইম না কমিয়েও কীভাবে ডার্ক সার্কেলের হাত থেকে বাঁচবেন, জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 8:17 AM

কোভিড প্যান্ডেমিকের কারণে আমাদের স্ক্রিনটাইম অর্থাৎ মোবাইল বা ল্যাপটপের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার প্রবণতা অনেক বেড়েছে। ওয়ার্ক ফ্রম হোম হোক কিংবা অনলাইনে পড়াশোনা, সমস্ত ক্ষেত্রেই আমাদের সারাক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে হয়। কম্পিউটার, স্মার্টফোন, ট্যাবলেট, টেলিভিশন এবং অন্যান্য গ্যাজেট থেকে আসা নীল আলো চোখের উপর অনেক ক্ষতিকর প্রভাব ফেলে।

ডার্ক সার্কেল মূলত আমাদের চোখের চারিদিকের বৃত্তাকার পেশী অরবিকুলারিস ওকুলি থেকে তৈরি হয়। এই ডার্ক সার্কেলের সবচেয়ে খারাপ দিক হল, আপনি সুস্থ থাকলেও আপনাকে দেখলে মনে হবে আপনি কোনও অসুস্থতায় ভুগছেন বা আপনার ঘুম হচ্ছে না। আমাদের শরীরে চোখের চারপাশের ত্বক সবচেয়ে পাতলা হওয়ায় এই অরবিকুলারিস ওকুলিকে স্পষ্টভাবে দেখা যায়। আপনার ইলেকট্রনিক ডিভাইসের পর্দা থেকে যে নীল আলো বেরিয়ে আসে তার বেশ কিছুটা আপনার ত্বকের শুকিয়ে যাওয়ার কারণ। এটি ত্বকের আর্দ্রতা নষ্ট করে দেয় এবং কোলাজেনের ভাঙ্গন ঘটায়।

Dark Circles

ডার্ক সার্কেল নিরাময়ের উপায়

আপনি কীভাবে এই ডার্ক সার্কেলের সঙ্গে মোকাবিলা করবেন?

  • একটি সঠিক স্কিন কেয়ার পদ্ধতি অনুসরণ করুন। ভিটামিন সমৃদ্ধ একটি ময়েশ্চারাইজার ব্যবহার করুন যার মধ্যে ভিটামিন সি, ই এবং কে থাকবে।
  • ঘুমানোর ৪০ মিনিট আগে চোখের নিচে ক্রিম লাগান।
  • গ্রিন টি ব্যাগ ব্যবহার করুন। এটি রক্তনালীগুলিকে সঙ্কুচিত করতে সাহায্য করে, যা ডার্ক সার্কেল কমাবে।
  • গভীর ঘুম দিন। এটা ডার্ক সার্কেলের উপস্থিতি কমাতে সাহায্য করতে পারে।
  • ডিজিটাল ডিভাইস ব্যবহার করার সময় যখনই পারবেন, বিরতি নিন।
  • স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে রাখুন এবং ওভারহেড আলোর পরিমাণ কমিয়ে দিন।
  • আপনার চোখ স্ক্রিন থেকে ন্যূনতম  এক হাত দূরত্বে রাখুন।

Anveya Living-এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা বিবেক সিং বলেন, “মানুষকে দিনের একটা বড় অংশ কম্পিউটার, ফোন বা ট্যাবলেটের উপর চোখ রেখেই কাটাতে হয়। আমাদের চোখের পেশীগুলি এই স্ক্রিনে বারবার ফোকাস করার চেষ্টা করে। এর ফলে চোখে স্ট্রেন আসে। এই সমস্যার কয়েকটি সমাধান আছে। এক্ষেত্রে চোখের আশেপাশের এলাকায় ডিহাইড্রেশন একটি বড় ভূমিকা পালন করে। তাই, এমন একটি ক্রিম বেঁছে নিন যা আপনার চোখের নীচের ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সক্ষম হবে।”

একটি নিউট্রাসিউটিক্যাল হেলথ অ্যান্ড স্কিনকেয়ার ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা শিল্পা রাঠি মহেশ্বরী বলেন, “স্ক্রিন টাইম হল একদম নতুন একটা প্লেগ। যা চারদিকে চলছে এবং প্রত্যেকেই এর শিকার হয়েছে। চোখের ওপর অত্যধিক চাপ চোখের চারপাশের ত্বককে প্রভাবিত কর। স্ক্রিন টাইম কমিয়ে দেওয়া সমাধান হলেও জীবিকার ক্ষেত্রে তা এক কোথায় অসম্ভব ব্যাপার। সেক্ষেত্রে খেয়াল রাখুন যাতে আপনার শরীরে পর্যাপ্ত প্রোটিন এবং কোলাজেন থাকে। আপনার ত্বককে যেকোনো ক্ষতির হাত থেকে রক্ষা করতে কোলাজেন আর প্রোটিনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

আরও পড়ুন: হরমোনের তারতম্যে ব্রণর সমস্যায় জেরবার! মুক্তির উপায় কী, বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন: ত্বকের যত্ন নিতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর দিকে নজর দিচ্ছেন তো আপনি?