Hormonal Acne: হরমোনের তারতম্যে ব্রণর সমস্যায় জেরবার! মুক্তির উপায় কী, বলছেন বিশেষজ্ঞরা

শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণে সৃষ্ট ব্রণকে হরমোনাল ব্রণ বলা হয় এবং বয়ঃসন্ধিকালে বা কিশোরীদের সাধারণত এটি বেশি দেখা যায়।

Hormonal Acne: হরমোনের তারতম্যে ব্রণর সমস্যায় জেরবার! মুক্তির উপায় কী, বলছেন বিশেষজ্ঞরা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 7:54 AM

খুব কম সংখ্যকই ভাগ্যবান আছেন যাঁদের স্ববাবাকি নিয়মেই ত্বক উজ্জ্বল ও মসৃণ। আর বাকিদের অবস্থা আর পাঁচটা মেয়ের মতোই। মুখের ত্বককে সুস্থ রাখতে, উজ্জ্বল ও লাবণ্য বজায় রাখতে বিভিন্ন সমাধান সূত্র খুঁজে বেড়ায়। তবে মাঝেই ত্বকের নানান স্থানে ব্রণের উত্‍পত্তি ঘচা কোনও অস্বাভাবিক কিছু নয়। কালো দাগ, ব্রণর চিহ্ণ এগুলি উজ্জ্বল ত্বকের জন্য বাধা সৃষ্টি করে।

বিশেষজ্ঞদের মত, ব্রণর কারণ বোঝা কছিন। কিন্তু চিকিত্‍সাশাস্ত্রের এটি বেশ গুরুত্বপূর্ণ। কারণ দূষণ ও অযত্ন ছাড়াও ত্বকে ব্রণ হওয়া একপ্রকার হরমোনের সমস্যা হতে পারে। হরমোনাল ব্রণ জেনেটিক, বমশগত বা হরমোনের ভারসাম্যহীনতার কারণে হতে পারে। শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণে সৃষ্ট ব্রণকে হরমোনাল ব্রণ বলা হয় এবং বয়ঃসন্ধিকালে বা কিশোরীদের সাধারণত এটি বেশি দেখা যায়।

বিশেষজ্ঞদের কথা অনুযায়ী, হরমোনজনিত ব্রণের কিছু সাধারণ কারণ হল মাসিক, জন্ম নিয়ন্ত্রণের বড়ি খাওয়া শুরু করা বা বন্ধ করা, মেনোপজ, এন্ড্রোজেনের মাত্রা বৃদ্ধি এবং পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম। অতিরিক্ত এন্ড্রোজেন উৎপাদন, যা অতিরিক্ত ব্রণ উৎপাদনের দিকে পরিচালিত করে।

ব্রণ প্রধানত চোয়ালের উপর প্রভাব ফেলে- বয়ঃসন্ধি এবং যৌবনের সময় হরমোনাল ব্রণের অবস্থান ভিন্ন হতে পারে। এই সময় হরমোনের ওঠানামার কারণে ব্রণ মূলত আপনার মুখের টি-জোন অর্থাৎ কপাল, নাক এবং চিবুকের মধ্যে দেখা দেয়। কিন্তু যখন প্রাপ্তবয়স্কদের হরমোনের ভারসাম্যহীনের জন্য তখন চিবুক এবং চোয়ালের চারপাশে ব্রণ দেখা যায়।

সিস্ট এবং অন্যান্য উপসর্গ- বেদনাদায়ক সিস্ট ও হরমোনের ভারসাম্যহীনতার অন্যান্য লক্ষণগুলির সঙ্গে ব্রণর প্রবণতা লক্ষ্য করা যায়। অনিয়মিত মাসিক চক্র, ওজন বৃদ্ধি, হিরসুটিজম ইত্যাদির কারণেও ব্রণ দেখা যায়।

ব্রণ প্রচলিত চিকিৎসায় সাড়া দেয় না- নিয়মিত চিকিৎসার মাধ্যমে ব্রণর সমস্যা সমাধান না করলে হরমোনাল অ্যাকনের উপস্থিতি লক্ষ্য করা যায়।

হরমোনাল অ্যাকনের চিকিৎসা করা জন্য বিশেষজ্ঞের কিছু সুপারিশ রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন:

– নিয়মিত ব্যায়াম করুন। তাতে জীবনধারা পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। -খাদ্যের পরিবর্তন যেমন অতিরিক্ত চিনি হ্রাস, চর্বিযুক্ত খাবার। -বেনজয়েল পারক্সাইড এবং ট্রেটিনয়েনের সঙ্গে সঠিক সাময়িক চিকিৎসা। -মৌখিক ওষুধ যেমন চর্মরোগ বিশেষজ্ঞদের দ্বারা নির্ধারিত যেমন অ্যান্টিবায়োটিক এবং আইসোট্রেটিনয়েন। -শরীরের অতিরিক্ত এন্ড্রোজেন কমাতে হরমোনাল চিকিৎসা। -সঠিক স্কিন কেয়ার রুটিন।

আরও পড়ুন: Anushka Sharma: ফেস ক্লিনজার হিসেবে কলা ব্যবহার করেন অনুষ্কা! আপনার ত্বকের জন্য কতটা উপযুক্ত?