Ayurveda: দেখতে পদ্ম পাতার মত, নিয়ম করে রোজ এই ভাবে খেতে পারলে এক সপ্তাহেই সমাধান ৬ রোগের

Fast Weight Loss Tips: স্যালাড হিসেবেও ব্যবহার করা যায় এই ভেষজের নির্যাস। তবে একেবারেই অল্প পরিমাণে তা ব্যবহার করতে হবে। সেই সঙ্গে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে

Ayurveda: দেখতে পদ্ম পাতার মত, নিয়ম করে রোজ এই ভাবে খেতে পারলে এক সপ্তাহেই সমাধান ৬ রোগের
খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 12:19 PM

দেখতে গোল পদ্ম পাতার মত। আজ নয়, বহু বছর ধরেই তা ব্যবহার করা হচ্ছে আয়ুর্বেদ চিকিৎসায়। এই গাছ যেমন শরীর সুস্থ রাখতে সাহায্য করে তেমনই মস্তিষ্কের কার্যকারিতা বাড়িয়ে তুলতেও ভীষণ ভাবে উপকারী। গোটু কোলা- আয়ুর্বেদে এই গাছ ওষধি গাছ হিসেবেই পরিচিত। এছাড়াও এই গাছকে মান্দুকপর্ণীও বলা হয়। সুস্থ থাকতে এবং দীর্ঘদিন সুস্থভাবে জীবনযাপন করতে এই গাছের গুরুত্ব অপরিসীম। লিভার থেকে কিডনি- শরীরের একাধিক গুরুত্বপূর্ণ অঙ্গ ঠিক থাকে এই গাছের গুণেই। এই গাছের রস চিকিৎসার কাজেও ব্যবহার করা হয়। স্যালাড হিসেবেও ব্যবহার করা যায় এই ভেষজের নির্যাস। তবে একেবারেই অল্প পরিমাণে তা ব্যবহার করতে হবে। সেই সঙ্গে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। গোটু কলার উপকারিতা-

ওজন কমাতে- NCBI-তে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ওজন কমাতে এবং ওবেসিটির চিকিৎসায় গুরুত্বপূর্ণ হল এই গোটু কলা। এর মধ্যে উপস্থিত অ্যান্টি ওবেসিটি বৈশিষ্ট্য শরীরে জমে থাকা বাড়তি মেদ গলিয়ে দেয়। একই সঙ্গে এর মধ্যে প্রচুর পরিমাণ ফাইবার থাকে। আর তা পুষ্টির খুব ভাল উৎস। পুরুষদের রোজকার চাহিদার ৪ শতাংশ আছে এই গোটু কলা থেকে। মেয়েদের শরীরের জন্য প্রয়োজনীয় ৫ শতাংশ প্রোটিন আসে এই ভেষজ থেকেই।

লিভার ঠিক রাখতে- লিভার ঠিক রাখতেও গুরুত্বপূর্ণ হল এই গোটু কলা। এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এনজাইম পাকস্থলীর প্রদাহ কমাতে সাহায্য করে। সেই সঙ্গে পাকস্থলীর আলসার রুখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এই গোটু কোলার।

মানসিক চাপ কমায়- স্ট্রেস কমাতেও কাজে আসে এই গোটু কোলা। যাদের ঘুমের সমস্যা রয়েছে তাদের জন্য খুবই ভাল। সেই সঙ্গে স্ট্রেস কমাতেও সাহায্য করে। যাঁরা ডিপ্রেশনে ভুগছেন তাঁরা চিকিৎসকের পরামর্শ নিয়ে গোটু কোলার রস খেতে পারেন।

মস্তিষ্ক সুস্থ রাখে- মস্তিষ্কের কোষগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। সেই সঙ্গে বয়স্কদের অ্যালঝাইমার্সের ঝুঁকির হাত থেকে রক্ষা করে। এছাড়াও ডিমেনশিয়ার হাত থেকেও বাঁচায় এই ভেষজ।

সম্প্রতি বেশ কিছু গবেষণায় উঠে এসেছে এই গোটু কোলা হল প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। এর মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফ্ল্যাভিনয়েড। আছে ফেনোলিক। এই ফ্ল্যাভিনয়েডই আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কাজে আসে। সেই সঙ্গে কোয়ারসেটিন থাকে। যার অ্যান্টি হাইপারটেনসিভ প্রভাবও শরীর ঠিক রাখতে সাহায্য করে।