Deep-Vein Thrombosis: বসে থাকলেই ঘুমে ঢুলে পড়েন! এখনই সাবধান না হলে ঘটে যাতে পারে বড় বিপদ

মনোর সময় বসে থাকা বা দাঁড়িয়ে থাকা অন্যান্য প্রাণীদের ক্ষেত্রে সাধারণ ঘটনা হলেও মানবচরিত্রের সঙ্গে এমনটা একেবারেই অস্বাভাবিক ঘটনা।

Deep-Vein Thrombosis: বসে থাকলেই ঘুমে ঢুলে পড়েন! এখনই সাবধান না হলে ঘটে যাতে পারে বড় বিপদ
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 3:32 PM

কম্পিউটার বা ল্যাপটপের সামনে দীর্ঘক্ষণ কাজ করার পর ডেস্কের উপর গভীর ঘুমে ঢুলে পড়েন? এমন গভীর ঘুমের ঘোরে চলে গিয়েছিলেন যে জেগে ওঠার পর পিঠে ভয়ানক ব্যথা, ঘাড় ও কাঁধের যন্ত্রণা অনুভব করছেন? এমনটা যদি হয়ে থাকে, তাহলে দীর্ঘ সময় বসে থাকার কারণেই হয়ে থাকে। ঘুমনোর সময় বসে থাকা বা দাঁড়িয়ে থাকা অন্যান্য প্রাণীদের ক্ষেত্রে সাধারণ ঘটনা হলেও মানবচরিত্রের সঙ্গে এমনটা একেবারেই অস্বাভাবিক ঘটনা।

একই ভাবে টানা বসে থাকার ফলে জয়েন্টগুলো শক্ত হয়ে যায়। এর ফলে ডিপ-ভেইন থ্রম্বোসিসের মতো গুরুতর রোগের ঝুঁকিও বাড়তে পারে। তাই বলে বসে থাকা অবস্থায় ঘুমের মধ্যে বিপদগুলি ডেকে আনবেন না। কারণ এর ফলে মারাত্মক কিছু হতে পারে।

– বসে থাকা অবস্থায় ঘুমানো একেবারেই আরামদায়ক হতে পারে না। তবে অনেকের কাছে আরামদায়ক হতে পারে। তবে এর জেরে জয়েন্টে ও পিঠে ব্যথা হতে পারে।

– চেয়ারে একটু আরাম পেলেই আমরা ডেস্কে ঘুমিয়ে পড়ি। স্কুলের দিনগুলো এই ঘটনার সঙ্গে জড়িত। তবে ঘন ঘন এটি করা স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত খারাপ প্রভাব পড়তে পারে।

– নিষ্ক্রিয় অবস্থায় একভাবে বসে থাকার ফলে পিঠে ও শরীরে ব্যথা হতে পারে। যা আমাদের ভঙ্গি বা কৌশল নষ্ট করে দিতে পারে। পেশিগুলি শক্ত হয়ে গেলে স্ট্রেচিং, ব্য়ায়াম করা এর জন্য দুর্দান্ত উপায় বলে মনে করা হয়।

– বিছানায় শুয়ে ঘুমানোর সময় আমাদের অঙ্গ -প্রত্যঙ্গ এবং জয়েন্টগুলোকে প্রসারিত করতে সাহায্য করতে পারে, বসা অবস্থায় ঘুমানো রক্ত ​​সঞ্চালনকে ব্যাহত করতে পারে, চলাচল সীমাবদ্ধ করতে পারে, যা আরও জটিলতার দিকে নিয়ে যায়।

স্বল্পমেয়াদী সমস্যা- বসে থাকা অবস্থায় ঘুমালে আপনি ডিপ-থ্রম্বোসিসের প্রবণতা বাড়াতে পারেন। যার ফলে শরীরের এক বা একাধিক ডিপ-ভেইন বিশেষ করে পায়ে রক্ত জমাট বেঁধে যেতে পারে। দীর্ঘ সময় ধরে এক অবস্থানে ঘুমানোর বা বসে থাকা অবস্থায় নেতিবাচক ফলাফল হতে পারে।

যদি অবস্থাটি নির্ণয় না করা হয় বা চিকিত্‍সা না করা হয়, এটি একটি জরুরি অবস্থার দিকে নিতে পারে। এমনকি গুরুতর পরিস্থিতিতে মৃত্যুর কারণও হতে পারে। জমাট বাঁধার কিছু অংশ ভেঙে যায় ও ফুসফুস বা মস্তিষ্কে তার প্রভাব পড়ে। এর থেকে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

ডিপ-ভেইন থ্রম্বসিসের প্রধান লক্ষণগুলি কী কী তা দেখে নিন একনজরে…

– প্রতিদিন ২০০জনেরও বেশি মানুষস মারা যায় এই কারণে। একজন ২৪ বছর বা এমনকি ৮৫ বছর বয়সেও জমাট বাঁধতে পারে।

– পায়ের পেশী, গোড়ালি বা পায়ে ফোলাভাব ও ব্যথা

– লালচে, উষ্ণ ত্বক, প্রদাহ

– হঠাত গোড়ালি বা পায়ের ব্যথা

সোজা হয়ে বসে ঘুমানোর কোনও উপকারিতা রয়েছে কি?

বসা অবস্থায় ঘুমাতে চাইলে সবসময় একটি রিক্লাইনার অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়। যদিও একজনকে এই জাতীয় ঘুমের অবস্থান এড়াতে হবে, এটি গর্ভবতী মহিলাদের জন্য উপকারী হতে পারে, কারণ ওই সময়ে শুয়ে ঘুমাতে অসুবিধা হয়। স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের ঘুমের জন্য এটি একটি দুর্দান্ত উপায়। একটি ঘুমের ব্যাধি যা ঘটে যখন ঘুমের সময় একজন ব্যক্তির শ্বাসকষ্ট হতে পারে।

আরও পড়ুন: Karwa Chauth 2021: গর্ভাবস্থায় করওয়া চৌথের উপবাস রাখলে কোন কোন দিক খেয়াল রাখবেন, জেনে নিন…