Costipation Home Remedies: রোজ রোজ ইসবগুল খেতে অনীহা? রান্নাঘরের এই ৪ সহজ খাবারেই রয়েছে কোষ্ঠকাঠিন্য়ের মোক্ষম দাওয়াই!

Home Remedies: কারোর কারোর এই সমস্যা ১ থেকে ২ দিনের মধ্যে সেরে যায় আবার অনেককেই এটি দীর্ঘ সময় ধরে লড়াই করতে হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই রোজ ইসবগুল খান।

Costipation Home Remedies: রোজ রোজ ইসবগুল খেতে অনীহা? রান্নাঘরের এই ৪ সহজ খাবারেই রয়েছে কোষ্ঠকাঠিন্য়ের মোক্ষম দাওয়াই!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2023 | 7:30 AM

কোষ্ঠকাঠিন্য কেন হয়? বাঙালির ঘরে এই সমস্যা অত্য়ন্ত সাধারণ। অনি.মিত ব্যায়াম, অস্বাস্থ্যকর খাবার গ্রহণ ও অনির্দিষ্ট খাদ্যাভাসের কারণে অধিকাংশে কোষ্ঠকাঠিন্য এখন অত্যন্ত গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যায় যাঁরা ভোগেন তাঁরাই জানেন এই সমস্যার কী মারাত্মক পরিস্থিতি হতে পারে। সঠিক সময়ে সঠিক চিকিত্‍সা না করালে কোষ্ঠকাঠিন্য থেকে গুরুতর সমস্যা হতে পারে। সকালে ঘুম থেকে উঠে যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগতে হয়, তাহলে সারাটা দিনই নষ্ট। খিদে না পাওয়া, গা ঝিমঝিম করা, মাথাব্যথা হওয়া, বুকে জ্বালাভাব, পেটে ব্যথার মতো সমস্যা দেখা দিতে পারে। এর পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। বেশি তেল-মশলা দিয়ে তৈরি খাওয়া, প্রক্রিয়াজাত খাবার খাওয়া, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়া, স্বাস্থ্য সংক্রান্ত কোনও সমস্যা থাকলে কোষ্ঠকাঠিন্যের সমস্য়া দেখা দিতে পারে। কারোর কারোর এই সমস্যা ১ থেকে ২ দিনের মধ্যে সেরে যায় আবার অনেককেই এটি দীর্ঘ সময় ধরে লড়াই করতে হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই রোজ ইসবগুল খান। কিন্তু রোজ রোজ ইসবগুল খেতে কার আর ভাল লাগে? রান্নাঘরের এই ৪ জিনিস রোজ খেলেও কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যায়।

দই

দই পেটের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে উপস্থিত প্রোবায়োটিক (Bifidobacterium lactis) হজমশক্তির উন্নতিতে সাহায্য করে। প্রতিদিন দই খাওয়ার চেষ্টা করুন, আপনার কখনওই কোষ্ঠকাঠিন্যের সমস্যা হবে না।

সবুজ শাকসবজি

ব্রকলি, পালং শাক এবং ব্রাসেলস স্প্রাউটের মতো সবুজ শাক খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। রোজ যদি সবুজ শাকসবজি খাওয়া যায় তাহলে কোষ্ঠকাঠিন্য থেকেও দূরে থাকা সম্ভব। প্রতিদিনের খাদ্যতালিকায় এই সবজি অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

ঘি

অনেকে মনে করেন ঘি খেলে ওজন বাড়ে, কিন্তু তা একেবারেই নয়। সীমিত পরিমাণে ঘি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। ঘি হল বুট্রিক অ্যাসিডের একটি সমৃদ্ধ উৎস, যা অন্ত্রের স্বাস্থ্য ও মলত্যাগের উন্নতিতে সাহায্য করে।

আমলা

আমলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এই সুপারফুড আপনাকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও দূরে রাখে। দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যের অভিযোগ থাকলে প্রতিদিন খালি পেটে ২ চা চামচ আমলকির রস খেতে পারেন।