Fruits For Healthy Heart: এই পুজোয় সুস্থ থাকতে এবং হৃদরোগ থেকে দূরে থাকতে ভরসা রাখুন চেনা ৫ ফলেই …

Health Tips: হার্ট ভাল রাখতে মূলত জোর দিন রোজকার খাবারে। পুষ্টিকর খাবার খান। তেল-মশলা কম খান। ফল বেশি করে খান

Fruits For Healthy Heart: এই পুজোয় সুস্থ থাকতে এবং হৃদরোগ থেকে দূরে থাকতে ভরসা রাখুন চেনা ৫ ফলেই ...
হার্ট ভাল রাখতে যে সব ফল অবশ্যই রাখবেন ডায়েটে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2022 | 6:00 AM

বিশ্বব্যাপী মোট মৃত্যুর প্রায় এক তৃতীয়াংশের ক্ষেত্রে প্রধান কারণ হল হৃদরোগ। হার্টকে সুস্থ রাখতে হলে প্রধান হল ডায়েট। সেই ডায়েটের মধ্যে স্বাস্থ্যকর খাবার যেন অবশ্যই থাকে সেদিকে নজর রাখুন। কিছু খাবার আছে যা রক্তচাপ, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড ও হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। আর তাই এই ব্যাপারে নিজেদেরই সতর্ক থাকতে হবে। হার্ট সুস্থ রাখতে নিয়মিত ভাবে ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। ফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পুষ্টি। যা শরীর ভাল রাখতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আর এই সব ফলের মধ্যে প্রথমেই যা রাখবেন তা হল-

কমলালেবু

কমলালেবুতে রয়েছে কোলেস্টেরল প্রতিরোধকারী ফাইবার পেকটিন। কমলা লেবু কোলেস্টেরলের অক্সিডেশন প্রতিরোধে সাহায্য করে। অক্সিডাইজড কোলেস্টেরল ধমনীর দেয়ালে লেগে থাকে, যার ফলে রক্তপ্রবাহ বাধা পায়। যা হার্ট অ্যাটাক বা স্ট্রোকের কারণ হতে পারে।

কলা

কলা পটাসিয়াম সমৃদ্ধ যা প্যাথোজেনিক ভাস্কুলার ক্যালসিফিকেশন থেকে রক্ষা করতে সাহায্য করে, যার ফলে ধমনীর দেওয়াল শক্ত হয়ে যায়। কলাতে আরও আছে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি। এই সবগুলি হার্টের স্বাস্থ্যকে ভাল রাখে।

আপেল

হার্ট ভাল রাখতে আপেলের জুড়ি মেলা ভার। এর কারণ হল আপেলের মধ্যে থাকে একাধিক গুরুত্বপূর্ণ উপাদান যা শরীরের জন্য ভাল। এগুলির মধ্যে কোয়ারসেটিন নামক ফাইটোকেমিক্যাল থাকে যা প্রদাহ রোধ করতে সাহায্য করে। Quercetin রক্ত ​​​​জমাট বাঁধা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। আপেলে দ্রবণীয় ফাইবার বেশি পরিমাণে থাকে,যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়াও পলিফেনল থাকে, যা রক্তচাপ ও হার্টের রোগের ঝুঁকি কমিয়ে দেয়।

পেঁপে

পেঁপের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন ই রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। অ্যান্টিঅক্সিডেন্ট কোলেস্টেরলের অক্সিডেশন প্রতিরোধ করতেও সাহায্য করে। হাই ফাইবারযুক্ত খাবার কোলেস্টেরলের মাত্রা কমায়।

কালোজাম

কালোজামের মধ্যে রয়েছে অ্যান্থোসায়ানিন, ভিটামিন সি এবং পটাশিয়াম। যা হার্টকে ভাল রাখতে সাহায্য করে। এছাড়াও শরীর সুস্থ রাখতে এই সব ফলের জুড়ি মেলা ভার।