Winter Dehydration: শীতকালে জল কম খাওয়ার কারণে শরীর শুকিয়ে যেতে পারে, নিম্নলিখিত পদ্ধতিগুলো সেক্ষেত্রে মেনে চলুন…

আমাদের মাথায় রাখতে হবে যে শীতকালে বাতাসে আর্দ্রতা কমে যায়। ফলে পরিবেশ রুক্ষ হয়। আর পরিবেশের প্রভাব আমাদের শরীরে সব সময়ই পড়ে। ত্বক যেমন রুক্ষ হয়ে যায়, একইসঙ্গে শরীরের ভিতরেও জলের ঘাটতি হতে পারে।

Winter Dehydration: শীতকালে জল কম খাওয়ার কারণে শরীর শুকিয়ে যেতে পারে, নিম্নলিখিত পদ্ধতিগুলো সেক্ষেত্রে মেনে চলুন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 8:51 AM

শীতকালে ডিহাইড্রেশন খুব স্বাভাবিক ঘটনা। এর কয়েকটা সাধারণ কারণের মধ্যে অন্যতম হল শীতকালে আমাদের ঘাম কম হয়। আর সেই কারণে আমাদের জলের তেষ্টাও পায় তুলনামূলক কম। আর এভাবেই শীতকালে শরীরে জলের ঘাটতি হওয়ার সম্ভাবনা থেকেই যায়। আমাদের অনেকেরই মনে হতে থাকে, ঘাম হয়নি মানেই শরীরে জলের ঘাটতি নিশ্চয়ই হচ্ছে না।

কিন্তু আমাদের মাথায় রাখতে হবে যে শীতকালে বাতাসে আর্দ্রতা কমে যায়। ফলে পরিবেশ রুক্ষ হয়। আর পরিবেশের প্রভাব আমাদের শরীরে সব সময়ই পড়ে। ত্বক যেমন রুক্ষ হয়ে যায়, একইসঙ্গে শরীরের ভিতরেও জলের ঘাটতি হতে পারে। তাই শীতকালে ডিহাইড্রেশনের সমস্যাটা একটা সাধারণ সমস্যাতে পরিণত হয়ে যায়।

শীতকালে মূলত যে ভুলগুলি আপনি করে থাকেন:

অনেকেই শীতকালে কম জল খান। কারণ, শীতে ঠান্ডা জল খেতে অনেকের সমস্যা হয়।

শীতকালে ঘাম ঝরে না বলে জল কম খেলেও হবে ভাবেন।

কম জল তেষ্টা পাচ্ছে মানেই এই নয় আপনার শরীরে জলের ঘাটতি হচ্ছে না। শীতকালে শরীরে জলের ঘাটতি হয়।

আসলে আপনার শরীরে সবসময় জলের প্রয়োজন। আর্দ্রতার প্রয়োজন। প্রস্রাব করলে আপনার শরীরের অতিরিক্ত জল বেরিয়ে যায়। তাই প্রয়োজনীয় জল আপনাকে খেতেই হবে। সেই সঙ্গে পর্যাপ্ত ও সঠিক পরিমাণ খাবারও আপনাকে খেতে হবে।

Winter Dehydration

কীভাবে হাইড্রেটেড থাকবেন শীতকালে?

শীতকালে শরীরে জলের ঘাটতি হতে পারে। তাই শীতকালেও একইভাবে হাইড্রেটেড থাকা প্রয়োজন। তাই শীতে জল খেতে হবে আরও বেশি। অন্তত ৮ গ্লাস জল আপনাকে একদিনে খেতেই হবে। তাহলেই রুখে দেওয়া যেতে পারে ডিহাইড্রেশন। একমাত্র জলই আমাদের শরীরকে সুস্থ ও স্বাস্থ্যকর রাখতে পারে।

জল সহ অন্যান্য ফ্লুইডও খেতে হবে। যাতে কোনওভাবেই জলের ঘাটতি না হয়। শীতকালে ডিহাইড্রেশন থেকে নিজেকে বাঁচাতে পারেন। ব্যায়াম করলে তার আগে ও পরে আরও বেশি পরিমাণ জল খান।

শুধুমাত্র জল খেলেই হবে না। একইসঙ্গে যে সব ফল ও সবজিতে শরীরে জলের ঘাটতি মেটে, সেই ধরনের ফল ও সবজিও আপনাকে খেতে হবে।

শীতে যদি আপনার ঠান্ডা জল খেতে কষ্ট হয়, তাহলে গরম চা, ভেষজ চা বা গরম কফিও আপনি খেতে পারেন। বা জল হালকা গরম করে ফ্লাস্কে রেখে দিন। সেই জলই বারবার খান। এতে আপনার শরীরে জলের ঘাটতিও হবে না। আপনাকে ঠান্ডা জলও খেতে হবে না।

গরমকালে যেমন আপনি জল নিয়ে বাড়ি থেকে বেরোন, শীতকালেও জল নিয়ে বেরোবেন। কখনও জল তেষ্টা পেলে অপেক্ষা করবেন না, সঙ্গে সঙ্গে জল খেয়ে নিন।

আরও পড়ুন: International Men’s Day: Erectile Dysfunction: বিশেষজ্ঞের থেকে জেনে নিন ১৬ থেকে ২৬ বছর বয়সী যুবকের ইরেক্টাইল ডিসফাংশনের সমস্যায় কী করণীয়…

আরও পড়ুন: World Toilet Day 2021: মহিলারা ইউরিনের বেগ চেপে রাখছেন! বাড়ছে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের ভয়!

আরও পড়ুন: Eye Problems: ডিজিটাল স্ট্রেন আর কাজের চাপ থেকে চোখকে সুরক্ষিত রাখবেন কীভাবে?