Season Change: শীতে সুস্থ থাকতে রোজকার খাদ্যতালিকায় রাখুন এই ৫ সবজি

Season change problems:

Season Change: শীতে সুস্থ থাকতে রোজকার খাদ্যতালিকায় রাখুন এই ৫ সবজি
শীতে সুস্থ থাকতে অবশ্যই খাদ্য তালিকায় রাখুন এই কয়েকটি সবজি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 7:24 PM

শরীর সুস্থ রাখতে আমাদের যেমন সুষম আহার করতে হবে তেমনই জোর দিতে হবে শরীরচর্চাতেও। বাতাসে এখন শীতের আমেজ। শীত মানেই যেমন বাজারে হরেক রকম সবজি-ফল পাওয়া যায় তেমনই এই শীতেই কিন্তু জাঁকিয়ে বসে সংক্রমণ। আবহাওয়ার খামখেয়ালিপনায় আরও বেশি সমস্যার সম্মুখীন হচ্ছে সকলে। এই ঠান্ডা তো এই গরম, ফলে ঘাম বসে গলা ব্যথা, কাশি, সর্দি এসব লেগেই রয়েছে। এসব ছাড়াও শীতে বাড়ে হজমের সমস্যা। গ্যাস, অম্বলের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে, পেটের নানা সমস্যাও বাড়ে শীতের সময়। এত কিছুর পর কাঁটা হিসেবে কোভিড তো আছেই। পুজো শেষ হতেই বাড়ছে সংক্রমণ, ভ্যাকসিন নেওয়া সত্ত্বেও প্রতিদিন প্রচুর সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন। আর তাই সামাজিক দূরত্ববিধি সহ- বাকি বিধিনিষেধও মেনে চলতে হবে। শরীর সুস্থ রাখতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে লো-কার্বোহাইড্রেট ফুড, হাই প্রোটিন ও হাই ফাইবার খাবার পরামর্শ দেওয়া হয়। সেই সঙ্গে যাঁদের ডায়াবিটিস রয়েছে তাঁদেরও ওজন নিয়ন্ত্রণইে রাখা খুব গুরুত্বপূর্ণ। সুস্থ থাকতে শীতের এই সব সবজির মধ্যে কোন কোন সবজি রাখবেন রোজ দিনকার খাদ্য তালিকায়, দেখে নিন এক নজরে।

বাঁধাকপি- বাঁধাকপির মধ্যে প্রচুর পরিমাণে সালফোরাফেন, ক্যামফেরোল, অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়াও থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা আমাদের হজমে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। থাকে ভিটামিন কে, যা আমাদের রক্ত সঞ্চালনে সাহায্য করে।

ফুলকপি- ফুলকপির মধ্যে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, আইসোথায়াসায়ানায়েট, গ্লুকোসিনোলেট- যা আমাদের দেহে রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করে। এছাড়াও আছে প্রচুর পরিমাণ ফাইবার, কোলাইন- যা মস্তিষ্কের বিকাশে সহায়তা করে।

টমেটো- টমেটোর মধ্যে যেমন প্রচুর পরিমাণ ফাইবার থাকে তেমনই থাকে লাইকোপোপেন, ভিটামিন সি। ভিটামিন সি- আমাদের শরীরের জন্য ঠিক কতখানি প্রয়োজন তা সকলের জানা। এছাড়াও টমেটোর মধ্যে থাকে পটাশিয়াম, যা আমাদের চিন্তা কমায়। যাঁরা কিডনির সমস্যায় ভুগছেন তাঁরা রোজ টমেটো খেতে পারলে খুবই ভালো।

ভিন্ডি- ভিন্ডির মধ্যে আছে ফাইবার, ভিটামিন সি, ফোলিক অ্যাসিড, ক্যারাটিনয়েডস এবং ম্যাগনেসিয়াম। আমাদের শরীরে হরমোনের কার্যকারিতা বজায় রাখতে এই সবকটি উপাদানের ভূমিকা গুরুত্বপূর্ণ। যাঁদের স্নায়ুর সমস্যা রয়েছে তাঁদের জন্যেও কিন্তু ভালো এই ভিন্ডি। যাঁদের ডায়াবিটিস রয়েছে তাঁরা প্রতিদিন ভিন্ডি খেতে পারলে খুব ভালো।

বিনস- সারাবছর পাওয়া গেলেও শীতকালে প্রচুর পরিমাণ ফ্রেঞ্চ বিনস আসে বাজারে। সেই সঙ্গে দামেও থাকে সস্তা। বিনসের মধ্যে থাকে ভিটামিন সি, ফাইবার, ভিটামিন কে, ফোলিক অ্যাসিড। যা আমাদের বিভিন্ন সংক্রমণের হাত থেকেও বাঁচায়। এছাড়াও শীতে এই বিনস দিয়ে নানা রকম খাবারও বানানো যায়। বিনস, গাজরের স্যুপ শীতে খুবই উপাদেয়।

আরও পড়ুন: Type 2 diabetes: টাইপ ২ ডায়াবিটিসে ভুগছেন? যে ভাবে মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখবেন