ওজন নিয়ন্ত্রণে রাখতে ট্রাই করুন অ্যাকোয়া যোগা

সাধারণ ভাবে যে সব ব্যায়াম আপনার ভারী চেহারার জন্য করতে পারছেন না, জলের মধ্যে দাঁড়িয়ে সে সব ব্যয়াম করা সহজ হতে পারে।

ওজন নিয়ন্ত্রণে রাখতে ট্রাই করুন অ্যাকোয়া যোগা
অ্যাকোয়া যোগা বা ওয়াটার যোগার ক্ষেত্রে ব্যয়াম করতে হয় জলের ভিতর দাঁড়িয়ে।
Follow Us:
| Updated on: Jan 22, 2021 | 9:34 AM

‘ওজন বেড়ে যাচ্ছে, যোগা (yoga) কর।’ ‘ফিট থাকতে চাও, যোগাসন শুরু কর।’ এ হেন সাজেশন আপনি হয়তো প্রতিদিন শুনছেন। কিন্তু যোগা শুরু করতেই হয়তো শরীরের বিভিন্ন অংশে ব্যথা হচ্ছে। অথবা চেহারা ভারী হওয়ার কারণে হয়তো যোগাসনের সব রকম ব্যয়াম আপনি করতে পারছেন না। কোনও চিন্তা নেই। আপনার জন্যও রয়েছে সমাধান। ট্রাই করুন অ্যাকোয়া যোগা।

অ্যাকোয়া যোগা বা ওয়াটার যোগার ক্ষেত্রে ব্যয়াম করতে হয় জলের ভিতর দাঁড়িয়ে। শুধু যোগা নয়, এতে আপনি ওয়াটার থেরাপির উপকারও পাবেন। ওয়াটার থেরাপি কিন্তু আপনার ওজন কমানোর জন্য কার্যকর হতে পারে। সাধারণ ভাবে যে সব ব্যায়াম আপনার ভারী চেহারার জন্য করতে পারছেন না, জলের মধ্যে দাঁড়িয়ে সে সব ব্যয়াম করা সহজ হতে পারে।

আরও পড়ুন, দিনভর মাথা ব্যথায় ভুগছেন! কোনও বড় রোগের লক্ষণ কি?

অ্যাকোয়া যোগা প্রতিদিন অভ্যেস করতে পারলে একদিকে যেমন ওজন কমবে, অন্যদিকে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। গরমকালে জলের মধ্যে দাঁড়িয়ে ব্যয়াম করতে কোনও অসুবিধে হয় না। হালকা শীতেও সুইমিং পুলে নেমে কেউ কেউ ট্রাই করেন অ্যাকোয়া যোগা। তবে নির্দিষ্ট উষ্ণতার জেলর মধ্যে দাঁড়িয়ে ব্যয়াম করলে তবেই উপকার পাবেন। ক্লান্তি দূর হবে। অনেক বেশি এনার্জি পাবেন আপনি। তবে সুইমিং পুলের জল পরিচ্ছন্ন রয়েছে কি না, তা দেখে নিন। কারণ জল অপরিচ্ছন্ন হলে ত্বকের সমস্যা হতে পারে। আপনার শারীরিক প্রয়োজন অনুযায়ী কোন কোন অ্যাকোয়া যোগা আপনার প্রয়োজন সে সম্পর্কে জানতে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিন।

আরও পড়ুন, পেটের মেদ কমাতে কেমন ব্যায়ামের প্রয়োজন?