দিনভর মাথা ব্যথায় ভুগছেন! কোনও বড় রোগের লক্ষণ কি?

মাথা ব্যথার সাধারণ কিছু কারণ আপনার জানা থাকলে, তা আর ফেলে রাখতে চাইবেন না। আপনার সমস্যাটা ঠিক কোথায়, তা কিন্তু একজন বিশেষজ্ঞ চিকিৎসকই আপনাকে বলে দিতে পারবেন।

দিনভর মাথা ব্যথায় ভুগছেন! কোনও বড় রোগের লক্ষণ কি?
আপনার সমস্যাটা ঠিক কোথায়?
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 7:50 PM

সকালে উঠেই মাথা ভার হচ্ছে (health care)। অথবা দিনভর কাজের মধ্যে মাথা ব্যথায় ভুগছেন আপনি। কখনও বা মাথা ব্যথার কারণে তিন-চারদিন টানা অসুস্থ থাকছেন। এ সব ক্ষেত্রে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। বিশেষত মাথা ব্যথার সাধারণ কিছু কারণ আপনার জানা থাকলে, তা আর ফেলে রাখতে চাইবেন না। আপনার সমস্যাটা ঠিক কোথায়, তা কিন্তু একজন বিশেষজ্ঞ চিকিৎসকই আপনাকে বলে দিতে পারবেন।

১) দুশ্চিন্তা। যে কোনও কারণেই হতে পারে। কিন্তু এটাই যদি আপনার অভ্যেসে দাঁড়িয়ে যায়, তাহলে কিন্তু তা থেকে মাথা ব্যথা হতে পারে। ধীরে ধীরে এই ব্যথা ঘাড় এবং কাঁধেও ছড়িয়ে পড়ে। তাই বিশেষজ্ঞদের মতে, দুশ্চিন্তা থাকতেই পারে। তার সমাধানের চেষ্টা করতে হবে। তা না হলে শারীরিক যন্ত্রণা আপনার চিন্তার কারণ হবে।

আরও পড়ুন, পেটের মেদ কমাতে কেমন ব্যায়ামের প্রয়োজন?

২) মাইগ্রেনের এই সমস্যা আপনার থাকলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। কারও ক্ষেত্রে সমস্যা বংশানুক্রমিক। কারও বা খারাপ লাইফস্টাইল। আপনার ক্ষেত্রে সমস্যাটা কোথায়, তা জানতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৩) পর্যাপ্ত ঘুমের অভাবের কারণে মাথা ব্যথা হওয়া খুবই স্বাভাবিক। দীর্ঘদিন কম ঘুম হলে, শরীরে তার প্রভাব পড়বেই। কখনও বমি, কখনও আচ্ছন্ন ভাব, কখনও বা মাথা ব্যথা কম ঘুমের কারণে হতে পারে। সে কারণেই বিশেষজ্ঞরা বলেন, দিনে অন্তত সাত ঘণ্টা ঘুমের প্রয়োজন।

আরও পড়ুন, ঋতুস্রাবের কোন কোন সমস্যা ফেলে রাখলে বিপদ?

৪) হঠাৎ করে মাথা ব্যথা স্ট্রোকের কারণ হতে পারে। আবার বহু ক্যানসার রোগীর ইতিহাসে দেখা গিয়েছে, প্রাথমিক ভাবে মাথা ব্যথাই এই বড় রোগের লক্ষণ ছিল। তাই কোনও সমস্যাই ফেলে রাখবেন না। চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

আরও পড়ুন, ওজন কমাতে কমলালেবু কতটা উপকারী?