ওজন কমাতে কমলালেবু কতটা উপকারী?

শীতের পার্টি বা পিকনিকে যদি ওজন বেড়ে যায়, তা যেমন কমাবে। একইসঙ্গে হার্ট ভাল রাখবে এই ফল।

ওজন কমাতে কমলালেবু কতটা উপকারী?
এখনও ডায়েটে কমলালেবু না রাখলে, আজ থেকেই নিয়ম বদলে ফেলুন।
Follow Us:
| Updated on: Jan 18, 2021 | 12:28 PM

সুস্থ থাকতে গেলে ডায়েটে মরসুমি ফল রাখাটা মাস্ট। শীতকাল কমলালেবুর সময়। প্রতিদিন একটা করে কমলালেবু আপনার স্বাস্থ্যের (health tips) কোন কোন দিকের যত্ন নেবে, তা জানলে অবাক হবেন। শীতের পার্টি বা পিকনিকে যদি ওজন বেড়ে যায়, তা যেমন কমাবে। একইসঙ্গে হার্ট ভাল রাখবে এই ফল। আবার আপনার ত্বক ও চুলের যত্নও হবে কমলালেবুর মাধ্যমেই। ফলে এখনও ডায়েটে কমলালেবু না রাখলে, আজ থেকেই নিয়ম বদলে ফেলুন।

১) কমলালেবুর মধ্যে থাকা ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি, কোলিনের মতো উপাদান হার্ট ভাল রাখতে সাহায্য করে। এই সব উপাদান হৃদস্পন্দনের গতি ঠিক রাখতে সাহায্য করে।

২) মাঝারি আকারের কমলালেবুতে কম-বেশি ৩ গ্রামের মতো ফাইবার থাকে। প্রতিদিন একটি করে কমলালেবু রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩) লেবু জাতীয় ফলের মধ্যে থাকা পটাশিয়াম, সোডিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। উচ্চ রক্তচাপের রোগীদের ডায়েটে তাই লেবু রাখেন বিশেষজ্ঞরা।

৪) বিশেষজ্ঞদের মতে, কমলালেবু স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। মস্তিষ্কতে রক্ত চলাচলের পথকে মসৃণ করে।

আরও পড়ুন, ঋতুস্রাবের কোন কোন সমস্যা ফেলে রাখলে বিপদ?

৫) কমলালেবুর মধ্যে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি ত্বক এবং চুল ভাল রাখতে সাহায্য করে।

৬) কমলালেবুর মধ্যে ৮৭ শতাংশই জল থাকে। ফলে শরীরে জলের ঘাটনি থাকলে তা পূরণ করে এই ফল।

৭) কমলালেবুর মধ্যে থাকা ফাইবার দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। ফলে ঘন ঘন খিদে পাওয়ার ফলে ভুল খাবার খেয়ে ফেলার প্রবণতা কমে।

আরও পড়ুন, কীভাবে বুঝবেন, আপনার ওজন নিয়ন্ত্রণে রয়েছে?

৮) ২০১৪ সালে ‘আমেরিকান কলেজ অব নিউট্রেশন’-এর গবেষকরা কমলালেবুর মধ্যে জলে দ্রবণীয় এক ভিটামিনের সন্ধান পান। যা ওবেসিটি কমাতে বিশেষ কাজে আসে।